রাজ্য

উত্তরবঙ্গের ৩০ হাজার কর্মীর জন্য ব্যবস্থা সল্টলেক বইমেলা প্রাঙ্গণে

নিজস্ব প্রতিনিধি, বিধাননগর: ২১ জুলাই শহিদ দিবস। সেই সমাবেশে যোগ দিতে কলকাতায় আসেন দার্জিলিং-মালদা সহ উত্তরবঙ্গের কয়েক হাজার তৃণমূল কর্মী। কিন্তু তাঁদের আসতে একদিন সময় লাগে। তাই প্রতিবছরই সল্টলেক বইমেলা প্রাঙ্গণে উত্তরবঙ্গের তৃণমূল কর্মীদের থাকা-খাওয়ার বিশেষ ব্যবস্থা করা হয়। বইমেলা প্রাঙ্গণ হয়ে উঠে একটুকরো ‘উত্তরবঙ্গ’। আগামী রবিবার ২১ জুলাই। কর্মীদের রাখার জন্য সল্টলেকে জোরদার প্রস্তুতি চলছে। তৈরি হচ্ছে আটটি হ্যাঙ্গার। এছাড়াও থাকছে বেশ কয়েকটি ক্যাম্প। প্রায় ৩০ হাজার কর্মীকে রাখার ব্যবস্থা করা হচ্ছে। পৃথক খাবারের জায়গা, মেডিক্যাল ক্যাম্প, অনুসন্ধান কেন্দ্র থেকে শৌচালয়, সমস্ত ব্যবস্থা করা হচ্ছে সেখানে।
সল্টলেক সেন্ট্রাল পার্ক ইতিমধ্যেই বইমেলা প্রাঙ্গণে পরিণত হয়েছে। সেখানে এখন চলছে হ্যাঙ্গার বা প্যাভেলিয়ন তৈরির কাজ। গিল্ডের অফিসের জায়গায় তৈরি হচ্ছে অনুসন্ধান কেন্দ্রের মূল ক্যাম্প। পাশে থাকবে অফিস। মূল গেটগুলির বাইরের অংশ মুখ্যমন্ত্রীর ছবি সহ ২১ জুলাইয়ের ব্যানার-হোর্ডিংয়ে ছেয়ে ফেলা হয়েছে। দলীয় সূত্রে খবর, দু-তিনদিন আগেই উত্তরবঙ্গের কর্মীরা এখানে চলে আসেন। সমাবেশের আগের দিন পর্যন্ত আসতে থাকেন। এই বইমেলা কেন্দ্র থেকে ধর্মতলায় পাঠানোর জন্য ১০০টিরও বেশি বাস রাখা থাকে। এবারও সেই ব্যবস্থা করা হয়েছে। তাঁদের সবাইকে শিয়ালদহ স্টেশনে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে কর্মীরা পদযাত্রা করে সমাবেশে যোগ দেন। তবে এখন সেন্ট্রাল পার্ক থেকে শিয়ালদহ পর্যন্ত মেট্রো পরিষেবা চালু হয়েছে। অনেকে মেট্রোতেও ওঠেন।
২১ জুলাইকে কেন্দ্র করে বইমেলা প্রাঙ্গণের বাইরে শুরু হয় ‘মেলা’। সেখানে ফুটপাতের উপর পসরা নিয়ে বসেন অনেক বিক্রেতা। চিরুণি, খুন্তি থেকে গরম ভুট্টা, চপ-বেগুনি, ঘাসফুলের পতাকা, টুপি, তৃণমূলের প্রতীক সহ সবই পাওয়া যায়। বইমেলা প্রাঙ্গণ বাদ দিয়েও সল্টলেকের বিভিন্ন জায়গায় ২১ জুলাইয়ের সমর্থনে ব্যানার ও হোর্ডিং টাঙানো হয়েছে। হয়েছে দেওয়াল লিখনও। দলীয় কর্মীদের রাখার মূল দায়িত্বে রয়েছেন বিধাননগরের বিধায়ক তথা রাজ্যের দমকলমন্ত্রী সুজিত বসু। তিনি বলেন, ২১ জুলাইয়ের প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। আমরা আগেই হ্যাঙ্গার ও ক্যাম্প তৈরির কাজ শেষ করে দেব। উত্তরবঙ্গের সাতটি জেলা থেকে প্রায় ২৫-৩০ হাজার কর্মী আসবেন। যাতে কারও কোনও অসুবিধা না হয়, তার সমস্ত বন্দোবস্ত করা হয়েছে। আমরা তৈরি রয়েছি। 
1Month ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ভাইবোনের মধ্যে সম্পত্তিগত অশান্তিতে চিত্তচাঞ্চল্য। কাজকর্মে অগ্রগতি। দাম্পত্যে সুসম্পর্ক থাকবে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১১ টাকা৮৪.৮৫ টাকা
পাউন্ড১০৮.২৮ টাকা১১১.৮২ টাকা
ইউরো৯১.৮৪ টাকা৯৫.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
24th     August,   2024
দিন পঞ্জিকা