উত্তরবঙ্গ

আর্থিক তছরুপের অভিযোগ, পঞ্চায়েতে তালা ঝুলিয়ে বিক্ষোভ কয়েকশো মহিলার

সংবাদদাতা, বালুরঘাট: আর্থিক তছরূপের অভিযোগের বালুরঘাট ব্লকের চিঙ্গিসপুর গ্রাম পঞ্চায়েতের একটি সমবায় সমিতির কয়েকশো মহিলা  আন্দোলন শুরু করলেন সভানেত্রীসহ কয়েকজন পদাধিকারীর বিরুদ্ধে। বৃহস্পতিবার সকালে প্রতিবাদ জানাতে পঞ্চায়েতে তালা ঝুলিয়ে চিঙ্গিসপুর- বালুরঘাট রাজ্য সড়ক অবরোধ করেন মহিলারা।
আন্দোলনকারীদের অভিযোগ, সমিতির অধীনে ৩৫৩টি স্বনির্ভর গোষ্ঠীর প্রায় তিন হাজার মহিলা রয়েছেন। সরকারের বরাদ্দ টাকা সহ সমিতির অধীনে সরকারি প্রকল্পের কাজ করার পর টাকার হিসেব দেওয়া হচ্ছে না। এমনকী প্রত্যেক মাসে মহিলারা যে ৫০ টাকা করে জমা দেন, তারও হিসেব নেই। বিক্ষোভকারীরা পঞ্চায়েতে তালা ঝুলিয়ে দেওয়ায় কাজ বন্ধ যায়।
অন্যদিকে, সকাল থেকে বিকেল পর্যন্ত রাস্তা অবরোধের জেরে যান চলাচল বন্ধ থাকায় দুর্ভোগ হয় ওই পথে যাতায়াতকারীদের। পুলিসের আশ্বাসে শেষপর্যন্ত অবরোধ উঠলে স্বস্তি ফেরে। অভিযুক্তদের দাবি, চক্রান্ত করে তাঁদের ফাসানো হচ্ছে। সমস্ত হিসেব প্রশাসনকে জানানো রয়েছে। দুর্নীতির কোনও বিষয় নেই। 
আন্দোলনকারী জয়ন্তী মাহাত, খুকুমণি মাহাত বলেন, দীর্ঘ কয়েক বছর আমাদের সংঘের সভানেত্রী, সম্পাদক, কোষাধ্যক্ষ কোনও হিসেব দেন না। তাঁরা ধান কেনা, স্কুলের পোশাক তৈরি থেকে একাধিক বিষয়ে সংঘের কোর কমিটির মহিলাদের কিছু জানান না। বিডিওর কাছে আর্থিক তছরূপের অভিযোগ জানালেও ব্যবস্থা নেওয়া হয়নি। সংঘের আধিকারিকদের পরিবর্তন করা হোক। সেই দাবি নিয়েই এদিন আন্দোলন করা হয়েছে। সমাধান না হলে আমরা বৃহত্তর আন্দোলনে নামব।
বালুরঘাটের বিডিও সম্বল ঝা’র কথায়, চিঙ্গিসপুর মহামিলন সংঘ বহুমূখী সমবায় সমিতির মহিলাদের মধ্যে যে ঝামেলা চলছে, তা মেটানোর জন্য বিডিও অফিসে ডাকা হয়েছিল। তাঁদের নিয়ে বৈঠকও করা হয়েছে। তারপরেও এদিন তাঁরা আন্দোলন করেছেন বলে শুনেছি। বিষয়টির উপর আমরা নজর রাখছি।
অভিযোগ প্রসঙ্গে মহামিলন সংঘ বহমূখী সমবায় সমিতির সভানেত্রী মিনু মহন্তর মন্তব্য, আমাদের সংঘের পুরো অডিট হয়েছে। প্রশাসন সব বিষয় জানে। দুর্নীতির কোনও বিষয় নেই। সংঘে প্রচুর টাকা বরাদ্দ হয়। তা দেখে ওরা ভাবে আমরা টাকা নয়ছয় করেছি। কিন্তু সেরকম কিছু নয়। প্রশাসন পুরো বিষয় তদন্ত করে দেখুক, আমরা দুর্নীতি করেছি কিনা।
নিজস্ব চিত্র
2Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসা ভালো হবে। কেনাবেচা ক্রমশ বাড়বে। অর্থাগম ভাগ্য আজ অনুকূল। দেহে দুর্বলতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা