দেশ

মোদি জমানায় ১০ বছরে ধার বৃদ্ধি ১১২ লক্ষ কোটি

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: মোদি জমানায় গোটা দেশে ঋণের বোঝা বেড়েছে তিন গুণ। সরকারি তথ্য বলছে, মনমোহন সিংয়ের নেতৃত্বে ইউপিএ সরকারের শেষ বছরে ঋণের পরিমাণ ছিল ৫৫ লক্ষ ৮৭ হাজার ১৪৯ কোটি টাকা। এখন তা হয়েছে ১৬৮ লক্ষ ৭২ হাজার ৫৫৪ কোটি টাকা। অর্থাৎ গত ১০ বছরে ভারতের ঋণের বোঝা বেড়েছে ১১২ লক্ষ কোটি টাকা। উল্লেখযোগ্য ঩বিষয় হল, আর সাত মাস পর অর্থাৎ ২০২৫ সালের ৩১ মার্চ দেশের (ইন্টারন্যাল এবং এক্সটারনাল ডেট) ধার দাঁড়াবে ১৮১ লক্ষ ৬৮ হাজার ৪৫৬ কোটি টাকা। অর্থাৎ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বদান্যতায় আজ দেশের প্রতিটি নাগরিকের মাথায় গড় ঋণের বোঝা ১ লক্ষ ২০ হাজার ৫১৮ টাকা। ২০১৪-১৫ আর্থিক বছর, অর্থাৎ মনমোহন সিংয়ের সরকারের আমলের শেষ আর মোদি জমানার শুরুতে প্রত্যেক ভারতবাসীর মাথাপিছু গড় ঋণের অঙ্কটি ছিল ৪৬ হাজার ৬৯৭ টাকা। অর্থাৎ গত এক দশকে নাগরিকদের গড় ঋণ বেড়েছে আড়াইগুণেরও বেশি। এর পরেও আগামী তিন বছরের মধ্যে পাঁচ ট্রিলিয়ন ডলারের অর্থনীতির দেশ হবে ভারত, এমনটাই প্রচার করেন মোদি!
আর সাধারণের আয় কমার হিসেব? কংগ্রেসের প্রধান মুখপাত্র জয়রাম রমেশের দাবি, গত ১০ বছর আগে মানুষের যে ক্রয়ক্ষমতা ছিল, তা এখন কমে গিয়েছে। মনমোহন সিং জমানায় কৃষিক্ষেত্রে বার্ষিক গড় মজুরি বৃদ্ধির হার ছিল ৬.৮ শতাংশ। আর এখন বছরে ১.৩ শতাংশ কমে যাচ্ছে। 
জাতীয় নমুনা সমীক্ষার রেকর্ডও বলছে, এই সরকারের আমলে সাধারণ মানুষ যা উপার্জন করছেন, তার অধিকাংশই খরচ হয়ে যাচ্ছে জামা কাপড়, জ্বালানি, কর, শিক্ষা, স্বাস্থ্যে। বাকি খাওয়ার খরচ। সরকারি সমীক্ষাই বলছে, শহরে একজন লোকের গড় খরচ ২০ হাজার ৮২৪ টাকা। গ্রামে ১০ হাজার ৫০১ টাকা। এর মধ্যে শহরে খাওয়ার জন্যই খরচ হয়ে যায় ৩৯.১৭ শতাংশ। আর বাকিতে ৬০.৮৩ শতাংশ। গ্রামে এই হার যথাক্রমে ৪৬.৩৮ এবং ৫৩.৬২ শতাংশ। ফলে মানুষ জমাবে কী! 
18d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বহু প্রচেষ্টার পর আটকে থাকা কাজের জটিলতা মুক্তি। কৃষিজ পণ্যের ব্যবসায় বিশেষ উন্নতি। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৫ টাকা৮৪.৮৯ টাকা
পাউন্ড১০৭.৭৯ টাকা১১১.৩৩ টাকা
ইউরো৯০.৯৫ টাকা৯৪.১৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা