রাজ্য

অবশেষে রাজ্যে মোটর ট্রেনিং স্কুলের মালিকানা ও ঠিকানা বদলের ছাড়পত্র

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দিন দিন রাস্তায় বাড়ছে গাড়ির সংখ্যা। সংখ্যায় পাল্লা দিয়ে বাড়ছে চালকও। গাড়ি চালানোর হাতেখড়ি থেকে পুরোদস্তুর চালক হওয়ার ক্ষেত্রে বিরাট ভূমিকা রয়েছে মোটর ট্রেনিং স্কুলের (এমটিএস)। রাজ্যজুড়ে এই ধরনের বেসরকারি এমটিএস রয়েছে কয়েকশো। কিন্তু সেই স্কুলের মালিকের মৃত্যুর পর মালিকানা বদল কিংবা ঠিকানা পরিবর্তন নিয়ে জটিল লাল ফিতের ফাঁস রয়েছে। মোটর ভেহিকেল আইন ও বিধিতে মালিকানা কিংবা ঠিকানা পরিবর্তনের সুস্পষ্ট সংস্থান নেই বলে দাবি পরিবহণ দপ্তরের কর্তাদের। পশ্চিমবঙ্গ সরকার এবার সেই যুগান্তকারী পরিবর্তন নিয়ে এল। মোটর ট্রেনিং স্কুলের মালিকানা কিংবা ঠিকানা বদল সংক্রান্ত সুনির্দিষ্ট গাইড লাইন ইতিমধ্যেই তৈরি করে ফেলেছে পরিবহণ দপ্তর। 
বিভাগীয় সচিব সৌমিত্র মোহন গত বৃহস্পতিবার এই বিষয়ে একটি সরকারি আদেশনামা জারি করেছেন। সেখানে এমটিএসের মালিকানা বদলের জন্য ১২টি নথিসহ লিখিত আবেদন করার কথা বলা হয়েছে। পাশাপাশি স্কুলের ঠিকানা পরিবর্তন করতে হলে আবেদকারীকে পাঁচটি সুনির্দিষ্ট নথির মাধ্যমে পরিবহণ দপ্তরে আবেদন করতে হবে। সব মিলিয়ে বাংলার পরিবহণ ক্ষেত্রের অত্যন্ত গুরুত্বপূর্ণ এই সমস্যাটির স্থায়ী সমাধান হতে চলেছে। সূত্রের খবর, এমটিএসের প্রতিনিধিরা এই বিষয়টি নিয়ে বহুবার পরিবহণ দপ্তরে দরবার করেছে। বিষয়টি নিয়ে এমটিএস মালিক কিংবা প্রতিনিধিদের সঙ্গে ২৬ জুন বৈঠকে বসেন পরিবহণ দপ্তরের কর্তারা। সেখানে একাধিক বিষয়ে দীর্ঘ আলোচনা হয়। তারপর এমটিএসগুলির জ্বলন্ত জোড়া সমস্যার স্থায়ী সমাধান খুঁজতে ধারাবাহিক বৈঠকে রফার সন্ধানে বসেন আমলারা। তার ফলে এমটিএসের মালিকানা ও ঠিকানা বদলের প্রয়োজনীয় সূত্র মেলে।
কোনও এমটিএসের মালিকের মৃত্যুতে কিংবা ভিন্ন কারণে মালিকানা বদলের জন্য স্কুলের লাইসেন্সসহ আইনি দাবিদারকে আবেদন করতে হবে। জমা করতে হবে মৃত্যুর শংসাপত্রসহ হলফনামা। একটি লিখিত বয়ানে জানাতে হবে, অন্যকোনও দাবিদারের এই বিষয়ে কোনও আপত্তি নেই। আবেদনকারীর শিক্ষাগত যোগ্যতার সঙ্গে প্যান ও আধার কার্ডের প্রতিলিপি দিয়ে আবেদন করতে হবে। অন্যদিকে, এমটিএসের ঠিকানা বদলের জন্য স্কুলের লাইসেন্সসমেত আবেদন করতে হবে একইভাবে। এছাড়া ট্রেড লাইসেন্স, প্যান ও আধার-সহ স্কুল অফিসের মালিকানার প্রমাণপত্র জমা করাও আবশ্যক। পরিবহণ দপ্তর দুই ক্ষেত্রেই যাবতীয় নথি পরীক্ষা করে দেখবে। তারপর সেগুলি যাচাই করা হবে পুনরায়। আইন মাফিক যাবতীয় আনুষ্ঠানিকতা শেষ হলে তবেই এমটিএসের মালিকানা কিংবা ঠিকানা বদলের সরকারি অনুমতি মিলবে।
18d ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বহু প্রচেষ্টার পর আটকে থাকা কাজের জটিলতা মুক্তি। কৃষিজ পণ্যের ব্যবসায় বিশেষ উন্নতি। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৫ টাকা৮৪.৮৯ টাকা
পাউন্ড১০৭.৭৯ টাকা১১১.৩৩ টাকা
ইউরো৯০.৯৫ টাকা৯৪.১৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা