রাজ্য

কর্মবিরতির ১৪ দিন, রাজ্যের আবেদন, ডাক্তাররা অনড়ই
 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাইকোর্ট আবেদন করেছে একবার। সুপ্রিম কোর্ট দু’বার। আর রাজ্য সরকার তিনবার। বিভিন্ন মহল থেকে অনুরোধ এসেছে, ডাক্তারবাবুরা কাজে ফিরুন। তাতে সাড়া দিয়ে দেশের নানা প্রান্তের চিকিৎসকরা বৃহস্পতিবারই কর্মবিরতি প্রত্যাহার করেছেন। কেন্দ্রীয় সরকারি স্বাস্থ্য প্রতিষ্ঠান কল্যাণী এইমস-এর জুনিয়র চিকিৎসকরাও কাজে যোগ দিয়েছেন। কিন্তু কর্মবিরতির ১৪ দিন অতিক্রান্ত হলেও বাংলার মেডিক্যাল কলেজগুলির জুনিয়র ডাক্তাররা এখনও কাজে ফিরতে নারাজ। শুক্রবার সন্ধ্যায় আন্দোলনকারীরা জানিয়ে দেন, কর্মবিরতি চলবে। স্বাস্থ্যদপ্তর সূত্রের দাবি, রা঩জ্যের প্রায় ৮ হাজার জুনিয়র চিকিৎসক এই কর্মবিরতিতে অংশ নিয়েছেন। 
জুনিয়র ডাক্তারদের কাজে ফেরানোর জন্য বিভিন্ন মহলের তৎপরতা দেখে সাধারণ মানুষ মনে করেছিলেন, বরফ গলতে শুরু করেছে। শনিবার সকাল থেকেই হয়তো স্বাভাবিক অবস্থায় ফিরে পাবে হাসপাতালগুলি। দিনভর সেই চেষ্টায় কোনও খামতি রাখেনি রাজ্যও। স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগম এদিন দুপুরে সাংবাদিক সম্মেলন করে কর্মবিরতি তুলে নেওয়ার জন্য ফের অনুরোধ করেন। তিনি বলেন, ‘জুনিয়র ডাক্তারদের কর্মবিরতির জেরে চরম ভোগান্তি হচ্ছে। ক্যান্সার ও বিভিন্ন জটিল রোগে আক্রান্ত রোগীদের অবস্থা সবচেয়ে চিন্তার।’  তিনি পরে আরও জানান, ‘সন্দীপ ঘোষকে কোথাও ওএসডি করা হয়নি। তাঁকে একস্ট্রা অর্ডিনারি লিভে পাঠানো হয়েছে।’ এদিন আর জি করের নতুন অধ্যক্ষ, সুপার ও উপাধ্যক্ষ, অ্যাডিশনাল সুপার সহ শীর্ষকর্তারা ৪০-৪৫ মিনিট বৈঠক করেন আন্দোলনকারীদের সঙ্গে। বিকেলে ধর্নামঞ্চেই চলে আসেন নতুন সুপার ও উপাধ্যক্ষ ডাঃ সপ্তর্ষি চট্টোপাধ্যায়। তিনি সেখানে বলেন, ‘তোদের জন্য আমার ঘরের দরজা সবসময় খোলা আছে।’ তাঁর এহেন আন্তরিক আবেদনেও অবশ্য কোনও কাজ হয়নি। 
এসবের মধ্যে ইমার্জেন্সি থেকে রোগী রেফার অব্যাহত ছিল এদিনও। তবে অসুখবিসুখে মানুষ কতটা নিরুপায় এবং মরিয়া হতে পারে, তা বোঝা গেল এদিন আর জি করের আউটডোরে রোগীর পরিসংখ্যান দেখে। এদিন ১১০০ রোগী এখানকার ওপিডিতে ডাক্তার দেখিয়েছেন। ভর্তি করা হয়েছে ৩৩ জনকে। ‌ইমার্জেন্সি বিভাগে চিকিৎসা পেয়েছেন চল্লিশের বেশি রোগী। প্রসূতি বিভাগের পাশে দাঁড়িয়ে রায়গাছির বাসিন্দা আবু হোরেবা বলছিলেন, ‘ডাক্তারদের দাবি ন্যায্য। প্রতিবাদ জারি রেখেই রোগী দেখতে শুরু করুন। নাহলে অনেক মানুষ স্রেফ বিনা চিকিৎসায় মারা যাবেন। এবার কাজে ফিরলে উপরওয়ালার প্রচুর দোয়া পাবেন ডাক্তারবাবুরা।’  এত মানুষের ভোগান্তির পরও কেন আন্দোলন তোলা হচ্ছে না—এই প্রশ্ন ভুক্তভোগী প্রত্যেকের। একাংশের মত, সর্বোচ্চ আদালত ও বিভিন্ন মহলের অনুরোধে বেকায়দায় পড়েছেন আন্দোলনকারীরা। তাঁরা এখন আন্দোলন প্রত্যাহারের ‘সম্মানজনক পথ’ খুঁজছেন। সেই ‘এসকেপ রুট’ মিলছে না বলেই অসংখ্য দাবিদাওয়া পূরণের পরও হয়তো কর্মবিরতি থেকে বেরিয়ে আসতে পারছেন না তাঁরা।
20d ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বহু প্রচেষ্টার পর আটকে থাকা কাজের জটিলতা মুক্তি। কৃষিজ পণ্যের ব্যবসায় বিশেষ উন্নতি। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৫ টাকা৮৪.৮৯ টাকা
পাউন্ড১০৭.৭৯ টাকা১১১.৩৩ টাকা
ইউরো৯০.৯৫ টাকা৯৪.১৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা