উত্তরবঙ্গ

শিলিগুড়িতে ‘অ্যান্টি ক্রাইম বাইক পেট্রোলিং’ টিম পুলিসের, আট থানায় দলের সংখ্যা ১৬

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: পুজোর মুখে শিলিগুড়িতে বিশেষ বাহিনী নামিয়েছে পুলিস। যার পোশাকি নাম-‘অ্যান্টি ক্রাইম বাইক পেট্রোলিং টিম’। আটটি থানায় এমন টিমের সংখ্যা ১৬টি। তারা সন্ধ্যা থেকে ভোর পর্যন্ত শহরের অলিগলিতে চক্কর কাটছে। চুরি, ছিনতাই, ডাকাতির মতো অপরাধ দমনই টিমের প্রধান লক্ষ্য। সেই সঙ্গে তারা মদ, জুয়া ও মাদকের ঠেক ভাঙছে। পুলিস অফিসাররা বলেন, পুজোয় আইনশৃঙ্খলা ঠিক রাখতে ওই টিম গঠন করা হয়েছে। ইতিমধ্যে সংশ্লিষ্ট টিম কিছু সাফল্যও পেয়েছে। রাজ্যের বাণিজ্যনগরী শিলিগুড়ি ক্রমেই অপরাধ প্রবণ হয়ে উঠেছে। ভৌগলিক অবস্থানের কারণে ভিনরাজ্যের অপরাধীরা ঘাঁটি গাড়ছে। পাশাপাশি, শহরে চুরি, ছিনতাইয়ের মতো অপরাধ মাঝেমধ্যেই ঘটছে। পুজোর মুখে সেইসব অপরাধ দমনে পুলিস তৎপর। পুলিস জানিয়েছে, শিলিগুড়ি পুলিস কমিশনারেটের এলাকা দু’টি জোনে বিভক্ত। পূর্ব ও পশ্চিম জোন। দু’টি জোনে থানার সংখ্যা আটটি। প্রতিটি থানাতেই দু’টি করে অ্যান্টি ক্রাইম বাইক পেট্রোলিং টিম গঠন করা হয়েছে। প্রতি টিমে বাইকের সংখ্যা দু’টি। তাতে একজন করে এসআই ও এএসআই এবং দুই থেকে তিন জন কনস্টেবল থাকছে। সন্ধ্যা থেকে ভোর পর্যন্ত টিমগুলি চক্কর কাটছে।
ইতিমধ্যে পুলিসের পশ্চিম জোনে সংশ্লিষ্ট টিম অভিযান চালিয়ে চুরি, ছিনতাইয়ের অভিযোগে বেশ কয়েকজনকে গ্রেপ্তার করেছে। এই জোনের অধীনে প্রধাননগর, মাটিগাড়া ও বাগডোগরা থানা রয়েছে। সংশ্লিষ্ট এলাকায় বেশকিছু ট্রানজিট পয়েন্ট রয়েছে। ফলে অপরাধ সংগঠিত করে সহজে পাহাড়ে কিংবা গ্রামীণ এলাকা হয়ে বিহারে চম্পট দেয় দুষ্কৃতীরা। অ্যান্টি বাইক পেট্রোলিং টিম অভিযান চালিয়ে চোর, ছিনতাইবাজ ও ডাকাত সন্দেহে বেশ কয়েকজনকে গ্রেপ্তার করেছে। সংশ্লিষ্ট জোনের ডেপুটি পুলিস কমিশনার (ডিসিপি) বিশ্বচাঁদ ঠাকুর বলেন, অ্যান্টি ক্রাইম বাইক পেট্রোলিং টিম নামিয়ে চুরি, ছিনতাইয়ের কিছু ঘটনা কিনারা করা হয়েছে। মদ খেয়ে হট্টগোল করা, জুয়া, মদ ও মাদকের ঠেক বসানোর অভিযোগে বেশ কয়েকজনকে গ্রেপ্তার করা হয়েছে। পূর্ব জোনের শিলিগুড়ি, এনজেপি, ভক্তিনগর, ভোরের আলো থানার পুলিস সাফল্য পেয়েছে। 
কয়েকদিন আগে পুজোর প্রস্তুতি বৈঠকে শারদোৎসব শান্তিপূর্ণভাবে করার আহ্বান জানান শিলিগুড়ির পুলিস কমিশনার সি সুধাকর। এরপর অপরাধ দমনে একাধিক পদক্ষেপ নিয়েছে পুলিস। যার মধ্যে নারীদের নিরাপত্তায় টি-শার্ট ও জিন্স পরা সাদা পোশাকের মহিলা পুলিস কর্মীদের নামানো হয়েছে। যারা হাট, বাজার, পার্ক, বাসস্ট্যান্ড ও রেলস্টেশন চত্বরে নজরদারি চালাচ্ছেন। এছাড়া, মহিলা পুলিসের উইনার্স টিম স্কুটার নিয়ে এবং প্রতিটি থানার পেট্রোলিং ভ্যান ময়দানে কাজ করছে। পিঙ্ক ভ্যানও নামানো হয়েছে। ভিন রাজ্যের অপরাধীদের গতিবিধির উপর নজরদারি চালাচ্ছে স্পেশাল অপারেশন গ্রুপ (এসওজি) ও গোয়েন্দা বিভাগ(ডিডি)।    
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসা ভালো হবে। কেনাবেচা ক্রমশ বাড়বে। অর্থাগম ভাগ্য আজ অনুকূল। দেহে দুর্বলতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা