উত্তরবঙ্গ

গোপালপুরে অসংরক্ষিত এলাকায় গঙ্গা ভাঙনে আতঙ্ক

সংবাদদাতা, মানিকচক: গঙ্গার জল বাড়তেই ফের ভাঙন শুরু গোপালপুরে। কয়েক দিনের বৃষ্টির পর বুধবার সন্ধ্যা থেকে শুরু হয়েছে ভাঙন। রাত জেগে নদীর পাড়ে নজরদারি চালাচ্ছেন স্থানীয় বাসিন্দারা। বৃহস্পতিবার গঙ্গার জলস্তর বেড়ে হয়েছে ২৪.১৫ মিটার। যা অবশ্য বিপদসীমার নীচেই। তবে গ্রামবাসীদের অভিযোগ, ভূতনি ও রতুয়া এলাকায় ভাঙন রোধের কাজ হলেও গোপালপুরে হয়নি। সেজন্য আতঙ্কে এলাকাবাসী। যদিও গোপালপুরের পরিস্থিতির উপর নজর রাখছে মালদহ জেলা সেচ দপ্তর।
সেখানকার এক আধিকারিক বলেন,এখনও গঙ্গার জল বিপদসীমায় পৌঁছয়নি। সেই পরিস্থিতি তৈরি হলে আমরা জরুরি ভিত্তিতে ব্যবস্থা নেব। 
মানিকচক ব্লকের গোপালপুর গ্রাম পঞ্চায়েতের কামালতীপুর দক্ষিণ হুকুমতটোলা ও এলাহিটোলায় চলছে ভাঙন। এক মাস ধরে ভাঙনের আতঙ্কে পাড়ের বাসিন্দারা। মাঝে কিছুদিন ভাঙন বন্ধ থাকলেও আবার শুরু হয়েছে। ইতিমধ্যে কামালতীপুর ও দক্ষিণ হুকুমতটোলার বেশ কিছু অসংরক্ষিত এলাকায় পাটের জমিতে জল ঢুকতে শুরু করেছে। যার ফলে ক্ষতির সম্মুখীন হচ্ছেন পাট চাষিরা। স্থানীয় চাষি শেখ সিরাজুল বলেন, গত বছর গঙ্গা নদীর জলে কলাখেত ডুবে গিয়েছিল। এবছরও পাটখেত নষ্ট করে দিতে পারে। তাই আগেভাগেই জমি থেকে পাট কেটে নিচ্ছি।
এলাকার বাসিন্দা মহম্মদ মতাউল হক বলেন, গত দু’দিনে প্রায় তিনফুট জল বেড়েছে। উত্তর হুকুমতটোলা গ্রাম আগেই তলিয়েছে। এবার কামালতীপুর দক্ষিণ হুকুমতটোলা ও এলাহিটোলার পালা। দক্ষিণ হুকুমতটোলা প্রাথমিক বিদ্যালয় থেকে মাত্র ১০ মিটার দূরে নদী। যে কোনও মুহূর্তে গঙ্গাগর্ভে তলিয়ে যাবে স্কুল। কামালতীপুরের বাসিন্দারা তো রাত জাগতে শুরু করেছেন। সেখানকার মোজাম্মেল হক বলেন, কেন্দ্র, রাজ্য- কেউই আমাদের দিকে ঘুরে তাকাচ্ছে না। যার ফল ভুগতে হচ্ছে আমাদের।  নিজস্ব চিত্র।
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিদ্যায় অগ্রগতি ও নামী প্রতিষ্ঠানে বিদ্যা লাভের সুযোগ পেতে পারেন। ব্যবসায় শুভ ও আয় বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা