বিদেশ

এবার গ্রেপ্তার প্রাক্তন বস্ত্রমন্ত্রী, ৭২টি খুনের মামলা হাসিনার নামে

ঢাকা: শেখ হাসিনার মন্ত্রিসভার আরও এক সদস্যকে গ্রেপ্তার করল পুলিস। গ্রেপ্তার হওয়া প্রাক্তন মন্ত্রীর নাম গোলাম দস্তিগীর গাজি। শনিবার গভীর রাতে ঢাকার পিয়ারগলি থেকে গ্রেপ্তার করা হয়েছে তাঁকে। বাংলাদেশে সংবাদমাধ্যম সূত্রে খবর, শনিবার পর্যন্ত হাসিনার বিরুদ্ধে মোট ৭২টি খুনের মামলা দায়ের হয়েছে। তারমধ্যে দু’টি গণহত্যার মামলাও রয়েছে। 
আওয়ামি লিগ সরকারের পাট ও বস্ত্রমন্ত্রী ছিলেন দস্তিগীর গাজি। কোটা সংস্কার আন্দোলন চলাকালীন রূপগঞ্জ এলাকায় গুলিতে দশম শ্রেণির ছাত্র রোমান মিঞার মৃত্যু হয়। ওই ঘটনায় ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী শেখ হাসিনা, প্রাক্তন সড়ক ও পরিবহণমন্ত্রী ওয়াইদুল কাদের ও গাজি সহ মোট ৪৫ জনের বিরুদ্ধে খুনের মামলা দায়ের হয়েছে। ইতিমধ্যে আনিসুল হক, দীপুমণি, আরিফ খান জয়, রাশেদ খান মেননের মতো প্রাক্তন মন্ত্রীকে গ্রেপ্তার করেছে পুলিস। সেই তালিকায় এবার যুক্ত হলেন গাজি। তিনি গাজি গ্রুপ ও গাজি টিভি চ্যানেলের কর্ণধার। তাঁর বিরুদ্ধে জমি দখলেরও অভিযোগ আনা হয়েছে। এদিন রূপগঞ্জে প্রাক্তন মন্ত্রীর মৃত্যুদণ্ডের দাবিতে মিছিল বের করে বিএনপি। 
এসবের মধ্যেই নানা মহল থেকে প্রশ্ন উঠছে, অন্তর্বর্তী সরকার আর কতদিন? রবিবার সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণে সেই প্রসঙ্গে সরকারের প্রধান উপদেষ্টা মহম্মদ ইউনুস বলেন, ‘দেশের সঙ্কটে হাল ধরেছিলাম। ছাত্রদের আহ্বানেই সরকার চালানোর দায়িত্ব নিয়েছি। দেশবাসীই ঠিক করবেন যে কখন আমাদের সেই দায়িত্ব শেষ হবে।’ তিনি আরও জানান, ভোট কবে হবে সেটা রাজনৈতিক সিদ্ধান্ত। আমাদের সিদ্ধান্ত নয়।’ এদিকে ছন্দে ফিরছে রাজধানী ঢাকা। দীর্ঘ ৩৭ দিন বন্ধ থাকার পর রবিবার থেকে চালু হয়েছে ঢাকা মেট্রো। স্বাভাবিকভাবে হাসি ফুটেছে নিত্যযাত্রীদের। শহরের বাস, রিকশর যাতায়ত ছিলও স্বাভাবিক। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চত্বরে নিয়মিত ক্লাস শুরু হয়েছে। ঐতিহাসিক কার্জন হল গার্ডেনেও ছাত্রছাত্রীদের ভিড় ছিল চোখে পড়ার মতো। এদিন রাজু মেমোরিয়াল চত্বরে ঢাকা বিশ্ববিদ্যালয়কে রাজনীতি মুক্ত করার দাবিতে সোচ্চার হয় পড়ুয়া ও শিক্ষকদের সংগঠন টিএসসি। ছাত্র অন্দোলনে অংশ নেওয়া ইব্রাহিম মাহমুদের অভিযোগ, হাসিনার আমলে ক্যাম্পাসে ছাত্রলিগের দাপটে অতিষ্ঠ হয়ে উঠেছিলেন পড়ুয়ারা। এখন সেসব আর নেই। 
 উল্লেখ্য, কোটা সংস্কার আন্দোলন চলাকালীন ১৮ জুলাই মিরপুর-১০ নম্বর স্টেশনে পুলিস চৌকিতে হামলা ও আগুন ধরিয়ে দেয় জনতা। ওইদিন বিকেল থেকে বন্ধ করে দেওয়া হয়েছিল মেট্রো পরিষেবা। কাজিপাড়া মেট্রো স্টেশনেও ভাঙচুর ও আগুন ধরিয়ে দিয়েছিলেন বিক্ষোভকারীরা। তারপর থেকে বন্ধ ছিল পরিষেবা। এরপর গত ১৭ আগস্ট মেট্রো পরিষেবা চালু করার কথা থাকলেও বিভিন্ন কারণে, তা 
সম্ভব হয়নি। 
18d ago
কলকাতা
রাজ্য
দেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বহু প্রচেষ্টার পর আটকে থাকা কাজের জটিলতা মুক্তি। কৃষিজ পণ্যের ব্যবসায় বিশেষ উন্নতি। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৫ টাকা৮৪.৮৯ টাকা
পাউন্ড১০৭.৭৯ টাকা১১১.৩৩ টাকা
ইউরো৯০.৯৫ টাকা৯৪.১৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা