রাজ্য

শুক্রবার থেকে ফের  বাড়বে বৃষ্টিপাতের মাত্রা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সপ্তাহের শেষদিকে দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ বাড়বে। কয়েকটি জেলাতে কোথাও কোথাও ভারী বৃষ্টি হতে পারে বলে  পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। ১৯ জুলাই, শুক্রবার নাগাদ উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হওয়ায় বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। শুক্রবার উপকূলবর্তী দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুর জেলার কোনও কোনও জায়গায় ভারী বৃষ্টি হতে পারে। পরদিন শনিবার কলকাতা, দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, হাওড়া ও হুগলি জেলার কোথাও কোথাও ভারী বৃষ্টির সম্ভাবনার কথা আপাতত জানানো হয়েছে। 
বঙ্গোপসাগরের যে নিম্নচাপটির জন্য গত কয়েকদিন ধরে দক্ষিণবঙ্গে কিছু অংশে বৃষ্টির মাত্রা বৃদ্ধি পেয়েছিল, সেটি ওড়িশা হয়ে মধ্য ভারতের দিকে চলে গিয়েছে। তাই এর প্রভাব আর দক্ষিণবঙ্গে থাকবে না। আজ বুধবার ও কাল বৃহস্পতিবার দক্ষিণবঙ্গে বৃষ্টি কমে যাবে বলে আলিপুর আবহাওয়া অফিসের অধিকর্তা হবিবুর রহমান বিশ্বাস জানিয়েছেন। এই দু’দিন বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে দক্ষিণবঙ্গে। শনিবার বৃষ্টি কিছুটা বাড়বে। ওইদিন দক্ষিণবঙ্গে ‘ফেয়ারলি ওয়াইড স্প্রেড’ বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। রবিবার থেকে মঙ্গলবার পর্যন্ত সময়ে দক্ষিণবঙ্গে ‘ওয়াইড স্প্রেড’ বৃষ্টির পূর্বাভাস জারি হয়েছে। উল্লেখ্য, ৭৬ থেকে ১০০ শতাংশ জায়গায় বৃষ্টি হওয়ার সম্ভাবনা থাকলে ‘ওয়াইড স্প্রেড’ বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়। ৫১ থেকে ৭৫ শতাংশ পর্যন্ত জায়গায় বৃষ্টি হওয়ার সম্ভাবনা থাকলে ‘ফেয়ারলি ওয়াইড স্প্রেড’ বৃষ্টির পূর্বাভাস জারি করে আবহাওয়া দপ্তর। 
আগামী শুক্রবার যে নিম্নচাপটি তৈরি হতে চলেছে, সেটিও প্রথমে পশ্চিম মধ্য বঙ্গোপসাগর সংলগ্ন উত্তর পশ্চিম বঙ্গোপসাগরে হবে। আগের নিম্নচাপটি দক্ষিণ ওড়িশা সংলগ্ন এলাকায় অবস্থান করে ওড়িশা হয়ে মধ্য ভারতের দিকে চলে গিয়েছে। তাই দক্ষিণবঙ্গে এর প্রভাব তুলনামূলকভাবে কম হয়েছে।  ওই নিম্নচাপটির জন্য ওড়িশা অনেক বেশি বৃষ্টি পেয়েছে। এবারে যে নিম্নচাপটি তৈরি হতে চলেছে তার গতিপ্রকৃতির ব্যাপারে এদিন পর্যন্ত কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর কিছু জানায়নি। তবে এটির প্রভাবে দক্ষিণবঙ্গ এবং ওড়িশায় বৃষ্টির মাত্রা বৃদ্ধির পূর্বাভাস দেওয়া হয়েছে।
1Month ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ভাইবোনের মধ্যে সম্পত্তিগত অশান্তিতে চিত্তচাঞ্চল্য। কাজকর্মে অগ্রগতি। দাম্পত্যে সুসম্পর্ক থাকবে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১১ টাকা৮৪.৮৫ টাকা
পাউন্ড১০৮.২৮ টাকা১১১.৮২ টাকা
ইউরো৯১.৮৪ টাকা৯৫.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
24th     August,   2024
দিন পঞ্জিকা