রাজ্য

সাড়ে ৩ কোটির গেরোয় একশো দিনের বকেয়া! টাকা মেটাতে নয়া শর্ত কেন্দ্রের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাকি আর মাত্র ৩ কোটি ৬৪ লক্ষ টাকা। এই গেরোতেই আটকে ১০০ দিনের কাজ প্রকল্পের কোটি কোটির বকেয়া! অপব্যবহার হওয়া ওই ৩ কোটি ৬৪ লক্ষ টাকা সম্পূর্ণ উদ্ধার হলে তবেই পশ্চিমবঙ্গের উপর থেকে মনরেগা সংক্রান্ত নিষেধাজ্ঞা শিথিল করা হবে— সাফ জানিয়ে দিল মোদি সরকার। কেন্দ্রীয় সূত্রে খবর, সম্প্রতি এই মর্মে রাজ্যকে আবারও চিঠি পাঠিয়েছে গ্রামোন্নয়ন মন্ত্রক। সেখানেই ১০০ দিনের কাজে বকেয়া মেটাতে দেওয়া হয়েছে এই নয়া শর্ত।
বিজেপি ও বিরোধী শাসিত একাধিক রাজ্যে ১০০ দিনের কাজে বরাদ্দ কোটি কোটি টাকা অপব্যবহার হয়েছে। খোদ মনরেগার অডিটেই উঠে এসেছে এই তথ্য। অথচ, টাকা বন্ধ করা হয়েছে শুধুমাত্র পশ্চিমবঙ্গের। ২০২২ সালের মাঝামাঝি এরাজ্যে প্রতিনিধি দল পাঠিয়ে চার জেলায় মোট ৫ কোটি ৩৭ লক্ষ টাকার অপব্যবহারের অভিযোগ তুলেছিল নয়াদিল্লি। ইতিমধ্যে ১ কোটি ৬৭ লক্ষ টাকা উদ্ধার করেছে রাজ্য। বাকি অর্থ উদ্ধারের জন্য কেন্দ্র এবার চাপ বাড়িয়েছে বলে খবর। যদিও মোদি সরকার দীর্ঘদিন ধরে ১০০ দিনের কাজের টাকা আটকে রাখায় বিকল্প উদ্যোগ নিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কর্মশ্রী প্রকল্প চালু করে ইতিমধ্যে রাজ্যের ৫৯ লক্ষ জবকার্ড হোল্ডারের বকেয়া মেটানো হয়েছে। তার মধ্যেই মোদি সরকারের এই নয়া চিঠি ফের উস্কে দিল কেন্দ্রীয় বঞ্চনার অভিযোগ। কারণ, গুজরাত সহ অন্যান্য রাজ্যে মনরেগার টাকা অপব্যবহারের পাহাড়প্রমাণ অভিযোগ থাকলেও তাদের বরাদ্দ বন্ধ হয়নি। কিন্তু সাড়ে তিন কোটি টাকার কাঁটায় বিগত আড়াই বছর ধরে বিদ্ধ বাংলার মানুষ। এর জেরেই ১০০ দিনের কাজে এখনও পর্যন্ত প্রায় ৩৫ হাজার কোটি টাকা থেকে রাজ্যকে বঞ্চিত করা হয়েছে বলেই মত প্রশাসনিক ও রাজনৈতিক মহলের।
রাজ্যের পঞ্চায়েতমন্ত্রী প্রদীপ মজুমদার অবশ্য রাজ্যের বিরুদ্ধে তোলা এই অভিযোগকে ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছেন। তিনি বলেন, ‘এব্যাপারে যথাযথ কারণ দেখিয়ে একাধিকবার চিঠি দেওয়া হয়েছে কেন্দ্রকে। কিন্তু, রাজনৈতিক কারণে টাকা আটকে রাখতে চাইলে কোনও যুক্তিই সঠিক বলে মনে হয় না। বিজেপি শাসিত রাজ্যেও তো আরও অনেক বেশি টাকা অপব্যবহারের অভিযোগ রয়েছে। তাহলে ওরা বরাদ্দ পাচ্ছে কি করে? যাই হোক ওরা যখন কোনও যুক্তিই মানতে চাইছে না, তখন আমরা পুরো টাকা উদ্ধার করে ওদের এই শর্তও পূরণ করব। তারপর দেখব টাকা আটকে রাখতে ওরা আর নতুন কী কী ফিকির খোঁজে!’
কেন্দ্রীয় দলের রিপোর্টে বলা হয়েছিল, কোথাও কাজের পরেও তৈরি হয়নি রাস্তা-পুকুরের মতো স্থায়ী সম্পদ। কোথাও আবার কাজের গুণমান খুব খারাপ। এই সমস্ত অভিযোগ তুলেই হুগলি, পূর্ব বর্ধমান, মালদা ও দার্জিলিংয়ে ১০০ দিনের কাজের টাকা অপব্যবহারের দাবি করে তারা। আর রাজ্যের হিসেব বলছে, ১০০ দিনের কাজে রাজ্যের বকেয়া ছিল প্রায় সাড়ে সাত হাজার কোটি টাকা। ২০২২-২৩, ২০২৩-২৪ ও চলতি অর্থবর্ষের প্রথম ছ’মাসের রাজ্যের প্রস্তাবিত কর্মদিবস অনুমোদিত হলে রাজ্য পেত আরও প্রায় সাড়ে ২৭ হাজার কোটি টাকার কাজ। প্রশাসনিক মহলের মতে, যেহেতু মনরেগা আইনের ২৭ নম্বর ধারা সরিয়ে রাজ্যকে টাকা দেওয়ার আর্জি করা হয়েছিল। সেই কারণেই এই চিঠি দিয়ে ফের একবার নিজেদের অবস্থান পরিষ্কার করল নয়াদিল্লি।
19d ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বহু প্রচেষ্টার পর আটকে থাকা কাজের জটিলতা মুক্তি। কৃষিজ পণ্যের ব্যবসায় বিশেষ উন্নতি। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৫ টাকা৮৪.৮৯ টাকা
পাউন্ড১০৭.৭৯ টাকা১১১.৩৩ টাকা
ইউরো৯০.৯৫ টাকা৯৪.১৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা