Bartaman Patrika
অমৃতকথা
 

মন

ধর্ম্মের প্রাণ—অনুভূতি, অনুষ্ঠান ও আচরণে। শাস্ত্র পড়িয়া, লোকমুখে শাস্ত্রকথা শুনিয়া কেহ কখনও ধর্ম্ম লাভ করিতে পারে না। যে মন ইন্দ্রিয়ের তাড়নায়, রিপুর উত্তেজনায় বিশেষ উৎপীড়িত, কামনা-বাসনার জ্বালায় নিয়ত জর্জ্জরিত, সেই মন, সেই বুদ্ধি লইয়া যদি কেহ ধর্ম্মতত্ত্ব উদ্ভেদ করিতে যায় তবে তাহাকে বাতুল বৈ আর কি বলা যাইতে পারে?
বিশদ
ধর্ম

ধর্ম সম্পর্কে সুস্পষ্ট ধারণা আমাদের অনেকেরই নেই। আমরা ভাবি যে সামাজিক কর্তব্যের মতো কিছু আচার অনুষ্ঠান, উপবাস, মন্দিরে যাওয়া এগুলিই বোধ হয় ধর্ম। এছাড়া নানারকমের কুসংস্কার ও লৌকিক আচার আমাদের দৈনন্দিন জীবনে প্রবেশ করে, ঐগুলিও ধর্মের অঙ্গ হয়ে গেছে। বিশদ

10th  March, 2021
মন

আধ্যাত্মিক সাধনা বলতে আমরা এক ধরণের প্রয়াসের কথা বুঝি যে প্রয়াসের দ্বারা আমাদের সমস্ত দুঃখের আত্যন্তিক নিবৃত্তি হয়। অভিজ্ঞতা থেকে আমরা বুঝি যে আমরা সাধারণ জীব এবং প্রায়শঃ আমরা শারীরিক, মানসিক, প্রাকৃতিক নানাবিধ কষ্টের সম্মুখীন হই—যার ফলে মানসিক ভারসাম্য হারিয়ে ফেলে তীব্র যন্ত্রণার শিকার হই ও দুঃখ পাই। এই যাবতীয় দুঃখ-যন্ত্রণার জন্য দায়ী আমাদের মন।  
বিশদ

09th  March, 2021
জয় 

“হে রাজন, দুই পক্ষের মধ্যে কোন্‌ পক্ষ জয়লাভ করিবে জানি না, তবে ইহা ঠিকই যে যেখানে আয়ু আছে সেখানেই জীবন; যেখানে চন্দ্র সেখানেই চাঁদনী, যেখানে শম্ভু সেখানেই অম্বিকা, যেখানে সন্তজনের সমাগম সেখানেই বিবেক (জ্ঞান) থাকিবে; যেখানে রাজা সেখানে তাঁহার সৈন্য, যেখানে সৌজন্য সেখানেই আত্মীয়তা, যেখানে বহ্নি সেখানেই দাহিকাশক্তি; যেখানে দয়া সেখানেই ধর্ম্ম, যেখানে ধর্ম্ম সেখানেই সুখাগম, যেখানে সুখ, সেখানেই যেমন পুরুষোত্তম; যেখানে বসন্ত সেখানেই উদ্যান, উদ্যানেই ফুলরাশি, যেখানে ফুল সেখানেই ভ্রমরের ঝাঁক; যেখানে গুরু সেখানেই জ্ঞান, জ্ঞানেই আত্মদর্শন, আত্মদর্শনেই যেমন শান্তি; ভাগ্য থাকিলেই সুখোপভোগ হয়, সুখেই উল্লাস,—আর কত বলিব?  
বিশদ

08th  March, 2021
জীবন 

অধ্যাত্ম সাধনা—সংগ্রাম ছাড়া আর কিছুই নয়। এ সংগ্রাম হচ্ছে এমন এক অবস্থা প্রাপ্তির জন্য, যেখানে জীবনের উত্থান পতন—আমাদের জীবনযাত্রা এবং কর্মকে ব্যাহত করতে অক্ষম, যে অবস্থায় কোন প্রাপ্তির ইচ্ছা থাকে না এবং বেদনাময় অভিজ্ঞতাগুলি আমাদের প্রশান্তি ও সাম্য বিচলিত করতে পারে না। তখন আমরা হয়ে যাই আনন্দময় এবং জগতের দুঃখরাশি আমাদের অভিভূত করতে পারে না।  
বিশদ

07th  March, 2021
ঠাকুর 

কথামৃতের প্রত্যেকটি কথার ভিতরে একটা বৈশিষ্ট্য আছে। কেবল যে ঠাকুরের কতকগুলি উপদেশ এক জায়গায় সমাবিষ্ট ক’রে সকলকে পরিবেশন করা হচ্ছে, তা নয়; এক-একটি দিনের চিত্র মাস্টারমশাই সামনে উপস্থিত ক’রে দিচ্ছেন। ঠাকুর ব’সে আছেন, কোন্‌ দিকে ব’সে আছেন,সঙ্গে ঘরে কে কে আছেন, সব উল্লেখ ক’রে যাচ্ছেন। এর আগে কালীবাড়ির বর্ণনা তিনি পুঙ্খানুপুঙ্খরূপে দিয়েছেন; তার তাৎপর্য হচ্ছে এই যে, কথামৃতের পাঠকরা যেন গোড়া থেকে ঐ চিত্রের সঙ্গে মিলিয়ে ঠাকুরকে ধ্যান ক’রে কথাগুলি বোঝবার চেষ্টা করেন। এই হ’ল ‘কথামৃতের’ অপূর্ব বৈশিষ্ট্য।  
বিশদ

06th  March, 2021
শক্তিপূজা 

প্রাগৈতিহাসিক যুগ হইতে ভারতে শক্তিপূজা প্রচলিত। পাঁচ সহস্রাধিক বৎসর পূর্বে পঞ্জাবের হরপ্পা এবং সিন্ধুদেশের মহেঞ্জোদারো নগরে দেবীপূজা হইত। উক্ত প্রাচীন নগরদ্বয়ের যে ধ্বংসাবশেষ সিন্ধুনদের তীরে ভূগর্ভ হইতে আবিষ্কৃত হইয়াছে তাহাতে অসংখ্য মৃন্ময়ী দেবীমুর্তি পাওয়া গিয়াছে। 
বিশদ

05th  March, 2021
ধর্ম 

আমরা একটা পরিবৃত্তিকালের মধ্য দিয়ে চলেছি। মানব সভ্যতা ও প্রগতি একটা অধ্যায় শেষ করে নতুন এক অধ্যায়ে পদার্পণ করতে চলেছে। বিগত দুই শতাব্দী বিজ্ঞানের সঙ্গে তার প্রধান শত্রু ধর্মের মারাত্মক সংঘাতের সাক্ষী হয়ে আছে।  
বিশদ

04th  March, 2021
রামকৃষ্ণগতপ্রাণা 

যখন ঠাকুর চলে গেলেন, আমারও ইচ্ছা হল, আমিও চলে যাই। তিনি দেখা দিয়ে বললেন, ‘না, তুমি থাক। অনেক কাজ বাকী আছে।’ শেষে দেখলুম, তাইতো, অনেক কাজ বাকী। ঠাকুরের শরীরত্যাগের পর বৃন্দাবনে আছি। সকলেই তাঁর শোকে কাতর।  
বিশদ

03rd  March, 2021
মনুষ্য-সমাজে ধর্ম
অপরিহার্য অঙ্গ কি না? 

আমরা মানুষ হইয়া জন্মাই এবং সুখে শান্তিতে নীরোগ স্বাস্থ্যসম্পন্ন হইয়া দীর্ঘদিন বাঁচিয়া থাকিতে চাই। দৈনন্দিন বাঁচিয়া থাকিবার উপকরণও বহু, যেমন খাদ্য, নিদ্রা, শয্যা, লেখাপড়া, মনের মতন কথা বলিবার বা মিশিবার যোগ্য নর-নারী, সেবা করিবার মতন আপনজন, খেলা-ধূলা, আমোদ-প্রমোদের জন্য সিনেমা, থিয়েটার, জামা-কাপড়, সর্বোপরি অর্থ এবং আরও কত কী। 
বিশদ

02nd  March, 2021
মন 

হে বীর, সর্ব্বব্যাপক আমাকে তুমি তোমার সমস্ত অন্তর্বাহ্য ব্যাপারের বিষয় কর; বায়ু যেমন আকাশের সমস্ত অঙ্গে মিশিয়া আছে, তেমনি তুমি সর্ব্ব কর্ম্মে আমারি মধ্যে অবস্থান কর; বেশী কি বলা যায়? 
বিশদ

01st  March, 2021
গীতার উপাস্য কি? 

অধ্যাত্ম সাধনায় প্রথম অবলম্বন মন্ত্র। মন্ত্র কি? ‘‘মনঃ ত্রায়তে যেন’’—যদ্দ্বারা মন তাহার চঞ্চলতা হইতে ত্রাণ পায়। আচার্য শিষ্যকে এই মন্ত্র দান করেন, নিরবয়ব মন একটা অবলম্বনশূন্যবস্থায় থাকিতে পারে না। এই মন্ত্রকে অবলম্বন করিয়া মন স্থিতি নিতে নিতে ক্রমশঃই তাঁহার চঞ্চলতা বিনষ্ট হইয়া চিত্তজাল বিস্তৃতি নিরুদ্ধ হয়।  
বিশদ

28th  February, 2021
কর্তব্য

দিবারাত্র কাজ কর। ‘দেখ, আমি জগতের ঈশ্বর, আমার কোন কর্তব্য নাই। প্রত্যেক কর্তব্যই বন্ধন। কিন্তু আমি কর্মের জন্যই কর্ম করি। যদি ক্ষণমাত্রও আমি কর্ম হইতে বিরত হই, (সব কিছু বিশৃঙ্খল হইবে)।’ অতএব কেবল কাজ করিয়া যাও, কিন্তু কর্তব্যবোধে নয়। 
বিশদ

27th  February, 2021
গঙ্গা 

গঙ্গার উৎস হিমালয়, উৎস থেকে বেরিয়ে গঙ্গা যেমন দেশের বিভিন্ন জায়গায় তৃষিত-তাপিতদের মধ্যে জল সিঞ্চন করে তাদের তৃষ্ণা নিবারণ করে, তেমনি সমস্ত ভাবের উৎস শ্রীরামকৃষ্ণের ভাবধারা আজ স্বতঃস্ফূর্তভাবে চারিদিকে ছড়িয়ে গিয়ে লক্ষ লক্ষ তৃষিত-তাপিত মানুষের মধ্যে তৃষ্ণার বারি বিতরণ করছে।  
বিশদ

26th  February, 2021
জপ

জপের প্রাথমিক পুরস্কার হল জপে রসবোধে, নামে রুচি, নামের নেশায় পাওয়া। আর জপের অন্তিম পুরস্কার হ’ল, নাম করতে করতে তন্ময় বা আত্মবিস্মৃত হয়ে যাওয়া, নামের মধ্যে নিজেকে হারিয়ে ফেলা, নাম ছাড়া বিশ্বব্রহ্মাণ্ডে আর কোনকিছু খুঁজে না পাওয়া।  
বিশদ

25th  February, 2021
মৃত্যু 

মৃত্যু না হলে বিশ্বাস নেই। মৃত্যু পর্যন্ত ঠিক থাকতে পারলে তবেই বাঁচোয়া। মানুষ মনে করে, ‘আমি ঠিক থাকব, পবিত্র থাকব’ কিন্তু মহামায়ার এমনি মায়া যে, হয়তো সব গুলিয়ে দিলে। কখন যে বদ-মায়া চেলে দিয়েছে জানতেই পারেনি। তাঁর দয়া ছাড়া এ মায়ার হাত হতে নিস্তার নেই।  
বিশদ

24th  February, 2021
ভক্ত  

‘আর্ত্ত’, ‘জিজ্ঞাসু’ ও ‘অর্থার্থী’ ভক্তগণ যে মার্গে আমাকে ভজনা করেন—সে তিন পন্থাই ইহা হইতে ভিন্ন,—সেইজন্যই ইহাকে ‘চতুর্থা’ ভক্তি বলিতেছি; নচেৎ ইহা তৃতীয়াও নহে, চতুর্থাও নহে, প্রথমাও নহে, অন্তিমও নহে—এই ভক্তি আমারই সহজ স্থিতি; যাহা অজ্ঞানের মধ্যে আমাকে প্রকাশ করে, (অজ্ঞানকে নাশ করিয়া আমার স্বরূপ প্রকট করে), বিপরীত জ্ঞানকে আমার স্বরূপ দেখায়, সর্ব্ব লোককে সর্ব্বত্র (সর্ব্বভূতে আমার স্বরূপ দেখাইয়া) ভজনা করিতে প্রবৃত্ত করে; যে ভক্ত যেখানে যেভাবে (আমাকে) দেখিতে চায়, সে সেখানেই সেইভাবে আমাকে দেখে,—যাহা আমার অখণ্ড প্রকাশকে এমনিভাবে দেখায়, স্বপ্নে দেখা বা না দেখা যেমন নিজের অস্তিত্বের উপর নির্ভর করে, তেমনি, যে ‘প্রকাশ’ দ্বারা বিশ্বের ‘ভাব’ (অস্তিত্ব) বা অভাব ভাসমান হয়।  
বিশদ

23rd  February, 2021
একনজরে
কয়লা পাচার কাণ্ডে এবার নতুন মোড় নিতে চলেছে। এই কাণ্ডের তদন্ত করতে গিয়ে সিবিআইয়ের নজরে পড়েছে পশ্চিম বর্ধমান জেলার ন’টি বিশাল প্লট। বহু কোটি মূল্যের ...

শনিবার আইএসএল ফাইনালে নজর থাকবে দুই দলের গোলরক্ষকের দিকে। গোল্ডেন গ্লাভসের দৌড়ে রয়েছেন এটিকে মোহন বাগানের অরিন্দম ভট্টাচার্য ও মুম্বই সিটি এফসি’র অমরিন্দর সিং। চলতি ...

বিজেপিকে হারানোর বার্তা নিয়ে আগামী ১৩ মার্চ হাইভোল্টেজ নন্দীগ্রামে কিষান মহাপঞ্চায়েতের আয়োজন করতে চলেছেন কৃষকরা। উপস্থিত থাকবেন রাকেশ টিকায়েত। বিতর্কিত তিনটি কৃষি আইন বাতিল করার ইস্যুতে ভোটের বাংলায় গোটা রাজ্যে সবমিলিয়ে ছ’টি মহাপঞ্চায়েত আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে সংযুক্ত কিষান মোর্চা। ...

ব্রিটিশ রাজ পরিবারের বিরুদ্ধে বর্ণবৈষম্যের বিস্ফোরক অভিযোগ তুলেছেন যুবরাজ হ্যারি ও তাঁর স্ত্রী মেগান মার্কেল। তাঁদের সাক্ষাৎকার নিয়ে তোলপাড় চলছে। যদিও রাজ পরিবারের বিরুদ্ধে ভাই ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে বাধার মধ্য দিয়ে অগ্রসর হতে হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ যোগ। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

গ্লুকোমা দিবস
১৭৮৯ : আমেরিকায় পোস্ট অফিস স্থাপিত হয়
১৮৫৪: লেখক মহেন্দ্রনাথ গুপ্তের জন্ম
১৮৯৪ : যুক্তরাষ্ট্রে প্রথম বোতলজাত কোকাকোলা বিক্রি শুরু হয়
১৯০৪ : ইংল্যান্ডে ইলেকট্রিক ট্রেন চালু হয়
১৯১১: বাঙালি সাহিত্যিক অতুলচন্দ্র গুপ্তের জন্ম
১৯১৮ : ২১৫ বছর পর ফের রাশিয়ার রাজধানী হল মস্কো
১০২৪: সঙ্গীতশিল্পী উৎপলা সেনের জন্ম
১৯৩০ : মহাত্মা গান্ধীর নেতৃত্বে বৃটেনের বিরুদ্ধে সত্যাগ্রহ বা অসহযোগ আন্দোলন শুরু
১৯৮৪: সঙ্গীতশিল্পী শ্রেয়া ঘোষালের জন্ম
১৯৮৮: সাহিত্যিক সমরেশ বসুর (কালকূট) মৃত্যু
১৯৮৯ : স্যার টিম বার্নার্স লি CERN-এর ল্যাবে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব (www) বিশ্বের তথ্য আদানপ্রদানের আধুনিক প্রযুক্তির মাধ্যমের অবতারণা করেন।
২০১৩: শিল্পী গণেশ পাইনের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.৩০ টাকা ৭৪.৫৪ টাকা
পাউন্ড ৯৮.৭৪ টাকা ১০৩.৫৫ টাকা
ইউরো ৮৪.৬০ টাকা ৮৮.৭৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৫,৭৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৩,৪০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৪,০৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৮,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৮,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ ফাল্গুন ১৪২৭, শুক্রবার, ১২ মার্চ ২০২১। চতুর্দ্দশী ২২/৫৭ দিবা ৩/৩। শতভিষা নক্ষত্র ৪২/২৭ রাত্রি ১০/৫১। সূর্যোদয় ৫/৫২/১৭, সূর্যাস্ত ৫/৪০/৪৩। অমৃতযোগ দিবা ৭/২৫ মধ্যে পুনঃ ৮/১৪ গতে ১০/৩৫ মধ্যে পুনঃ ১২/৫৭ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৪/৭ গতে অস্তাবধি। রাত্রি ৭/১৮ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ৩/২৪ গতে ৪/১৩ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/৩৩ গতে ১১/২১ মধ্যে পুনঃ ৪/১৩ গতে উদয়াবধি। বারবেলা ৮/৫০ গতে ১১/৪৬ মধ্যে। কালরাত্রি ৮/৪৩ গতে ১০/১৫ মধ্যে। 
২৭ ফাল্গুন ১৪২৭, শুক্রবার, ১২ মার্চ ২০২১। চতুর্দ্দশী দিবা ২/৪৩। শতভিষা নক্ষত্র রাত্রি ১০/৪২। সূর্যোদয় ৫/৫৪, সূর্যাস্ত ৫/৪১। অমৃতযোগ দিবা ৭/১৩ মধ্যে ও ৮/১ গতে ১০/২৮ মধ্যে ও ১২/৫৪ গতে ২/৩২ মধ্যে ও ৪/৯ গতে ৫/৪১ মধ্যে। এবং রাত্রি ৭/২১ গতে ৮/৫৬ মধ্যে ও ৩/১৩ গতে ৪/১ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/৩০ গতে ১১/১৭ মধ্যে ও ৪/১ গতে ৫/৫৩ মধ্যে। বারবেলা ৮/৫১ গতে ১১/৪৭ মধ্যে। কালরাত্রি ৮/৪৪ গতে ১০/১৬ মধ্যে। 
২৭ রজব।

ছবি সংবাদ

এই মুহূর্তে
প্রথম টি২০: ভারতকে ৮ উইকেটে হারাল ইংল্যান্ড 

10:17:20 PM

প্রথম টি২০: ইংল্যান্ড ৮৯/১ (১১ ওভার) 

09:52:13 PM

প্রথম টি২০: ইংল্যান্ড ৫০/০ (৬ ওভার) 

09:28:55 PM

প্রথম টি২০: ইংল্যান্ডকে ১২৫ রানের টার্গেট দিল ভারত

08:49:53 PM

প্রয়াত  রামকৃষ্ণ মঠ ও মিশনের অন্যতম সহঅধ্যক্ষ স্বামী বাগীশানন্দ
প্রয়াত রামকৃষ্ণ মঠ ও মিশনের অন্যতম সহঅধ্যক্ষ স্বামী বাগীশানন্দ। আজ, ...বিশদ

08:40:00 PM

প্রথম টি২০: ভারত ৮৩/৪ (১৫ ওভার)

08:19:34 PM