বিদেশ

সুনীল গঙ্গোপাধ্যায়ের পৈতৃক বাড়ি দখল বাংলাদেশে, অভিযুক্ত বিএনপি

ঢাকা: বাংলাদেশে অন্তর্বর্তী সরকারের আমলে এবার প্রখ্যাত কবি ও ঔপন্যাসিক সুনীল গঙ্গোপাধ্যায়ের পৈতৃক বাড়ি দখল হয়ে যাওয়ার অভিযোগ উঠল। ডাসার উপ জেলার মাদিপুরের মাইজপাড়ায় কবির ওই পৈতৃক বাড়ি অবস্থিত। দখলদারির অভিযোগ উঠেছে বিএনপির এক নেতার বিরুদ্ধে। রিপোর্ট অনুযায়ী, সোহেল হাওলাদার নামে ওই নেতা বিএনপির ডাসার উপ জেলা কমিটির আইন বিষয়ক সম্পাদক। শুধু দখলদারি নয়, সুনীল গঙ্গোপাধ্যায়ের পৈতৃক ভিটের একটি ঘর থেকে বহু ছবি, আসবাব ভাঙচুর করে ফেলে দেয় অভিযুক্ত বিএনপি নেতা। ফেলে দেওয়া হয় বহু বইও। পরে ওই ঘরে ওএমএস প্রকল্পের চাল মজুত করে দরজায় তালা ঝুলিয়ে দেওয়া হয় বলে অভিযোগ।
স্থানীয় প্রশাসন সূত্রে খবর, কাজিবাকাই ইউনিয়নের পূর্ব মাইজপাড়া মৌজায় সুনীল গঙ্গোপাধ্যায়ের ৭ একরের বেশি পৈতৃক জমি রয়েছে। সেখানে প্রয়াত কবির পৈতৃক বাড়িতে টিনের শেড দেওয়া একটি ঘরের (সুনীল স্মৃতি পাঠাগার) তালা ভেঙে ভিতরে ঢোকে বিএনপি নেতা সোহেল হাওলাদার ও তার দলবল। তারা লেখকের ব্যবহৃত বিভিন্ন সরঞ্জাম, বই, আসবাব, ছবি ফেলে দেয়। তার মধ্যে ছিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবিও। এরপর সেই ঘরে ওএমএসের এক ট্রাক চাল রেখে নতুন তালা ঝুলিয়ে দেওয়া হয়। কবির বাড়ির সামনে জেলা প্রশাসনের তরফে লাগানো সাইনবোর্ডও ভেঙে ফেলা হয়। সুনীল গঙ্গোপাধ্যায়ের ওই বাড়ি দেখভালের দায়িত্বে থাকা এক ব্যক্তি বলেন, সরকার পরিবর্তনের পরই সোহেল হাওলাদার তার দলবল সঙ্গে নিয়ে এসে দাবি করে, লেখকের ওই জমি তার। আওয়ামি লিগের স্থানীয় কর্মী-সমর্থকেরা এর প্রতিবাদ করায় তাঁদের বাড়িঘরেও হামলা চালায় সোহেল। গোটা বিষয়টি স্থানীয় প্রশাসনের সবাই জানে। এবিষয়ে মাদারিপুরের জেলা প্রশাসক মহম্মদ মারুফুর রশিদ খান বলেন, সুনীল গঙ্গোপাধ্যায়ের পৈতৃক বাড়ির ঘরের তালা ভেঙে দখল নেওয়ার খবর পেয়েছি। ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ দেওয়া হয়েছে। তাঁরা লেখকের বাড়ি দখলমুক্ত করে প্রয়োজনীয় পদক্ষেপ নেবেন। 
এই ঘটনার নিন্দা করেছেন মাদারিপুরের সংস্কৃতিক কর্মী ও সাহিত্যপ্রেমীরা। তাঁদের দাবি, দখলদারদের শাস্তি দিতে হবে। ওই বাড়ি দখলমুক্ত করে সেটি সংস্কার ও সংরক্ষণ করতে হবে।
7d ago
কলকাতা
রাজ্য
দেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মস্থলে জটিলকর্মে অনায়াস সাফল্য ও প্রশংসালাভ। আর্থিক দিকটি শুভ। ক্রীড়াস্থলে বিশেষ সাফল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা