দেশ

দীপাবলির আগে চালু হতে পারে বন্দে মেট্রো, পশ্চিমবঙ্গ বঞ্চিতই

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: এবার বন্দে মেট্রোতেও বঞ্চনার শিকার বাংলা? কারণ, এর উদ্বোধনী রুটের আলোচনাতেই নেই বাংলার নাম। এক্ষেত্রে সম্ভাব্য চার রুটের প্রায় প্রতিটিই হয় দাক্ষিণাত্য অথবা বিজেপি শাসিত রাজ্য উত্তরপ্রদেশকে কেন্দ্র করে আলোচিত হয়েছে রেল বোর্ডে। 
রেলমন্ত্রক সূত্রের খবর, দীপাবলির আগেই দেশের অন্তত দু’টি রুটে বন্দে মেট্রো চালু করে দিতে চায় কেন্দ্র। সম্প্রতি সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্ত আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। 
শহর ও শহরতলিতে তুলনায় কম দূরত্বের যাত্রাপথে বন্দে মেট্রো চালানোর কথা কয়েক বছর আগে ঘোষণা করেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। এটি আদতে শহর ও শহরতলির লোকাল ট্রেনের পরিমার্জিত রূপ! কমবেশি ১০০ থেকে ১৫০ কিলোমিটার রুটে চলবে এই বন্দে মেট্রো ট্রেন। এর সর্বোচ্চ গতি হবে ঘণ্টায় ১৩০ কিলোমিটার পর্যন্ত। বন্দে মেট্রো ট্রেনের সম্ভাব্য রুট হিসেবে চারটি নাম নিয়ে আলোচনা চলছে বলে রেলভবন সূত্রে খবর। এগুলি হল তিরুপতি-চেন্নাই, আগ্রা-মথুরা, দিল্লি-রেওয়ারি এবং লখনউ-কানপুর। এর মধ্যে দ্রুত দু’টো নাম বেছে নিতে বলা হয়েছে রেল বোর্ডের আধিকারিকদের। 
রেলমন্ত্রক সূত্রে খবর, কাপুরথালার রেল কোচ ফ্যাক্টরি এবং চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরিতে দু’টি প্রোটোটাইপ ট্রেন-সেট তৈরি হয়েছে। গত ৩ আগস্ট রেলের দক্ষিণ শাখায় এর ট্রায়াল রানও হয়েছে। রেল জানিয়েছে, এই পরীক্ষামূলক 
যাত্রা সফল হয়েছে। তা যাত্রী পরিবহণের জন্য একেবারে তৈরি। যেহেতু রেলের দক্ষিণ শাখায় এর ট্রায়াল রান হয়েছে, তাই মনে করা হচ্ছে যে অন্তত দু’টো রুটের মধ্যে একটি তিরুপতি-চেন্নাই হতে চলেছে। যদিও বন্দে মেট্রো ট্রেনের রুট নিয়ে রেলমন্ত্রক আনুষ্ঠানিকভাবে কোনও মন্তব্য করেনি।
5d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মের প্রসার ও উপার্জন বৃদ্ধির যোগ। গৃহ পরিবেশে চাপা উত্তেজনা। পেশার প্রসার।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা