দেশ

মণিপুরে ইন্টারনেট নিষেধাজ্ঞায় আংশিক ছাড় পেল পাঁচটি জেলা

বিশেষ সংবাদদাতা, ইম্ফল: গত এক সপ্তাহ ধরে নতুন করে হিংসায় উত্তপ্ত মণিপুর। ছড়িয়েছে বিক্ষোভও। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে আগামী ১৫ তারিখ বিকেল তিনটে পর্যন্ত রাজ্যজুড়ে ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখার ঘোষণা করেছিলেন স্বরাষ্ট্র দপ্তরের যুগ্মসচিব। পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আসায় বৃহস্পতিবার পাঁচটি উপত্যকা জেলায় ব্রডব্যান্ড ইন্টারনেট পরিষেবার ক্ষেত্রে নিষেধাজ্ঞায় আংশিক ছাড় দেওয়া হয়েছে। তবে মোবাইল ডেটা ব্যবহারে নিষেধাজ্ঞা বহাল রয়েছে। পাঁচ জেলার মধ্যে রয়েছে ইম্ফল পশ্চিম, ইম্ফল পূর্ব, থৌবল, বিষ্ণুপুর এবং কাকচিং। গত তিনদিন ধরে চলা ছাত্র বিক্ষোভের জেরে মণিপুরের তিনটি জেলায় কার্ফু জারি করে প্রশাসন। যা এখনও বলবৎ রয়েছে। পুলিস ও বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষের ফলে আহত ৫৫ জনেরও বেশি ছাত্র। সেই ঘটনার তদন্তে  পুলিস ৩৩ জনকে গ্রেপ্তার করেছে। আটক করা হয়েছে সাতজন নাবালককেও। তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে পুলিস।
এরইমধ্যে অসম রাইফেলসের দুটি ব্যাটেলিয়ান প্রত্যাহারের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন বিজেপি বিধায়ক রাজকুমার ইমো সিং। প্রসঙ্গত, মণিপুরে দীর্ঘদিন ধরেই মেইতেই সম্প্রদায়ের অভিযোগ ছিল, অসম রাইফেলস কুকিদের হয়ে কাজ করছে। অসম রাইফেলসকে সরিয়ে কেন্দ্রীয় বাহিনী নিয়োগের দাবিও তুলেছিল তারা। বিধায়কের দাবি,  অসম রাইফেলসকে সরিয়ে কেন্দ্রীয় বাহিনী নিয়োগ করা হচ্ছে। এই সিদ্ধান্ত রাজ্যে শান্তিশৃঙ্খলা বজায় রাখতে সহায়ক হবে।
অন্যদিকে, বুধবার গভীর রাতে জিরিবাম জেলার বোরোবেকরা থানা থেকে মাত্র ১৫০ মিটার দূরে একটি প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে হামলা চালায় কুকি জঙ্গিরা। জানা গিয়েছে, লুটপাটের পর স্বাস্থ্যকেন্দ্রে আগুন ধরিয়ে দেয় তারা।
5d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মের প্রসার ও উপার্জন বৃদ্ধির যোগ। গৃহ পরিবেশে চাপা উত্তেজনা। পেশার প্রসার।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা