উত্তরবঙ্গ

ইংরেজ পুলিসকে তাড়িয়ে কুমারগ্রাম থানা দখল করেছিলেন আন্দোলনকারীরা

রবীন রায়, আলিপুরদুয়ার: ৯ আগস্ট, ১৯৪২। ভারত ছাড়ো আন্দোলনের ডাক দিয়েছিলেন মহাত্মা গান্ধী। স্বাধীনতার সেই আন্দোলনে সেসময় উল্লেখযোগ্য ভূমিকা নিয়েছিল মাতঙ্গিনী হাজরার মেদিনীপুর। কিন্তু, এই আন্দোলনে ভুটান পাহাড়ের পাদদেশে থাকা দুর্গম বর্ধিষ্ণু কুমারগ্রাম অঞ্চলের রাজবংশী, রাভা, আদিবাসী, মেচ ও সাধারণ বাঙালিরাও যে উল্লেখযোগ্য ভূমিকা নিয়েছিল সেই ইতিহাস ক’জন জানে? 
কুমারগ্রামে সেই স্বাধীনতা আন্দোলনের নাম ছিল ‘হাটবন্ধ’ ও ‘তারকাটা’ আন্দোলন। নেতৃত্ব দিয়েছিলেন দেবেন দাস রাভা, মঘা দাস ওরফে মঘা দেওয়ানি, পোয়াতু বর্মন, যোগেন বাগানিয়া সহ আরও অনেকে। 
তবে অবিভক্ত জলপাইগুড়ি জেলার তৎকালীন আলিপুরদুয়ার মহকুমার কুমারগ্রামে এই আন্দোলন আগস্টে শুরু হয়নি। কুমারগ্রামে ভারত ছাড়ো আন্দোলন শুরু হয়েছিল তারও একমাস পরে। অর্থাৎ সেপ্টেম্বরের ১২ তারিখ থেকে। মহাত্মা গান্ধীর ডাকে কুমারগ্রামে কিভাবে শুরু হয়েছিল এই আন্দোলন? আলিপুরদুয়ার মহকুমায় তখন পাঁচটি থানা। আলিপুরদুয়ার, কুমারগ্রাম, ফালাকাটা, কালচিনি ও মাদারিহাট। কুমারগ্রামে বসে আন্দোলনকারীরা ঠিক করেছিলেন স্বাধীনতা লাভের জন্য পাঁচটি থানা দখল করা হবে। কিন্তু, থানা দখল আন্দোলনের প্রাক প্রস্তুতি হিসেবে প্রথমে শুরু করা হয়েছিল ‘হাটবন্ধ’ আন্দোলন। কিন্তু, হাট বন্ধের আন্দোলন কেন? 
কারণ কুমারগ্রামের হাটগুলিতে খাজনা, ট্যাক্স বন্ধের তৎকালীন ইংরেজ সাহেব ও পুলিসের জুলুমে অতিষ্ঠ হয়েছিলেন হাটের ব্যবসায়ী ও সাধারণ হাটুরেরা। সেই জুলুমের বিরুদ্ধেই জন্ম হয়েছিল হাটবন্ধ আন্দোলন। প্রথমেই কুমারগ্রামের কুলকুলি হাট দিয়ে শুরু হয়েছিল আন্দোলন। তখন কুলকুলি হাট যেখানে ছিল সেই জায়গা থেকে পাশেই একটি জায়গায় হাট সরিয়ে নেওয়া হয়েছিল। ইংরেজরা বহু চেষ্টা করেও আগের জায়গায় হাটটি নিয়ে যেতে পারেনি। হাট সরিয়ে নিয়ে হাটুরে ও ব্যবসায়ীরা ইংরেজকে খাজনা দেওয়া বন্ধ করে দেয়। এই আন্দোলন ছড়িয়ে পড়ে কুমারগ্রামের অন্যান্য হাটেও। 
এরপর ১২ সেপ্টেম্বর শুরু হয় থান দখলের আন্দোলন। পাঁচটি থানা দখলের জন্য প্রথমেই যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন করতে টেলিগ্রামের তার কেটে দেয় আন্দোলনকারীরা। কিন্তু, কুমারগ্রাম বাদে বাকি চারটি থানা দখলের এই আন্দোলন ব্যর্থ হয়। কারণ আন্দোলনকারীরা আগেই গ্রেপ্তার হয়ে গিয়েছিলেন। কিন্তু, ১২ সেপ্টেম্বর রাতে আন্দোলনকারীদের কুমারগ্রাম থানা দখল সফল হয়। তিনদিক থেকে এসে মধ্যরাতে কুমারগ্রাম থানা দখল করে আন্দোলনকারীরা থানার উপর থেকে ব্রিটিশ পতাকা নামিয়ে স্বাধীন ভারতের পতাকা টাঙ্গিয়ে দেয়। কুমারগ্রাম থানার মুষ্টিমেয় কয়েকজন পুলিস কর্মীর পক্ষে এই আন্দোলনকে রোখা সম্ভব ছিল না। থানায় তিনদিন পতপত করে স্বাধীন ভারতের পতাকা উড়েছিল। 
কিন্তু, সমস্ত এলাকায় পারলেও আন্দোলনকারীরা নিউল্যান্ডস চা বাগানে টেলিগ্রামের তার কাটতে সক্ষম হয়নি। নিউল্যান্ডস থেকে টেলিগ্রামে খবর যায় আলিপুরদুয়ারে। খবর পেয়ে ১৬ সেপ্টেম্বর আলিপুরদুয়ার হেডকোয়ার্টার থেকে ইংরেজ কর্তৃপক্ষ বিশাল পুলিস বাহিনী পাঠায়ে কুমারগ্রাম থানা থেকে আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করে দেয়। অত্যাচারী ইংরেজ সাহেবরা হাতি দিয়ে দেবেন দাস রাভা, মঘা দেওয়ানি সহ অন্যান্য আন্দোলনকারীদের বাড়িঘর গুঁড়িয়ে দেয়। 
এরপর বহু আন্দোলনকারী ইংরেজ পুলিসের হাতে ধরা পড়ে। গ্রেপ্তার হন মঘা দেওয়ানি ও দেবেন দাস রাভাও। তাই ভারত ছাড়ো আন্দোলনে মেদিনীপুর জেলার মতো কুমারগ্রামের ভূমিকাও কম ছিল না।
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

অতিরিক্ত কর্মের চাপ গ্রহণ করে বেকায়দায় পড়তে পারেন। নতুন কর্মলাভের সম্ভাবনা। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা