খেলা

টানা চার ম্যাচ জিতে চ্যাম্পিয়ন্স ট্রফি হকির সেমি-ফাইনালে ভারত

বেজিং: এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি হকিতে ভারতের বিজয়দৌড় অব্যাহত। টানা চার ম্যাচ জিতে সেমি-ফাইনালে পৌঁছে গেলেন হরমনপ্রীত সিংরা। বৃহস্পতিবার শক্তিশালী দক্ষিণ কোরিয়াকেও ৩-১ ব্যবধানে বশ মানালেন তাঁরা। জোড়া গোল করে দলকে সামনে থেকে পথ দেখালেন হরমনপ্রীত। চার ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে টিম ইন্ডিয়া। সমসংখ্যক ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে পাকিস্তান (২টি জয় ও ২টি ড্র)। শনিবার শেষ লিগ ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী দুই দলের হাই-ভোল্টেজ লড়াই ঘিরে উত্তেজনার পারদ চড়ছে।
প্যারিস ওলিম্পিকসে ব্রোঞ্জ জয়ের সুবাদে আত্মবিশ্বাসের তুঙ্গে রয়েছে ভারতীয় দল। এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফির শুরু থেকেই তার প্রতিফলন ঘটিয়েছেন কোচ ক্রেগ ফুলটনের ছেলেরা। হরমনপ্রীতদের আক্রমণাত্মক মেজাজের সামনে পাত্তাই পাচ্ছে না কোনও প্রতিপক্ষ। চীন, জাপান, মালয়েশিয়ার মতোই হাল হল দক্ষিণ কোরিয়ার। এদিন প্রথম কোয়ার্টারের অষ্টম মিনিটেই ভারতকে এগিয়ে দেন আরাইজিৎ সিং (১-০)। এক মিনিট বাদেই পেনাল্টি কর্নার থেকে ব্যবধান দ্বিগুণ করেন হরমনপ্রীত (২-০)। তবে হাফ টাইমের প্রাক্কালে এক গোল শোধ দেয় কোরিয়া (২-১)। বাড়তি উদ্দীপনা নিয়ে তৃতীয় কোয়ার্টারে মরিয়া লড়াই চালায় তারা। ওই পর্বে বেশ চাপেই ছিল টিম ইন্ডিয়া। তবে গোলরক্ষক সুরজ কারকেরার অনবদ্য ফর্ম ও ডিফেন্ডারদের দৃঢ়তায় আর গোল হজম করেনি গতবারের চ্যাম্পিয়ন ভারত। উল্টে তৃতীয় কোয়ার্টারের শেষ লগ্নে পেনাল্টি কর্নার কাজে লাগিয়ে দলের জয় নিশ্চিত করে ফেলেন হরমনপ্রীত (৩-১)। এরপর চতুর্থ কোয়ার্টারে পরিকল্পিত হকি খেলে প্রতিপক্ষের ঘুরে দাঁড়ানোর পথ পুরোপুরি বন্ধ করে দেয় ফুলটন ব্রিগেড।
শনিবার লিগ পর্বের শেষ ম্যাচে পাকিস্তানের মুখোমুখি হওয়ার আগে দলের মনোবল আরও বাড়াবে জয়ের ধারাবাহিকতা। ছন্দ বজায় রাখতে প্রত্যয়ী ভারতীয় শিবির। অধিনায়ক হরমনপ্রীতের কথায়, ‘চলতি আসরে পরিকল্পিত পথেই এগচ্ছি আমরা। টানা চারটি জয়ে নিশ্চিত হয়েছে সেমি-ফাইনালের টিকিট। তবে আত্মতুষ্টিতে ভোগার প্রশ্ন নেই। লক্ষ্য পূরণ না হওয়া পর্যন্ত মাটিতে পা রেখে এগতে হবে। পরের প্রতিপক্ষ পাকিস্তান হলেও আমরা চাপে নেই। আশা করি, সেরা ফর্ম মেলে ধরেই লিগে একশো শতাংশ জয়ের রেকর্ড বজায় রাখতে পারব।’ হরমনপ্রীত জোড়া গোল করলেও কোরিয়ার বিরুদ্ধে ম্যাচের সেরা নির্বাচিত হয়েছেন গোলরক্ষক সুরজ কারকেরার। তিনি বলেন, ‘শ্রীজেশ ভাইয়ের অভাব ঢাকা সহজ ব্যাপার নয়। তবে তাঁর কাছ থেকে অনেক কিছু শিখেছি। তা কাজে লাগিয়ে আরও উন্নতি করাই আমার লক্ষ্য।’
5d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মের প্রসার ও উপার্জন বৃদ্ধির যোগ। গৃহ পরিবেশে চাপা উত্তেজনা। পেশার প্রসার।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা