দেশ

বাড়ল খুচরো মুদ্রাস্ফীতি, হতাশা শিল্পোৎপাদনেও

নয়াদিল্লি: জোড়া দুঃসংবাদ। সরকারের চিন্তা বাড়িয়ে আরও বাড়ল খুচরো মুদ্রাস্ফীতির হার। অন্যদিকে, উৎপাদন ও খনি ক্ষেত্রের দুর্বলতায় শ্লথ হয়েছে শিল্পোৎপাদন বৃদ্ধির গতিও।
এদিকে, বিশ্ব বাজারে তিন বছরের মধ্যে তলানিতে অপরিশোধীত তেলের দাম। গত মঙ্গলবার তা নেমে এসেছিল ব্যারেল প্রতি ৭০ ডলারে। ২০২১ সালের ডিসেম্বরের পর এই প্রথম তেলের দামে এতটা পতন হল। এর ফলে লাভবান হতে পারে ভারতীয় সংস্থাগুলি। এই প্রবণতা বজায় থাকলে আগামিদিনে দেশে জ্বালানির দাম কমতে পারে বলে বিশেষজ্ঞদের অভিমত। বৃহস্পতিবার সাম্প্রতিকতম আর্থিক পরিসংখ্যান প্রকাশ করেছে কেন্দ্র। সেখানে দেখা যাচ্ছে, গত আগস্টে দেশে খুচরো মুদ্রাস্ফীতির হার বেড়ে হয়েছে ৩.৬৫ শতাংশ। জুলাইয়ে যা ছিল ৩.৬০ শতাংশ। 
খাদ্যদ্রব্যের দাম এখনও বেশ চড়া। কিছুতেই তা কমার নাম নিচ্ছে না। উল্টে বেড়ে গিয়েছে। জুলাইয়ে খাদ্যদ্রব্যের মূল্যবৃদ্ধির হার যেখানে ৫.৪২ শতাংশ ছিল, আগস্টে তা বেড়ে হয়েছে ৫.৬৬ শতাংশ। অন্যদিকে, কল কারখানার উৎপাদনের চিত্রও খুব একটা আশাব্যাঞ্জক নয়। গত জুলাইয়ে বৃদ্ধির হার মাত্র ৪.৮ শতাংশ। যেখানে ২০২৩ সালের জুলাইয়ে এই হার ছিল ৬.২ শতাংশ।  সবথেকে বেশি ধাক্কা খেয়েছে খনি উৎপাদন। এক্ষেত্রে বৃদ্ধির হার কমে দাঁড়িয়েছে মাত্র ৩.৭ শতাংশ।  আগের বছরের এই সময় পর্বে খনি উৎপাদন বৃদ্ধির হার ছিল ১০.৭ শতাংশ।  একইসঙ্গে মার খেয়েছে উৎপাদন ক্ষেত্রও। গতবছর জুলাইয়ে এই ক্ষেত্রে বৃদ্ধির হার ছিল ৫.৫ শতাংশ, এবছর তা কমে হয়েছে ৪.৬।
 
5d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মের প্রসার ও উপার্জন বৃদ্ধির যোগ। গৃহ পরিবেশে চাপা উত্তেজনা। পেশার প্রসার।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা