উত্তরবঙ্গ

 ডাক্তারদের কর্মবিরতি, আউটডোরে ভোগান্তি

নিজস্ব প্রতিনিধি ও সংবাদদাতা: আর জি কর কাণ্ডের জেরে মঙ্গলবারও উত্তরবঙ্গ মেডিক্যালে ডাক্তাররা কর্মবিরতি পালন করেন। চিকিৎসকের অভাবে আউটডোর পরিষেবা এদিনও বিঘ্নিত হয়। সুপার স্পেশালিটি ব্লকে সকাল ১১টার পর আউটডোরে কোনও চিকিৎসক ছিলেন না বলে অভিযোগ। অন্যান্য আউটডোর এক-দু’জন চিকিৎসক দিয়ে চলে। এতে রোগীদের দীর্ঘক্ষণ লাইনে অপেক্ষা করতে হয়। বহু মানুষ হয়রান হয়ে চিকিৎসা না করিয়ে ফিরে যায়। একই ছবি ছিল জলপাইগুড়ি মেডিক্যালেও। এদিন ডাক্তারি পড়ুয়া ও সিনিয়র রেসিডেন্টদের অবস্থান মঞ্চে আসেন খোদ জলপাইগুড়ি মেডিক্যালের সুপার। আন্দোলনের পক্ষে পূর্ণ সমর্থন জানান। এই আন্দোলনের জেরে চিকিৎসক সঙ্কটে মঙ্গলবার পুরোমাত্রায় ব্যাহত হয় মেডিক্যালের অধীন সদর ও সুপার স্পেশালিটি হাসপাতালের আউটডোর পরিষেবা। আন্দোলন অব্যাহত থাকলে আজ, বুধবার চিকিৎসা পরিষেবা আরও ব্যাহত হওয়ার আশঙ্কা। 
তরুণী চিকিৎসকের নৃশংসভাবে খুনের ঘটনার প্রতিবাদে এদিন উত্তরবঙ্গ মেডিক্যাল চত্বরে চিকিৎসকরা মিছিল করেন। দোষীদের  গ্রেপ্তার, দৃষ্টান্তমূলক শাস্তি ও উত্তরবঙ্গ মেডিক্যালে নিরাপত্তার  দাবি তোলেন তাঁরা। মিছিলে শামিল হন মেডিক্যালের চুক্তিভিত্তিক কর্মচারীরাও। নিরাপত্তার প্রশ্নে তাঁরা সরকারি নিয়ম অনুযায়ী আইডেন্টি কার্ড ও ইউনিফর্মের দাবি জানান।  
এদিকে, এদিন থেকেই জলপাইগুড়ি সদর ও সুপার স্পেশালিটি হাসপাতালে বসে পুলিস পিকেট। শুরু হয়েছে ডার্ক জোন খোঁজার কাজ। জলপাইগুড়ি মেডিক্যালের সুপার ডাঃ কল্যাণ খাঁ বলেন, সিনিয়র রেসিডেন্ট ও হাউস স্টাফরা শুধুমাত্র ইমার্জেন্সি পরিষেবা দিয়েছেন। বাকিটা সিনিয়র চিকিৎসকদের দিয়ে সামাল দেওয়ার চেষ্টা হয়েছে। আমাদের চিকিৎসকের ঘাটতি আছে। ফলে সবটা যে ঠিকমতো করা গিয়েছে বলব না। 
আন্দোলনকারীদের অবস্থানমঞ্চে বসা নিয়ে সুপারের বক্তব্য, যাঁরা আন্দোলন করছেন, তাঁরা আমার সন্তানসম। তাঁদের উদ্বেগ বুঝতে পারছি। আমাদের লক্ষ্য, রোগীদের পরিষেবা দেওয়া। যে দাবিতে আন্দোলন, সেটাও এড়িয়ে যেতে পারি না। তাই অবস্থানমঞ্চে বসেছি। আন্দোলনকে সমর্থন জানিয়েছি। সুপার স্পেশালিটিতে ৭০টির মতো এবং সদর হাসপাতালে ৪৫টির মতো সিসি ক্যামেরা আছে। এরমধ্যে কতগুলি কাজ করছে না, খতিয়ে দেখা হচ্ছে। পুলিস সহযোগিতা করছে। তবে বেসরকারি নিরাপত্তারক্ষীর সংখ্যা বৃদ্ধির জন্য স্বাস্থ্যভবনে আবেদন জানানো হয়েছে। 
মঙ্গলবার জলপাইগুড়ি সদর হাসপাতালে ছিল মহিলা ও প্রসূতি এবং শিশু বিভাগের আউটডোরের সামনে উপচে পড়া ভিড়। কিন্তু, পরিষেবা দেওয়ার মতো চিকিৎসক নেই। একই ছবি ইএনটি বিভাগেও। কার্যত অচলাবস্থা তৈরি হয়। সুপার স্পেশালিটির জেনারেল মেডিসিন বিভাগের আউটডোরে চারজন চিকিৎসক থাকার কথা। ছিলেন দু’জন। দুপুর ২টোয় যখন ওপিডি বন্ধ হওয়ার সময়, তখনও বাইরে দেড়শোর বেশি রোগী। চিকিৎসক কাকলি রায় বলেন, একজন চিকিৎসক ছুটিতে। আর একজন ইমার্জেন্সিতে ডিউটি করছেন। আমরা দু’জন মেডিসিনের আউটডোর সামলাচ্ছি। সুপার স্পেশালিটির অর্থোপেডিক আউটডোরের সামনে বেলা ৩টে নাগাদ অন্তত দু’শো রোগীর ভিড়। চিকিৎসক অনুপম সাহা বলেন, দু’জন চিকিৎসক মিলে আউটডোর সামালাচ্ছি। 
এদিকে, উত্তরবঙ্গ মেডিক্যালের আউটডোর পরিষেবা বিঘ্নিত হওয়ার কথা স্বীকার করেন সুপার ডাঃ সঞ্জয় মল্লিক। বলেন, সিনিয়ার ডাক্তারদের দিয়ে আমরা আউটডোর পরিষেবা চালু রেখেছি। অন্যদিকে, ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের শিলিগুড়ি শাখাও একই দাবিতে এদিন মিছিল করে। শিলিগুড়ি জেলা হাসপাতাল থেকে মিছিল বের হয়ে শহরের বিভিন্ন রাস্তার পরিক্রমা করে। কোচবিহার এমজেএন মেডিক্যালেও এদিন পড়ুয়ারা সুপারের ঘরের সামনে বিক্ষোভ দেখান।
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

অতিরিক্ত কর্মের চাপ গ্রহণ করে বেকায়দায় পড়তে পারেন। নতুন কর্মলাভের সম্ভাবনা। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা