উত্তরবঙ্গ

আমার বাড়ি থেকে চুরি গিয়েছিল বুদ্ধদার ধুতি-পাঞ্জাবি: অশোক  ভট্টাচার্য

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: পাহাড়, কামতাপুর ও নকশালপন্থীদের সমস্যা রাজনৈতিকভাবে আলোচনার মাধ্যমে মেটাতে চেয়েছিলেন বুদ্ধদেব ভট্টাচার্য। তিনি বহুবার এ ব্যাপারে পার্টি ক্লাস নিয়েছেন। বৃহস্পতিবার শিলিগুড়িতে এ কথা বলেন প্রাক্তন পুরমন্ত্রী তথা সিপিএম নেতা অশোক ভট্টাচার্য। অন্যদিকে, প্রয়াত  প্রাক্তন মুখ্যমন্ত্রীর উৎসাহে ব্যাঙ্কের চাকরি ছেড়ে পার্টির সর্বক্ষণের কর্মী হয়েছিলেন বলে এদিন শিলিগুড়িতে জানান সিপিএমের রাজ্য কমিটির সদস্য জীবেশ সরকার। প্রয়াত নেতাকে শেষশ্রদ্ধা জানাতে এদিন কলকাতা যান দু’জনেই। 
দীর্ঘদিন সিপিএমের দার্জিলিং জেলার ইনচার্জ ছিলেন বুদ্ধবাবু। তাঁর মন্ত্রিসভার অন্যতম সদস্য ছিলেন অশোকবাবু। এই বর্ষীয়ান নেতার সঙ্গে বুদ্ধবাবুর পারিবারিক সম্পর্ক ছিল। অশোকবাবু বলেন, ডিওয়াইএফ করার সময় থেকেই পাহাড়ে বহুবার এসেছেন বুদ্ধদা। শিলিগুড়িতে কালু ভৌমিক, দীপক হোড়রায় ও আমাদের বাড়িতে, আর পাহাড়ে রতনলাল ব্রাহ্মনের বাড়িতে থাকতেন। একবার আমাদের বাড়ি থেকে বুদ্ধদার ধুতি, পাঞ্জাবি চুরি হয়ে যায়। তাঁর জীবনযাপন ছিল খুবই সাধারণ। সর্বদাই রাজনৈতিকভাবে আলোচনার মাধ্যমে পাহাড়ের সমস্যা সমাধান করতে চেয়েছিলেন। পুলিস, মিলিটারি দিয়ে রক্তপাতের মাধ্যমে সমস্যা সমাধান করতে কখনই চাননি। ষষ্ঠ তফসিলি রিজিওনাল অটনমি বা আঞ্চলিক স্বায়ত্তশাসন প্রতিষ্ঠা করতে চেয়ে ছিলেন। সেই সময় এজন্য আমাদের রাজনৈতিক ক্লাস নিতেন তিনি। 
নেপালি ভাষার সাংবিধানিক স্বীকৃতির ব্যাপারে বুদ্ধদার বিরাট ভূমিকা আছে। এই দাবি করে অশোকবাবু বলেন, কামতাপুরি ও নকশালপন্থীদের সমস্যা মতাদর্শগতভাবে ও রাজনৈতিকভাবে সামলানোর পরামর্শ দিতেন বুদ্ধদা। রাজবংশী ভাষা নিয়েও তিনি অনেক গবেষকের সঙ্গে আলোচনা করেছিলেন। কেএলও’র বিরুদ্ধে থাকলেও তিনি কেপিপির বিরুদ্ধে ছিলেন না। উত্তরবঙ্গ উন্নয়ন পর্ষদ বুদ্ধদার গড়া। 
সিপিএমের আরএক বর্ষীয়ান নেতা জীবেশবাবুর সঙ্গেও পারিবারিক সম্পর্ক ছিল বদ্ধদেববাবুর। জীবেশবাবু বলেন, ২০০০ সালে বুদ্ধবাবুর উৎসাহেই ব্যাঙ্কের চাকরি ছেড়ে পার্টির সর্বক্ষণের কর্মী হই। উনি দায়িত্বে থাকাকালীনই পার্টির সম্পাদক হই। বদ্ধুবাবু বলতেন, উত্তরবঙ্গ একটি ফুলের বাগান। নানা রঙের ফুল রয়েছে। নানা ভাষা, ধর্ম, সম্প্রদায় মিলিয়েই উত্তরবঙ্গ। ফুলের যেমন নানা রং হয়, তেমনই এখানে বিভিন্ন জাতি, জনজাতি রয়েছে। রাজনৈতিকভাবে অনেক প্রশ্নে দ্বিমত হলে বিরোধিতা করতে হবে। কিন্তু, বিদ্বেষের মনভাব যাতে তৈরি না হয়। গোর্খাল্যান্ড ও কামতাপুর আন্দোলনের সময় এ কথা বলেছেন। কারণ ফুলের বাগান পরিচর্যা করাই আমাদের দায়িত্ব। গাছ ছেঁটে ফেলা আমাদের কাজ নয়। ধুতি, পাঞ্জাবি পরলেও দৃষ্টিভঙ্গির দিক থেকে ছিলেন খুব আধুনিক।
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিদ্যায় অগ্রগতি ও নামী প্রতিষ্ঠানে বিদ্যা লাভের সুযোগ পেতে পারেন। ব্যবসায় শুভ ও আয় বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা