উত্তরবঙ্গ

প্রথমবার বাংলা শস্য বিমায় পাট, নাম লেখালেন ৪৩ হাজার চাষি

গোপাল সূত্রধর, পতিরাম: বাংলা শস্য বিমা যোজনায় দক্ষিণ দিনাজপুর জেলার পাট এবারই প্রথম অন্তর্ভুক্ত হয়েছে। শুরুতেই নাম নথিভুক্ত করতে হিড়িক চাষিদের। দপ্তর যে লক্ষ্য নিয়েছিল, তার প্রায় নয় গুণ নাম নথিভুক্ত হয়েছে। প্রায় ৪৩ হাজার চাষি এবার আবেদন করেছেন। সেই সংখ্যা বাড়তে পারে বলে মনে করছেন আধিকারিকরা। পরবর্তীতে সমস্ত চাষির নাম নথিভুক্ত করার ভাবনা রয়েছে কৃষি দপ্তরের।
জেলায় অনাবৃষ্টির কারণে প্রতিবছর পাটচাষে ক্ষতি হয়। এবছরও অনিয়মিত ও কমবৃষ্টির কারণে ক্ষতির মুখে চাষিরা। ফলে চাষিদের বাঁচাতে পাটকে বাংলা শস্য বিমায় অন্তর্ভুক্ত করা হয়েছে। 
মুখ্য কৃষি অধিকর্তা প্রণব কুমার মুখ্যোপাধ্যায় বলেন, এবছর প্রথম দক্ষিণ দিনাজপুর জেলার পাটকে বাংলা শস্য বীমায় অন্তর্ভুক্ত করা হয়েছে। আমাদের টার্গেট ছিল মাত্র সাড়ে ৫ হাজার। কিন্তু নাম নথিভুক্ত করেছেন প্রায় ৪৩ হাজার চাষি। বৃষ্টি না হলে পাট চাষে ক্ষতির সম্ভাবনা থাকে। সেজন্যই চাষিদের মধ্যে বিমা করার আগ্রহ বেশি দেখা যাচ্ছে।
জেলায় পাট একটি অর্থকরী ফসল হিসেবে পরিচিত। কিন্তু এতদিন বাংলা শস্য বিমার আওতায় ছিল না। ২০১৯ সালে একবার পাটকে এই বিমার আওতায় আনা হয়। কিন্তু করোনার কারণে বন্ধ হয়ে যায়। ২০২৪ সালে ফের  আবেদন করার সুযোগ পেয়েছেন চাষিরা। জেলায়  এখনও পর্যন্ত বৃষ্টির ঘাটতি প্রায় ৪০ শতাংশ। অথচ পাট তোলার সময় এগিয়ে আসায় চিন্তায় চাষিরা। ক্ষতির সম্ভাবনা বাড়তে থাকায় চাষিরা দ্রুত নাম নথিভুক্ত করছেন।
বালুরঘাটের রাজুয়ার চাষি সম্পদ মণ্ডল বলেন, আমাদের এখানে তেমন বৃষ্টিপাত হচ্ছে না। ফলে এ বছর পাট চাষ করে ক্ষতির সম্ভাবনা রয়েছে। প্রতিবার একই সমস্যা হয়। আমরা ক্ষতিপূরণ পাই না। এবছর পাটের জন্য বিমা করার সুযোগ পেয়েছি। তাই দেরি না করে আবেদন করেছি। এতে পাট নষ্ট হলেও আমাদের ক্ষতি হবে না। 
জেলা কৃষি দপ্তর সূত্রে জানা গিয়েছে, দক্ষিণ দিনাজপুরে প্রায় ২৫ হাজার হেক্টর জমিতে পাট চাষ হয়। তার মধ্যে প্রায় ১৩ হাজার হেক্টর জমির জন্য চাষিরা নাম নথিভুক্ত করেছেন। খরিফ মরশুমে গত ১ এপ্রিল থেকে ৩০ মে পর্যন্ত ফর্ম ফিল আপ হয়। পরবর্তীতে চাহিদা বুঝে মেয়াদ ১৮ জুন পর্যন্ত বাড়ানো হলে প্রায় ৪৩ হাজার চাষি আবেদন করেন। চলতি সপ্তাহে ৪৩ হাজার চাষিকে শস্য বীমায় অন্তর্ভুক্ত করা হয়েছে।  নিজস্ব চিত্র।
2d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

উচ্চ শিক্ষা ও ব্যবসায় শুভ ফল প্রাপ্তির যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭১ টাকা৮৪.৪৫ টাকা
পাউন্ড১০৪.৭৯ টাকা১০৮.২৭ টাকা
ইউরো৮৮.৫৯ টাকা৯১.৭৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা