উত্তরবঙ্গ

খাগড়াবাড়ি-২ পঞ্চায়েতে দ্বিতীয় সলিডওয়েস্ট প্রকল্পের শিলান্যাস আজ

সংবাদদাতা, ময়নাগুড়ি: ময়নাগুড়ির খাগড়াবাড়ি-২ গ্রাম পঞ্চায়েত এলাকায় আরও একটি সলিডওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্প গড়ে উঠতে চলেছে। বর্তমানে ওই গ্রাম পঞ্চায়েত এলাকায় একটি সলিডওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্প রয়েছে। সেটির সামনেই নতুন প্রকল্প গড়ে তুলতে চলেছে ময়নাগুড়ি পুরসভা।
অত্যাধুনিক প্রযুক্তিতে ময়নাগুড়িতে গড়ে উঠতে চলেছে সলিডওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্প। বুধবার থেকে খাগড়াবাড়ি-২ গ্রাম পঞ্চায়েত এলাকায় এই প্রকল্পের কাজ শুরু হবে। প্রকল্পের জন্য সুডা থেকে আড়াই কোটি টাকা দেওয়া হয়েছে। মিউনিসিপাল ইঞ্জিনিয়ারিং বিভাগ প্রকল্প গড়ার কাজ শুরু করতে চলেছে। এই প্রকল্প হয়ে গেলে সমগ্র ময়নাগুড়ি শহরকে সাফসুতরো রাখা যাবে। জঞ্জাল মুক্ত শহর গড়া যাবে বলে কর্তৃপক্ষ মনে করছেন। 
ময়নাগুড়ির খাগড়াবাড়ি-২ গ্রাম পঞ্চায়েত এলাকায় সলিডওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্প রয়েছে। বছরখানেক আগে পঞ্চায়েতের সঙ্গে পুরসভার মৌ স্বাক্ষরিত করে এই প্রকল্পটি চালু করে। আপাতত শহরের সমস্ত বর্জ্য গ্রামের এই প্রকল্পে পাঠানো হচ্ছে। তবে পরিকাঠামো সীমিত বলে অতিরিক্ত পরিমাণে বর্জ্য সেখানে পাঠানো সম্ভব হচ্ছে না। তাই নতুন প্রকল্পের প্রয়োজন পড়েছে। নতুন প্রকল্পে অত্যাধুনিক মেশিন থাকবে। যার ফলে বেশি পরিমাণে বর্জ্য প্রসেসিং করা যাবে।
পুরসভা জানিয়েছে, এই কাজ সমাপ্ত হতে ছ’মাস সময় লাগবে। যেহেতু এই প্রকল্পের কাজ চলবে, সে কারণে বাড়ি থেকে বর্জ্য সংগ্রহে সমস্যা দেখা দিতে পারে। যদিও পুরসভার ভাইস চেয়ারম্যান মনোজ রায় বলেন, সমগ্র ময়নাগুড়ি শহরের বর্জ্য আগের প্রকল্পে পাঠাতে গিয়ে সমস্যা হচ্ছে। কারণ সেখানে যে প্রকল্পটি রয়েছে, সেখানে প্রচুর বর্জ্য পাঠানো সম্ভব নয়। এবার যে ইউনিট গড়ে উঠছে তাতে সমগ্র শহর পরিচ্ছন্ন থাকবে। নতুন অত্যাধুনিক মেশিন আসবে। এছাড়াও কিছুদিনের মধ্যেই খাগড়াবাড়ি-২ গ্রাম পঞ্চায়েতে যে সলিডওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্প রয়েছে সেখানে প্লাস্টিক প্রসেসিং ইউনিট শুরু হয়ে যাচ্ছে। আমাদের উদ্দেশ্য, ময়নাগুড়ি শহরকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখা। তবে এক্ষেত্রে শহরবাসীকে আরও সচেতন হতে হবে।
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

অতিরিক্ত কর্মের চাপ গ্রহণ করে বেকায়দায় পড়তে পারেন। নতুন কর্মলাভের সম্ভাবনা। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা