রাজ্য

বিশৃঙ্খলা ঠেকাতে তৎপর প্রশাসন, মোতায়েন হচ্ছে ২১০০ পুলিস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা ও হাওড়া: আর জি কর কান্ডের প্রতিবাদে মঙ্গলবার নবান্ন অভিযানের ডাক দিয়েছে তথাকথিত ‘পশ্চিমবঙ্গ ছাত্র সমাজ’।  সরাসরি না বললেও, এই অভিযানের উদ্যাক্তা যে আরএসএস’র ছাত্র সংগঠন এবিভিপি, তা ক্রমেই স্পষ্ট হয়ে উঠছে। কিন্তু, শুধু ছাত্র ছাত্রী নয়, এই  অভিযানে রাজনৈতিক দলের নেতা-নেত্রীরাও যোগ দেবেন বলেও ইতিমধ্যে ঘোষণা করেছে উদ্যোক্তারা। যার জেরে ‘অরাজনৈতিক’ এই অভিযানে রাজনীতির রঙ লেগেছে বলেই অভিযোগ। ফলে মঙ্গলবারের এই অভিযানকে ঘিরে কোনও রকম অপ্রীতিকর ঘটনা এড়াতে তৎপর পুলিস-প্রশাসন। নিশ্ছিদ্র নিরাপত্তায় মুড়ে ফেলা হচ্ছে নবান্ন সহ তার আসপাশের এলাকা। সোমবার থেকেই রাজ্যের সদর দপ্তর চত্বরে পুলিস মোতায়েন হবে বলেও সূত্রের খবর। পুলিস অশন্তি তৈরির চক্রান্তের গন্ধও পাচ্ছে। ফলে এই চক্রান্ত ভেস্তে দেওয়ার ব্লু-প্রিন্টও পুলিস তৈরি রেখেছে বলেও জানা গিয়েছে। 
এর আগে ২০২২ সালের ১৩ মার্চ ধুন্ধুমার কাণ্ড ঘটেছিল বিজেপির নবান্ন অভিযানে। সেদিনের অভিজ্ঞতা থেকেই কোনও রকম ঝুঁকি  নিতে রাজি নয় প্রশাসন। উল্টে শক্ত হাতে পরিস্থিতি সামাল দিতে এখন থেকেই পুলিস কোমর বাঁধছে বলেই জানা গিয়েছে। শুধু মাত্র হাওড়াতেই মোতায়েন করা হচ্ছে ২১০০ পুলিসকর্মী। সকলকে নিয়েই হাওড়ার শরৎ সদনে সোমবার পুলিস কর্তারা বৈঠক করবেন বলেও জানা গিয়েছে। সম্পুর্ণ পরিস্থিতি সামাল দিতে সেদিন বিশেষ ডিউটিতে থাকছেন ১৩ জন এসপি পদমর্যাদার পুলিস অফিসার, ১৫ জন অ্যাডিশনাল এসপি, ২২ জন ডেপুটি এসপি ও ২৬ জন ইন্সপেক্টর। থাকছেন ১৩ জন এসপি ও ডিসি পদমর্যাদার অফিসাররাও। সূত্রের খবর, শনিবার নবান্নেও এবিষয়ে একটি উচ্চপর্যায়ের বৈঠকও হয়েছে বলেও জানা গিয়েছে।    
এই অভিযানকে ঘিরে যাতে কোনওভাবেই আইনশৃঙ্খলা বিঘ্নিত না হয়, পরিস্থিতির উপর কড়া নজর রেখেছে রাজ্য পুলিস। বেলেপোলের দিক থেকে আসা রাস্তা ছাড়াও নবান্ন অভিমুখে যাওয়ার সমস্ত গুরুত্বপূর্ণ রাস্তাগুলিকে নিশ্চিদ্র নিরাপত্তায় মুড়ে ফেলা হচ্ছে। এমনকী অভিযানের দিন সকাল থেকেই ছোট গলি ও রাস্তাগুলোতেও মোতায়েন থাকবে পুলিস বাহিনী। সাঁতরাগাছি, ফোরসোর রোড এবং হাওড়া ময়দান এলাকার মত নবান্নে ঢোকার মূল পয়েন্টগুলোতে তৈরি থাকবে বিশেষ নিরাপত্তা বলয়। মজুত রাখা হচ্ছে জল কামানও। শনিবার দুপুরে হাওড়া ময়দান এলাকা পরিদর্শন করেন আইজি সিআইডি ডিপি সিংহ, আইজি বাঁকুড়া রেঞ্জ সিসরাম ঝাঝারিয়া, হাওড়া সিটি পুলিসের কমিশনার প্রবীণ কুমার ত্রিপাঠি সহ উচ্চপদস্থ কর্তারা। এদিন তাঁরা হাওড়া ময়দান থেকে মল্লিকফটক পর্যন্ত এলাকা ঘুরে দেখেন। পুলিস সূত্রে জানা গিয়েছে, হাওড়া সিটি পুলিসের পাশাপাশি কলকাতা পুলিস ও অন্যান্য কমিশনারেট থেকেও বড় সংখ্যায় বাহিনী নিয়ে আসা হবে বলেও জানা গিয়েছে।
19d ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বহু প্রচেষ্টার পর আটকে থাকা কাজের জটিলতা মুক্তি। কৃষিজ পণ্যের ব্যবসায় বিশেষ উন্নতি। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৫ টাকা৮৪.৮৯ টাকা
পাউন্ড১০৭.৭৯ টাকা১১১.৩৩ টাকা
ইউরো৯০.৯৫ টাকা৯৪.১৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা