Bartaman Patrika
শরীর ও স্বাস্থ্য
 

কিডনি ভালো রাখবেন কীভাবে?

ধীরে ধীরে কিডনির কাজ করার ক্ষমতা কমে যাওয়াকে সিকেডি বলা হয়। এটা কয়েক মাস থেকে শুরু করে বছর খানেকের মধ্যে হতে পারে। রক্তে ক্রিয়েটিনিনের মাত্রা ও প্রস্রাবে প্রোটিনের মাত্রা দেখে অতি সহজে এই রোগ নির্ণয় করা যায়।  বিশদ
কিডনি ভালো রাখতে 
কতটা জল?

মস্তিষ্কের হাইপোথ্যালামাস নামে জায়গায় থাকে ‘থার্স্ট সেন্টার’ বা তৃষ্ণা কেন্দ্র। শরীরে জলের অভাবে ডিহাইড্রেশন শুরু হচ্ছে মনে হলেই তৃষ্ণার উদ্রেক ঘটে। আমরা তখন জল পান করি। এভাবেই শরীরে প্রতিদিনের জলের চাহিদা মেটে। বিশদ

11th  March, 2021
অসুখ নিয়েও ভালো থাকুন

পৃথিবীর জনসংখ্যার প্রায় ১০ শতাংশ বিভিন্ন কিডনি রোগের শিকার। স্বাস্থ্যনিয়ামক সংস্থা, বিভিন্ন কিডনি সংগঠন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা নানা কর্মসূচির মাধ্যমে এই অসুখ সম্বন্ধে সচেতনতা বৃদ্ধির চেষ্টা চালিয়ে যাচ্ছে। তবে দুর্ভাগ্যের বিষয় হল, উন্নত পরিষেবা থাকা সত্ত্বেও মানুষের মনে এই রোগ নিয়ে আশঙ্কা কমেনি। বিশদ

11th  March, 2021
কিডনির রোগের
ডায়েট কেমন?
পরামর্শে বিশিষ্ট পুষ্টিবিদ অরিত্র খাঁ

কিডনির রোগের ডায়েট প্ল্যান করার সময় অনেকগুলি বিষয় মাথায় রাখতে হয়। দেখতে হয়, কোন স্টেজ রেনাল ডিজিজে রোগী আক্রান্ত। স্টেজ ১-এ ডায়েট একরকম তো স্টেজ ৪-এ একরকম। এছাড়াও রক্ত পরীক্ষা করে জেনে নিতে হয়, রোগীর শরীরে ক্রিয়েটিনিন, ইউরিয়া, সোডিয়াম, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ফসফরাস ইত্যাদির মাত্রা কত। বিশদ

11th  March, 2021
শাকসব্জি খেয়ে সুস্থ থাকুন 

মার্চের শুরুতেই সূর্যের চোখরাঙানি শুরু। খাতায় কলমে যে বসন্ত, কে বলবে! দিনের বেলায় বাইরে বেরলেই ঘেমে নেয়ে একাকার অবস্থা। এই সবে শুরু, আগামীদিনে আরও প্রখর রোদ্দুর অপেক্ষা করে বসে আছে। তাই এই তীব্র তাপদাহের মধ্যে শরীরকে ঠিক রাখতে খাবার সম্পর্কে একটু বিশেষ সচেতনতা দরকার বইকি। 
বিশদ

04th  March, 2021
গরমে শরীর ঠান্ডা রাখতে
কী কী ফল খাবেন?

ক্ষণস্থায়ী বসন্তের পর গ্রীষ্মকাল প্রায় আগত। ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে পরিবেশের মধ্যে পর্যায়ক্রমে পরিবর্তন দেখা যায়। আমাদের চারপাশের গাছপালা, পশুপাখি এমনকী মানবজীবনেও তার প্রভাব পরে। এই সময়ে তিক্ত, কষায় ও কটূ রসের বৃদ্ধি পায় এবং শরীরকে রুক্ষ ও শুষ্ক করে দেয়।
বিশদ

04th  March, 2021
জটিল অ্যানিউরিজম, বেঙ্গালুরুর মণিপাল
প্রাণ বাঁচালো বাংলার আশরাফের 

অ্যাবডোমিনাল অ্যাওর্টিক অ্যানিউরিজম-এর সমস্যা একটাই। রোগটি সহজে ধরা পড়ে না। প্রশ্ন হল, অসুখটি আসলে কী? এককথায় পেটের মধ্যে থাকা রক্তনালী ফুলে বেলুনের মতো হয়ে যাওয়ার সমস্যাকে বলে অ্যাবডোমিনাল অ্যাওর্টিক অ্যানিউরিজম।  
বিশদ

04th  March, 2021
বিসিসিআই-এর ‘হেলথ টেক’ 

দ্য বেঙ্গল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রি ও মেডিকা সুপারস্পেশালিটি হাসপাতালের যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হল চতুর্থ ‘হেলথ ঩টেক’ আলোচনাসভা। এবারের থিম ছিল ‘নিউ নর্মাল সময়ে স্বাস্থ্যক্ষেত্রে ডিজিটাল পরিবর্তন’।  
বিশদ

04th  March, 2021
নতুন স্ট্রোক সেন্টার

ইনস্টিটিউট অব নিউরোসায়েন্স হাসপাতালে শুরু হল অত্যাধুনিক প্রযুক্তির সুবিধাযুক্ত ‘স্ট্রোক সেন্টার’। এই বিভাগে যে কোনওরকম আপৎকালীন পরিস্থিতি সামাল দিতে সর্বক্ষণ উপস্থিত থাকবেন দক্ষ নিউরোলজিস্ট, নিউরো অ্যানাস্থেটিস্ট, নিউরো ক্রিটিক্যাল কেয়ার বিশেষজ্ঞরা।  
বিশদ

04th  March, 2021
অ্যালার্জি থাকলে
কী করবেন?  

আমাদের দেহে কোনও রোগজীবাণু প্রবেশ করলে দেহের শ্বেতকণিকা তার বিরুদ্ধে লড়াই করতে শুরু করে। রক্তে শ্বেতকণিকার সংখ্যা বৃদ্ধি পায়। রোগজীবাণু মাত্রই ক্ষতিকর পদার্থ সবাই জানেন। তবে কোনও কোনও ব্যক্তির শরীরে রোগজীবাণু ছাড়াও আপাতভাবে সাধারণ কিছু বস্তু প্রবেশ করলেও রক্তে শ্বেতকণিকার মাত্রা বাড়তে শুরু করে। 
বিশদ

25th  February, 2021
হোমিওপ্যাথিতে সমাধান 

পরামর্শে হোমিওপ্যাথির জাতীয় উৎকর্ষকেন্দ্র সল্টলেকের ন্যাশনাল ইনস্টিটিউট অব হোমিওপ্যাথির অধিকর্তা ডাঃ সুভাষ সিংহ।  বিশদ

25th  February, 2021
কেমন হবে রোজকার ডায়েট? 

ডিম: বহু বাচ্চার ডিমে অ্যালার্জি থাকে। এও দেখা গিয়েছে কেউ কেউ ডিমের কুসুম সহ্য করতে পারছেন না। কারও আবার অ্যালার্জি থাকে সাদা অংশে। ফলে ডিম বা ডিমের অংশ খাওয়ার সঙ্গে সঙ্গে সারা গায়ে র‌্যাশ বেরলে বা পেটে ব্যথা শুরু হলে কিংবা ডায়ারিয়া শুরু হলে সাবধান। 
বিশদ

25th  February, 2021
হার্টের চিকিৎসায় আধুনিক প্রযুক্তি 

হার্টের সমস্যায় আক্রান্তের সংখ্যা ক্রমশ বেড়েই চলেছে। পাল্লা দিয়ে বাড়ছে জটিল সব অসুখের চিকিৎসায় নিত্যনতুন প্রযুক্তি ব্যবহার। এই সকল অত্যাধুনিক ব্যবস্থাপনার দৌলতে বহু মানুষের প্রাণ বাঁচানোও সম্ভব হচ্ছে। 
বিশদ

25th  February, 2021
করোনাবিধি মেনে
পৌঁছে যাবে খাবার 

স্বাস্থ্যবিধি মেনে কর্মসংস্থান ও স্বাস্থ্য সচেতনতার মেলবন্ধন স্থাপন করছে ডিজিটাল প্লাটফর্ম। সম্প্রতি ফুজা ফুড প্রাইভেট লিমিটেড কলকাতার প্রতিটি ঘরে ঘরে স্বাস্থ্যমন্ত্রকের স্বাস্থ্যবিধি মেনে খাদ্য সরবরাহ করার জন্য ‘ফুজা’ নামে একটি অ্যাপ লঞ্চ করল। 
বিশদ

25th  February, 2021
সিজন চেঞ্জের অসুখ বিসুখে 
কী কী সতর্কতা?

পরামর্শে অ্যাপোলো গ্লেনিগলস হাসপাতালের মেডিসিন বিভাগের প্রধান ডাঃ শ্যামাশিস বন্দ্যোপাধ্যায়। বিশদ

18th  February, 2021
একনজরে
ব্রিটিশ রাজ পরিবারের বিরুদ্ধে বর্ণবৈষম্যের বিস্ফোরক অভিযোগ তুলেছেন যুবরাজ হ্যারি ও তাঁর স্ত্রী মেগান মার্কেল। তাঁদের সাক্ষাৎকার নিয়ে তোলপাড় চলছে। যদিও রাজ পরিবারের বিরুদ্ধে ভাই ...

শেষে মমতা বন্দ্যোপাধ্যায়ের দলের দাবি মানতে বাধ্য হল মোদি সরকার। করোনার ভ্যাকসিন প্রাপ্তদের শংসাপত্রে আপাতত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ছবি থাকছে না। ভোটের আদর্শ  নির্বাচনী আচরণবিধি মেনে কমিশনের নির্দেশ মতোই সরিয়ে দেওয়া হচ্ছে ছবি। ...

শনিবার আইএসএল ফাইনালে নজর থাকবে দুই দলের গোলরক্ষকের দিকে। গোল্ডেন গ্লাভসের দৌড়ে রয়েছেন এটিকে মোহন বাগানের অরিন্দম ভট্টাচার্য ও মুম্বই সিটি এফসি’র অমরিন্দর সিং। চলতি ...

শিবরাত্রি উপলক্ষে বৃহস্পতিবার সকাল থেকেই তারকেশ্বরের মন্দিরে ঢল নামে পুণ্যার্থীদের। বেলা যত বেড়েছে, লাইনও তত দীর্ঘ হয়েছে। এক সময়ে ভিড় এতটাই হয়েছিল যে, তা সামলাতে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে বাধার মধ্য দিয়ে অগ্রসর হতে হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ যোগ। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

গ্লুকোমা দিবস
১৭৮৯ : আমেরিকায় পোস্ট অফিস স্থাপিত হয়
১৮৫৪: লেখক মহেন্দ্রনাথ গুপ্তের জন্ম
১৮৯৪ : যুক্তরাষ্ট্রে প্রথম বোতলজাত কোকাকোলা বিক্রি শুরু হয়
১৯০৪ : ইংল্যান্ডে ইলেকট্রিক ট্রেন চালু হয়
১৯১১: বাঙালি সাহিত্যিক অতুলচন্দ্র গুপ্তের জন্ম
১৯১৮ : ২১৫ বছর পর ফের রাশিয়ার রাজধানী হল মস্কো
১০২৪: সঙ্গীতশিল্পী উৎপলা সেনের জন্ম
১৯৩০ : মহাত্মা গান্ধীর নেতৃত্বে বৃটেনের বিরুদ্ধে সত্যাগ্রহ বা অসহযোগ আন্দোলন শুরু
১৯৮৪: সঙ্গীতশিল্পী শ্রেয়া ঘোষালের জন্ম
১৯৮৮: সাহিত্যিক সমরেশ বসুর (কালকূট) মৃত্যু
১৯৮৯ : স্যার টিম বার্নার্স লি CERN-এর ল্যাবে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব (www) বিশ্বের তথ্য আদানপ্রদানের আধুনিক প্রযুক্তির মাধ্যমের অবতারণা করেন।
২০১৩: শিল্পী গণেশ পাইনের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.৩০ টাকা ৭৪.৫৪ টাকা
পাউন্ড ৯৮.৭৪ টাকা ১০৩.৫৫ টাকা
ইউরো ৮৪.৬০ টাকা ৮৮.৭৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৫,৭৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৩,৪০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৪,০৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৮,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৮,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ ফাল্গুন ১৪২৭, শুক্রবার, ১২ মার্চ ২০২১। চতুর্দ্দশী ২২/৫৭ দিবা ৩/৩। শতভিষা নক্ষত্র ৪২/২৭ রাত্রি ১০/৫১। সূর্যোদয় ৫/৫২/১৭, সূর্যাস্ত ৫/৪০/৪৩। অমৃতযোগ দিবা ৭/২৫ মধ্যে পুনঃ ৮/১৪ গতে ১০/৩৫ মধ্যে পুনঃ ১২/৫৭ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৪/৭ গতে অস্তাবধি। রাত্রি ৭/১৮ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ৩/২৪ গতে ৪/১৩ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/৩৩ গতে ১১/২১ মধ্যে পুনঃ ৪/১৩ গতে উদয়াবধি। বারবেলা ৮/৫০ গতে ১১/৪৬ মধ্যে। কালরাত্রি ৮/৪৩ গতে ১০/১৫ মধ্যে। 
২৭ ফাল্গুন ১৪২৭, শুক্রবার, ১২ মার্চ ২০২১। চতুর্দ্দশী দিবা ২/৪৩। শতভিষা নক্ষত্র রাত্রি ১০/৪২। সূর্যোদয় ৫/৫৪, সূর্যাস্ত ৫/৪১। অমৃতযোগ দিবা ৭/১৩ মধ্যে ও ৮/১ গতে ১০/২৮ মধ্যে ও ১২/৫৪ গতে ২/৩২ মধ্যে ও ৪/৯ গতে ৫/৪১ মধ্যে। এবং রাত্রি ৭/২১ গতে ৮/৫৬ মধ্যে ও ৩/১৩ গতে ৪/১ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/৩০ গতে ১১/১৭ মধ্যে ও ৪/১ গতে ৫/৫৩ মধ্যে। বারবেলা ৮/৫১ গতে ১১/৪৭ মধ্যে। কালরাত্রি ৮/৪৪ গতে ১০/১৬ মধ্যে। 
২৭ রজব।

ছবি সংবাদ

এই মুহূর্তে
প্রথম টি২০: ভারতকে ৮ উইকেটে হারাল ইংল্যান্ড 

10:17:20 PM

প্রথম টি২০: ইংল্যান্ড ৮৯/১ (১১ ওভার) 

09:52:13 PM

প্রথম টি২০: ইংল্যান্ড ৫০/০ (৬ ওভার) 

09:28:55 PM

প্রথম টি২০: ইংল্যান্ডকে ১২৫ রানের টার্গেট দিল ভারত

08:49:53 PM

প্রয়াত  রামকৃষ্ণ মঠ ও মিশনের অন্যতম সহঅধ্যক্ষ স্বামী বাগীশানন্দ
প্রয়াত রামকৃষ্ণ মঠ ও মিশনের অন্যতম সহঅধ্যক্ষ স্বামী বাগীশানন্দ। আজ, ...বিশদ

08:40:00 PM

প্রথম টি২০: ভারত ৮৩/৪ (১৫ ওভার)

08:19:34 PM