রাজ্য

পড়াশুনোর চাপ কাড়ছে জীবনের আনন্দ, আনছে মানসিক অবসাদ, সমীক্ষায় প্রকাশ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলেজ জীবন মানেই পড়াশোনার পাশাপাশি যৌবনের উদযাপন। আস্বাদন বন্ধুসর্বস্ব জীবনেরও। ক্লাস, টিউশনের ফাঁকে ফাঁকে আড্ডা, খেলাধুলো, সিনেমা বা সাংস্কৃতিক চর্চার মধ্যে দিয়েই এক অচেনা আনন্দের দিনযাপন। বাস্তব কি সত্যিই এমন রঙিন? সাম্প্রতিক এক সমীক্ষা বলছে, পড়াশুনো বা সিলেবাসের ভয়ানক চাপ অর্ধেকেরও বেশি পড়ুয়াকে মানসিকভাবে অত্যন্ত চাপে রেখেছে। সেসবই কেড়ে নিচ্ছে তাদের বেঁচে থাকার স্বাভাবিক আনন্দ। বলছে একটি সমীক্ষা রিপোর্ট।
কলেজ পড়ুয়াদের মানসিক স্বাস্থ্যের তল পেতে দেশের ৩০টি কলেজের ২,৮০০ পড়ুয়ার উপর একটি সমীক্ষা চালায় ‘এমপাওয়ার’ নামে একটি উদ্যোগ। সেই তালিকায় আছে কলকাতার একটি  বিএড কলেজও। সেখানেই দেখা যাচ্ছে, ৫৮.৪ শতাংশ ছাত্রছাত্রী কলেজের পড়াশোনার চাপ এবং পরীক্ষার চাপে মানসিকভাবে ভালো নেই। এই কারণেই তারা নানারকম হতাশায় ভুগছে। মাত্র ২.৫ শতাংশ পড়ুয়া জানাচ্ছে, বাবা-মায়ের তরফে চাপই তাদের জীবন দুর্বিষহ করে তুলেছে। পড়াশোনা শেষে ভবিষ্যৎ কতটা উজ্জ্বল হবে, সেই দুশ্চিন্তাই ১৪.৩ শতাংশ পড়ুয়াকে পেড়ে ফেলছে। দাবি করা হয়েছে সমীক্ষায়। কলেজে উঠে বন্ধু বা বান্ধবীর সঙ্গে সম্পর্কের টানাপোড়েন ভালো থাকতে দিচ্ছে না ১০.৪ শতাংশ পড়ুয়াকে। সমীক্ষাটিতে স্পষ্ট, একেবারে নতুন প্রজন্ম মানসিকভাবে মোটেই ভালো নেই। নানা অনিশ্চয়তা ও চাপ তাদের ভালো থাকতে দিচ্ছে না কিছুতেই। 
সমীক্ষাটি বলছে, কলেজে পড়াশোনা চলাকালীন ৬৭.৩ শতাংশ পড়ুয়া কখনও না কখনও নিজের জীবনের প্রতি সম্পূর্ণ আশাহত হয়ে পড়েন। কীভাবে কাটান তাঁরা মানসিক এই যন্ত্রণা? দেখা যাচ্ছে, ১০০ জনের মধ্যে ১৫ জন কোনও সাইকোলজিস্ট বা মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ নেন। ২ শতাংশ ক্ষেত্রে পড়ুয়ার কলেজ শিক্ষকের কাছে তাঁদের এই অবসাদের কথা তুলে ধরেন। ৫৮ শতাংশ ক্ষেত্রে বন্ধুদের কাছেই মনের কথা বলেন পড়ুয়ারা। সেখানেই তাঁরা যন্ত্রণা মুক্তির উপায় খুঁজে বেড়ান। পরিস্থিতি কখনও কখনও এতটাই কঠিন হয়ে দাঁড়ায় যে আত্মহত্যা করার কথাও ভাবেন কেউ কেউ। এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। সমীক্ষাটিতেও দাবি করা হয়েছে, কলেজ জীবনের বা জীবনের গোড়ার দিকে যখন এই সমস্যাগুলি তৈরি হয়, তখনই তার প্রতিকার দরকার। তা না-হলে অবসাদের বীজ বাড়তে থাকে গোপনে। বয়স যত বাড়ে, তা ছড়িয়ে পড়ে মহীরুহের মতোই।
5d ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মের প্রসার ও উপার্জন বৃদ্ধির যোগ। গৃহ পরিবেশে চাপা উত্তেজনা। পেশার প্রসার।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা