Bartaman Patrika
সম্পাদকীয়
 

ব্যর্থতার পরিচয় দিল কমিশন

মমতা বন্দ্যোপাধ্যায় টানা দু’টি টার্মের মুখ্যমন্ত্রী। তৃতীয়বারের জন্য বাংলার মানুষের সমর্থন ও আশীর্বাদ চান। ভোট ঘোষণা হয়ে গিয়েছে। ভোট নেওয়া হবে নজিরবিহীনভাবে আট দফায়। বহু মানুষের বক্তব্য, এটা একটা প্রেশার পলিটিক্স। মমতার সরকারকে ‘ম্যালাইন’ করার জন্য রাজনৈতিক দল হিসেবে বিজেপি গত কয়েক বছর যাবৎ বিশেষ চেষ্টা চালিয়ে যাচ্ছে। বিশদ
ফেক নিউজের দায়

নির্ভয়া কাণ্ডের পর কেন্দ্রীয় সরকার ধর্ষণসহ মহিলাদের উপর যাবতীয় অত্যাচার বন্ধ করার ব্যাপারে অনেক বড় বড় কথা বলেছিল। রাজ্য সরকারগুলিও ঘোষণা করেছিল নিজ নিজ রাজ্যে কঠিন কঠোর অবস্থানের কথা। কিন্তু দেশের একটা বড় অংশই যে কথা রাখেনি তার প্রমাণ দেয় এনসিআরবি। বিশদ

11th  March, 2021
ব্যথিত ও বিস্মিত

সোমবার রাতে নিউ কয়লাঘাটের রেল ভবনের ভয়াবহ অগ্নিকাণ্ড সবাইকে ভীষণ ব্যথিত করেছে। ছুটির পর ওই বহুতলে কর্মী এবং অন্যান্য লোকজন খুব কমই ছিল। তা সত্ত্বেও এই ঘটনায় নয়টি তাজা প্রাণ চলে গেল। তাঁদের মধ্যে চারজন দমকল কর্মী। বিপন্ন মানুষজনকে উদ্ধার করতে গিয়েই তাঁরা মারা গেলেন। বিশদ

10th  March, 2021
ঋণের বোঝা: সৌজন্যে মোদি 

একটি শিশুকে ঘিরে কত আশা-আকাঙ্ক্ষা, স্বপ্ন দেখা। তারা নিষ্পাপ। বাগাড়ম্বরসর্বস্ব মোদি রাজত্বে সেই নিষ্পাপ শিশুরও রেহাই নেই। পৃথিবীর আলো দেখার সঙ্গে সঙ্গে অবোধ শিশুর উপরও চেপে বসছে বিরাট অঙ্কের ঋণের বোঝা! শুধু সে নয়, তার বাবা-মাও এর থেকে মুক্ত নন। 
বিশদ

09th  March, 2021
লজ্জিত হোক বিজেপি  

এই পর্বে পাঁচ রাজ্যে বিধানসভার ভোট। তার মধ্যে আলোচনার কেন্দ্রে যে রাজ্যটি, তার নাম পশ্চিমবঙ্গ। কারণ, গেরুয়া শিবিরের প্রধান টার্গেট মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। তারা এই সরকারকে হটিয়ে বাংলায় প্রথমবার ক্ষমতার স্বাদ পেতে মরিয়া হয়ে উঠেছে।  
বিশদ

08th  March, 2021
প্রথম রাউন্ডে এগিয়ে মমতা 

বঙ্গে প্রথম দফার ভোট ২৭ মার্চ। তার তিন সপ্তাহ আগে পূর্ণাঙ্গ প্রার্থী তালিকা ঘোষণা করে প্রথম রাউন্ডের লড়াইয়ে এগিয়ে গেলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। বহু ঢাকঢোল পিটিয়ে, জলের মতো টাকা খরচ করে, কলকাতা থেকে দিল্লির হেভিওয়েট নেতাদের দোরে দোরে সকাল থেকে রাত পর্যন্ত শলাপরামর্শ করেও মমতার আগে পূর্ণাঙ্গ প্রার্থী তালিকা প্রকাশ করতে পারেনি বাংলা জয়ের স্বপ্ন দেখা গেরুয়া শিবির। আর নতুন তৈরি সংযুক্ত মোর্চা জোটের শরিক বামেরা প্রথম দু’দফার প্রার্থীর নাম জানালেও বাকিরা এখনও যেন খাবি খাচ্ছে। 
বিশদ

07th  March, 2021
ভারতীয় গণতন্ত্রের লজ্জা 

প্রধানমন্ত্রীর কুর্সিতে নরেন্দ্র মোদির উত্থানটাই ছিল এক বিরাট চমক। তার চেয়ে বড় চমক মোদি দিয়ে চলেছেন ধারাবাহিকভাবে, তাঁর একের পর এক পদক্ষেপের মধ্য দিয়ে। তাঁর সর্ববৃহৎ চমক ছিল নোট বাতিল।  বিশদ

06th  March, 2021
বাবুদের লজ্জা হবে? 

আপনি প্রতিবাদী? তাহলে আপনি ‘রাষ্ট্রদ্রোহী’! দেশের রাষ্ট্রযন্ত্র যাদের হাতে, সেই মোদি সরকারের প্রায় সাত বছরের শাসনকালে রাষ্ট্রদ্রোহিতার তকমা দিয়ে মামলার অভিযোগ ভূরি-ভূরি। দেশের আমজনতা থেকে রাজনীতিক, ভিআইপি... সবক্ষেত্রেই সরকারের মতের বিরোধিতার ‘পুরস্কার’ হিসেবে জুটেছে রাষ্ট্রদ্রোহীর তকমা। 
বিশদ

05th  March, 2021
ধন্যবাদ যোগী  

ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর (এনসিআরবি) হিসেবে মহিলাদের বিরুদ্ধে অপরাধ সংঘটন মোদি জমানায় বেড়েই চলেছে। ২০১৯ সালে সারা দেশে মহিলাদের উপর সংঘটিত নথিভুক্ত অপরাধের সংখ্যা ছিল ৪ লক্ষ ৫ হাজার ৮৬১। ২০১৮ সালের সঙ্গে তুলনা করলে বৃদ্ধির হার ৭.৩ শতাংশ।  
বিশদ

04th  March, 2021
কেন্দ্রের অনধিকার চর্চা 

ইউপিএ-র প্রধানমন্ত্রী, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন অর্থনীতিবিদ মনমোহন সিংকে হারিয়ে নরেন্দ্র মোদি প্রধানমন্ত্রী হয়েছিলেন ২০১৪ সালে। একজন মুখ্যমন্ত্রী থেকে রূপকথার চরিত্রের মতো তাঁর উত্থানের ক্ষেত্র প্রস্তুত করেছিলেন তিনি নিজেই।  
বিশদ

03rd  March, 2021
নজরে কালাধন 

ভোট এলেই সংবাদ শিরোনামে উঠে আসে খবরটা। নির্বাচনে কালো টাকার ব্যবহার রুখতে কড়া পদক্ষেপ নিচ্ছে নির্বাচন কমিশন। আর ভোট শেষ হলেই বিভিন্ন সূত্র থেকে উঠে আসা তথ্য জানান দেয়, সংশ্লিষ্ট সেই নির্বাচনে কতটা কালো টাকার খেলা হল, কত কালো টাকা বাজেয়াপ্ত হল ইত্যাদি। 
বিশদ

02nd  March, 2021
ভ্যাকসিন ও অর্থনীতি 

নোট বাতিল, ত্রুটিপূর্ণ জিএসটি এবং করোনা মহামারী—এই তিন অশুভ যোগে ভারতের অর্থনীতি চারবছর যাবৎ উল্টো পথে হাঁটতে বাধ্য হয়েছে। আর্থিক বৃদ্ধির গতি প্রথম দিকে মন্থর ছিল। তারপর হয়েছে অতি মন্থর। লকডাউন এবং আনলক পর্বে বৃদ্ধির হার শূন্যের নীচে নেমে যায়।  
বিশদ

01st  March, 2021
দফায় রফা? 

বাজল ভোটের ঘণ্টা। বঙ্গে লাগু হয়ে গেল আদর্শ আচরণবিধি। এবার রাজনৈতিক দলগুলির প্রার্থী ঘোষণার পালা। যদিও ভোটে এবার ‘খেলা’র প্রবল দাপট। বিভিন্ন রাজনৈতিক দলের ছোট বড় নেতারা প্রায়ই বলছেন ‘খেলা হবে’। খেলা হোক, ক্ষতি নেই। কিন্তু তা যেন রক্তক্ষয়ী না হয়। 
বিশদ

28th  February, 2021
অপব্যবহারের সুযোগ ষোলোআনা 

বেশি আগের কথা নয়। ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় গুরুতর অসুস্থ হয়ে তখন হাসপাতালে ভর্তি। তাঁর হাসপাতালে যাবার দিনগুলিতে প্রায়ই সোশ্যাল মিডিয়ায় ভেসে উঠত সেই খবর, ‘তিনি আর নেই।’ এই গুজব মিথ্যা প্রমাণ হতেও বেশি সময় লাগত না। ‘ভারতরত্ন’ রাষ্ট্রপতি অবশ্য একদিন সত্যি করেই ইহজগৎ ছেড়ে চলে গিয়েছেন। কিন্তু আরও শত সহস্র উদাহরণের মতো এই ঘটনাও চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে সোশ্যাল মিডিয়ার নেতিবাচক দিকটি।  
বিশদ

27th  February, 2021
বিজেপির বাতিল তত্ত্ব 

ইঞ্জিন। শব্দটি যন্ত্রসভ্যতার সমবয়সি। অর্থাৎ যথেষ্ট পুরনো। বহু ব্যবহারে অনেক জিনিস মানুষের কালচারের অঙ্গ হয়ে যায়। তবু একসময় জীর্ণ মনে হয় তাকে। তখন তাকে নিয়ে বাড়তি কৌতূহল আর অবশিষ্ট থাকে না। অপরিচয়ের ভীতি যেমন থাকে, তেমনি স্বাভাবিক হল অতি পরিচয়ের অবজ্ঞা।  
বিশদ

26th  February, 2021
বাংলা আজও অগ্রণী 

জীবনের ধারণের ন্যূনতম চাহিদা খাদ্য, বস্ত্র ও বাসস্থান। এটা মানব সভ্যতার একেবারে গোড়ার ধারণা। তারপর কয়েক হাজার বছর, বহু বহু পথ পেরিয়ে এসেছে মানুষ। এই দীর্ঘ যাত্রাপথ মানুষের সংজ্ঞা এবং মানব জীবনের অর্থ বারবার বদলে দিয়েছে। 
বিশদ

25th  February, 2021
কেন্দ্রের অন্যায় অ্যাডভেঞ্চার 

ভারতে জিএসটি হল একটি পরোক্ষ কর (ইনডাইরেক্ট ট্যাক্স) বা উপভোগ কর (কনজামপশন ট্যাক্স)। পণ্য ও পরিষেবা সরবরাহ বা বিক্রির সময় সরকার ক্রেতার কাছ থেকে এটি আদায় করে থাকে। জিএসটি হল সেই ধরনের কর যা সর্বার্থসাধক (কমপ্রিহেনসিভ), বহুস্তরীয় (মাল্টিস্টেজড) এবং গন্তব্যভিত্তিক (ডেস্টিনেশন-বেসড)। রাজ্যগুলির গুটিকয়েক নিজস্ব কর বাদে দেশের প্রায় সমস্ত অপ্রত্যক্ষ করকে জিএসটির বন্ধনীতে আনা হয়েছে, তাই এটিকে কমপ্রিহেনসিভ আখ্যা দেওয়া হয়েছে। 
বিশদ

24th  February, 2021
একনজরে
শেষে মমতা বন্দ্যোপাধ্যায়ের দলের দাবি মানতে বাধ্য হল মোদি সরকার। করোনার ভ্যাকসিন প্রাপ্তদের শংসাপত্রে আপাতত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ছবি থাকছে না। ভোটের আদর্শ  নির্বাচনী আচরণবিধি মেনে কমিশনের নির্দেশ মতোই সরিয়ে দেওয়া হচ্ছে ছবি। ...

কয়লা পাচার কাণ্ডে এবার নতুন মোড় নিতে চলেছে। এই কাণ্ডের তদন্ত করতে গিয়ে সিবিআইয়ের নজরে পড়েছে পশ্চিম বর্ধমান জেলার ন’টি বিশাল প্লট। বহু কোটি মূল্যের ...

শিবরাত্রি উপলক্ষে বৃহস্পতিবার সকাল থেকেই তারকেশ্বরের মন্দিরে ঢল নামে পুণ্যার্থীদের। বেলা যত বেড়েছে, লাইনও তত দীর্ঘ হয়েছে। এক সময়ে ভিড় এতটাই হয়েছিল যে, তা সামলাতে ...

বিজেপিকে হারানোর বার্তা নিয়ে আগামী ১৩ মার্চ হাইভোল্টেজ নন্দীগ্রামে কিষান মহাপঞ্চায়েতের আয়োজন করতে চলেছেন কৃষকরা। উপস্থিত থাকবেন রাকেশ টিকায়েত। বিতর্কিত তিনটি কৃষি আইন বাতিল করার ইস্যুতে ভোটের বাংলায় গোটা রাজ্যে সবমিলিয়ে ছ’টি মহাপঞ্চায়েত আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে সংযুক্ত কিষান মোর্চা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে বাধার মধ্য দিয়ে অগ্রসর হতে হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ যোগ। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

গ্লুকোমা দিবস
১৭৮৯ : আমেরিকায় পোস্ট অফিস স্থাপিত হয়
১৮৫৪: লেখক মহেন্দ্রনাথ গুপ্তের জন্ম
১৮৯৪ : যুক্তরাষ্ট্রে প্রথম বোতলজাত কোকাকোলা বিক্রি শুরু হয়
১৯০৪ : ইংল্যান্ডে ইলেকট্রিক ট্রেন চালু হয়
১৯১১: বাঙালি সাহিত্যিক অতুলচন্দ্র গুপ্তের জন্ম
১৯১৮ : ২১৫ বছর পর ফের রাশিয়ার রাজধানী হল মস্কো
১০২৪: সঙ্গীতশিল্পী উৎপলা সেনের জন্ম
১৯৩০ : মহাত্মা গান্ধীর নেতৃত্বে বৃটেনের বিরুদ্ধে সত্যাগ্রহ বা অসহযোগ আন্দোলন শুরু
১৯৮৪: সঙ্গীতশিল্পী শ্রেয়া ঘোষালের জন্ম
১৯৮৮: সাহিত্যিক সমরেশ বসুর (কালকূট) মৃত্যু
১৯৮৯ : স্যার টিম বার্নার্স লি CERN-এর ল্যাবে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব (www) বিশ্বের তথ্য আদানপ্রদানের আধুনিক প্রযুক্তির মাধ্যমের অবতারণা করেন।
২০১৩: শিল্পী গণেশ পাইনের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.৩০ টাকা ৭৪.৫৪ টাকা
পাউন্ড ৯৮.৭৪ টাকা ১০৩.৫৫ টাকা
ইউরো ৮৪.৬০ টাকা ৮৮.৭৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৫,৭৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৩,৪০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৪,০৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৮,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৮,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ ফাল্গুন ১৪২৭, শুক্রবার, ১২ মার্চ ২০২১। চতুর্দ্দশী ২২/৫৭ দিবা ৩/৩। শতভিষা নক্ষত্র ৪২/২৭ রাত্রি ১০/৫১। সূর্যোদয় ৫/৫২/১৭, সূর্যাস্ত ৫/৪০/৪৩। অমৃতযোগ দিবা ৭/২৫ মধ্যে পুনঃ ৮/১৪ গতে ১০/৩৫ মধ্যে পুনঃ ১২/৫৭ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৪/৭ গতে অস্তাবধি। রাত্রি ৭/১৮ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ৩/২৪ গতে ৪/১৩ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/৩৩ গতে ১১/২১ মধ্যে পুনঃ ৪/১৩ গতে উদয়াবধি। বারবেলা ৮/৫০ গতে ১১/৪৬ মধ্যে। কালরাত্রি ৮/৪৩ গতে ১০/১৫ মধ্যে। 
২৭ ফাল্গুন ১৪২৭, শুক্রবার, ১২ মার্চ ২০২১। চতুর্দ্দশী দিবা ২/৪৩। শতভিষা নক্ষত্র রাত্রি ১০/৪২। সূর্যোদয় ৫/৫৪, সূর্যাস্ত ৫/৪১। অমৃতযোগ দিবা ৭/১৩ মধ্যে ও ৮/১ গতে ১০/২৮ মধ্যে ও ১২/৫৪ গতে ২/৩২ মধ্যে ও ৪/৯ গতে ৫/৪১ মধ্যে। এবং রাত্রি ৭/২১ গতে ৮/৫৬ মধ্যে ও ৩/১৩ গতে ৪/১ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/৩০ গতে ১১/১৭ মধ্যে ও ৪/১ গতে ৫/৫৩ মধ্যে। বারবেলা ৮/৫১ গতে ১১/৪৭ মধ্যে। কালরাত্রি ৮/৪৪ গতে ১০/১৬ মধ্যে। 
২৭ রজব।

ছবি সংবাদ

এই মুহূর্তে
প্রথম টি২০: ভারতকে ৮ উইকেটে হারাল ইংল্যান্ড 

10:17:20 PM

প্রথম টি২০: ইংল্যান্ড ৮৯/১ (১১ ওভার) 

09:52:13 PM

প্রথম টি২০: ইংল্যান্ড ৫০/০ (৬ ওভার) 

09:28:55 PM

প্রথম টি২০: ইংল্যান্ডকে ১২৫ রানের টার্গেট দিল ভারত

08:49:53 PM

প্রয়াত  রামকৃষ্ণ মঠ ও মিশনের অন্যতম সহঅধ্যক্ষ স্বামী বাগীশানন্দ
প্রয়াত রামকৃষ্ণ মঠ ও মিশনের অন্যতম সহঅধ্যক্ষ স্বামী বাগীশানন্দ। আজ, ...বিশদ

08:40:00 PM

প্রথম টি২০: ভারত ৮৩/৪ (১৫ ওভার)

08:19:34 PM