রাজ্য

২৩ দিনের লড়াই শেষ, প্রয়াত ইয়েচুরি

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: গত মাসে প্রয়াত হয়েছেন বুদ্ধদেব ভট্টাচার্য। চোখের অপারেশনের জন্য প্রিয় বুদ্ধদার স্মরণসভায় আসা হয়নি তাঁর। দিনদশেক বাদেই আক্রান্ত হয়েছিলেন ফুসফুসের সংক্রমণে। দীর্ঘ ২৩ দিনের সেই লড়াই শেষ হল বৃহস্পতিবার বেলা ৩টে ৫ মিনিটে। প্রয়াত সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি (৭২)। পরপর দু’মাসে দুই শীর্ষ নেতার প্রয়াণে শূন্যতা তৈরি হল বাম রাজনীতিতে।
ফুসফুসে সংক্রমণের কারণে ১৯ আগস্ট থেকে দিল্লির এইমসে ভর্তি ছিলেন ইয়েচুরি। অবস্থার অবনতি হওয়ায় সম্প্রতি তাঁকে আইসিইউয়ে স্থানান্তরিত করা হয়। এদিন সেখানেই তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। হাসপাতাল কর্তৃপক্ষ এবং দলের তরফে জানানো হয়েছে, শেষ ইচ্ছা অনুযায়ী প্রয়াত নেতার দেহ এইমসে দান করা হবে। আজ, শুক্রবার সন্ধ্যায় দিল্লির বসন্তকুঞ্জের বাড়িতে নিয়ে আসা হবে ইয়েচুরির দেহ। কাল, শনিবার সকাল ১১টা থেকে বেলা ৩টে পর্যন্ত পার্টির কেন্দ্রীয় কার্যালয় একেজি ভবনে তাঁকে শেষ শ্রদ্ধাজ্ঞাপন করবেন নেতৃত্ব, কর্মী-সমর্থক ও সাধারণ মানুষ। তারপর সন্ধ্যায় দেহ নিয়ে যাওয়া হবে এইমসে। 
দলের সাধারণ সম্পাদক পদে থাকাকালীন প্রয়াত হওয়ার ইতিহাস সিপিএমে আর নেই। আদর্শগতভাবে তীব্র ইয়েচুরি বিরোধী হিসেবে পরিচিত প্রকাশ কারাত এবং বৃন্দা কারাত। এদিন পার্টি অফিসে সাধারণ সম্পাদকের ছবিতে মালা দেওয়ার সময় চোখের জল ধরে রাখতে পারেননি তাঁরা। আগামী বছর এপ্রিলে মাদুরাইতে দলের পার্টি কংগ্রেস অনুষ্ঠিত হবে। এই সময়সীমা পর্যন্ত একজন কার্যনির্বাহী সাধারণ সম্পাদক বাছাই করবে সিপিএম। সেদিকে পাল্লা ভারী তিন কট্টরপন্থী নেতা বৃন্দা কারাত, বিভি রাঘুভুলু এবং এম এ বেবির। বিষয়টি চূড়ান্ত করতে ২৭ থেকে ২৯ সেপ্টেম্বর বসছে কেন্দ্রীয় কমিটির বৈঠক। 
ইয়েচুরির প্রয়াণে শোকপ্রকাশ করে সোশ্যাল মিডিয়ায় রাহুল গান্ধী লিখেছেন, ‘আমাদের দীর্ঘ আলোচনাগুলি মিস করব।’ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের টুইট, ‘জাতীয় রাজনীতিতে বড় ক্ষতি হল।’ শোকবার্তা জানিয়েছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, আপ এবং অন্য দলগুলিও।
5d ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মের প্রসার ও উপার্জন বৃদ্ধির যোগ। গৃহ পরিবেশে চাপা উত্তেজনা। পেশার প্রসার।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা