উত্তরবঙ্গ

জোরপাটকি পঞ্চায়েতের তিনটি ঘাটে নিলাম হয়নি, ঝুঁকি নিয়েই পারাপার

সংবাদদাতা, মাথাভাঙা: মাথাভাঙা-১ ব্লকের জোরপাটকি পঞ্চায়েতের তিনটি ঘাটের নিলাম হয়নি চারমাস পরও। তা সত্ত্বেও ওই তিনটি ঘাটে নৌকায় করে চলছে পারাপার। কোনও সুরক্ষা ছাড়াই ঝুঁকির পারাপারে যে কোনও সময় ঘটতে পারে দুর্ঘটনা। পঞ্চায়েত সদস্যদের একাংশের দাবি, নিলাম করার জন্য বারবার প্রধানকে জানানো হলেও, এনিয়ে কোনও উদ্যোগ নেওয়া হচ্ছে না। যদিও প্রধানের দাবি, ভোটের কারণে নিলামে সমস্যা হওয়ায় আগের নিয়মে ঘাট চালাতে নির্দেশ দেওয়া হয়েছিল।  বোর্ড মিটিংয়ে আলোচনা করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়। চলতি সপ্তাহে আলোচনা করে নিলামের প্রস্তুতি নেওয়া হবে। 
জোরপাটকি পঞ্চায়েতের ধরলা নদীর উপর রয়েছে হাসানের ঘাট। মানসাই নদীর উপর রয়েছে বানহরির ঘাট এবং ধরলা ও মানসাই নদীর সঙ্গমস্থলের কাছে রয়েছে ঝিনাইগুড়ির ঘাট। পঞ্চায়েত সূত্রে জানা গিয়েছে, গত মার্চ মাসে তিনটি ঘাটের নিলামের সময় শেষ হয়েছে। পঞ্চায়েত নতুন করে নিলামের তোড়জোড় কিছুটা দেরিতে শুরু করে। এরমধ্যে নির্বাচন ঘোষণা হয়ে যাওয়ায় ঘাটগুলির নিলাম আটকে যায়। কিন্তু ভোটের ফল ঘোষণার পর একমাস হয়ে গেলেও, সেই ঘাটগুলির নিলাম নিয়ে কোনও তৎপরতা নেই। অভিযোগ, ঘাটের নিলাম না করে আগের দরপত্র অনুযায়ী ঘাট চালাতে দেওয়ার বিনিময়ে মোটা টাকার লেনদেন হয়েছে। পঞ্চায়েতের কয়েকজন সেই অবৈধ কাজে যুক্ত। যদিও পঞ্চায়েতের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, এসব অভিযোগ ভিত্তিহীন। 
জোরপাটকি পঞ্চায়েতের প্রধান পরেশচন্দ্র বর্মন বলেন, মার্চে তিনটি ঘাটের ইজারার মেয়াদ শেষ হয়েছে। আমরা ঘাটগুলির নিলাম প্রক্রিয়া শুরু করেছিলাম। ফর্ম বিলি করা হয়। কিন্তু ভোট ঘোষণা হওয়ায় তা স্থগিত করা হয়। সেসময় বোর্ড মিটিংয়ে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হয়, আগের দরপত্র অনুযায়ী ঘাটগুলির পারাপারের কাজে নিযুক্ত থাকবেন, যাঁরা ঘাটের দায়িত্বে রয়েছেন তাঁরাই। নির্বাচনের পর নানা কারণে ঘাটগুলির নিলামের কাজ দেরিতে হচ্ছে। আমরা চলতি সপ্তাহে ঘাটগুলির নিলামের জন্য নোটিস জারি করব। একইসঙ্গে নৌকায় পারাপারের ব্যাপারে নিরাপত্তার দিকটি খেয়াল রাখতে বলা হয়েছে মাঝিদের। জল বেশি হলে পারাপার বন্ধ রাখা হয়। 
জোরপাটকি পঞ্চায়েত সদস্য আব্দুল গনি বলেন, নির্বাচনের আগেই ঘাটের নিলাম করা যেত। কিন্তু প্রধান গড়িমসি করায় নিলামের কাজ শুরু করতেই নির্বাচন ঘোষণা হয়ে যায়। বোর্ড মিটিংয়ে সিদ্ধান্ত হয়েছে ঠিকই, তবে ঘাটগুলি নিলামে ঢিলেমি করছে ইচ্ছাকৃতভাবে। এতেই সবার সন্দেহ, গোপন কোনও বোঝাপড়া রয়েছে কি না, তা নিয়ে। আমরা চাইছি দ্রুত ঘাটগুলির নিলাম করা হোক। এতে লাভ হবে পঞ্চায়েতের।  নিজস্ব চিত্র
2d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

উচ্চ শিক্ষা ও ব্যবসায় শুভ ফল প্রাপ্তির যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭১ টাকা৮৪.৪৫ টাকা
পাউন্ড১০৪.৭৯ টাকা১০৮.২৭ টাকা
ইউরো৮৮.৫৯ টাকা৯১.৭৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা