রাজ্য

সড়ক যোজনায় ৩৫০০ কোটি
টাকা সাহায্যের আশ্বাস রাজ্যকে
ড্যামেজ কন্ট্রোলের চেষ্টা মোদি সরকারের?

সৌম্যজিৎ সাহা, দক্ষিণ ২৪ পরগনা: ১০০ দিনের কাজ এবং আবাস প্লাসের টাকা কেন্দ্র যে রাজনৈতিক স্বার্থেই আটকে রেখেছে, তা গ্রামোন্নয়ন মন্ত্রকের রাজ্যওয়াড়ি পর্যালোচনা বৈঠকে আকারইঙ্গিতে বুঝিয়ে দিয়েছেন দিল্লির আমলারা। এখন রাজ্যের সঙ্গত অসন্তোষ এবং ক্ষোভে মলম দিতে চাইছে কেন্দ্র। পঞ্চায়েত ভোটের আগে কিছুটা ড্যামেজ কন্ট্রোল করতে তৎপর তারা। কীভাবে? পর্যালোচনা বৈঠকের পরই প্রধানমন্ত্রী গ্রামীণ সড়ক যোজনা (পিএমজিএসওয়াই) ৩ প্রকল্পে রাজ্যের জন্য ৩৬০০ কিমি রাস্তার অনুমোদন দেওয়ার আশ্বাস দেওয়া হয়েছে। এতে রাজ্য পাবে প্রায় ৩৫০০ কোটি টাকা। এজন্য ৩১ মে’র মধ্যে রাস্তার তালিকা পাঠাতে বলেছে কেন্দ্র। রাজ্য পঞ্চায়েত দপ্তর তা ইতিমধ্যে পাঠিয়েও দিয়েছে। কেন্দ্রীয় মন্ত্রক আগামী ১২ জুন নয়াদিল্লিতে এই বিষয়ে এক বৈঠক ডেকেছে। রাজ্য পঞ্চায়েত দপ্তরের ইঞ্জিনিয়ারদের একটি দল সেখানে যাবে।    
২০২৩-২৪ সালে পিএমজিএসওয়াই ৩ প্রকল্পে এই বিপুল সংখ্যক রাস্তার ছাড়পত্র দেওয়ার প্রতিশ্রুতিই, কোথাও-না-কোথাও রাজ্যকে ঠান্ডা রাখার প্রয়াস বলে মনে করছে রাজনৈতিক মহল। কারণ গতবছর এত সংখ্যক রাস্তার অনুমোদন দেওয়া হয়নি। তাই ১০০ দিনের কাজ এবং আবাসের বিকল্প হিসেবে সড়ক যোজনা প্রকল্পকেই এক প্রকার হাতিয়ার করতে চাইছে মোদি সরকার। বারেবারে কেন্দ্রীয় দল এসেছে রাজ্যে। কিন্তু কোনও অভিযোগেরই সারবত্তা খুঁজে পায়নি তারা। আমলারাও সে-ব্যাপারে নিশ্চিত হয়ে গিয়েছেন যে, সবরকম পদক্ষেপ করেছে রাজ্য, ফলে তাদের টাকা পেতে সমস্যা নেই। কিন্তু উপর মহল এবং রাজ্যের বিরোধী দলের একাংশের উস্কানিতে বঞ্চিত থাকতে হচ্ছে বাংলাকে। 
এদিকে, যত সংখ্যক রাস্তা মঞ্জুরের আশ্বাস দিয়েছে কেন্দ্র, সেটা বাস্তবায়িত হলে গ্রামীণ সড়কের চেহারাটাই বদলে যাবে। আধিকারিকদের মতে, এই প্রকল্পের মাধ্যমে তৈরি ও সংস্কার করা যাবে ১০ বছরের পুরনো রাস্তাগুলি। পথশ্রী-রাস্তাশ্রী প্রকল্পে গ্রামবাংলার ছোট ও মাঝারি রাস্তার ‘মেকওভার’ হচ্ছে। আর কেন্দ্রীয় প্রকল্পের সাহায্যে বড় বড় রাস্তাগুলি ঠিক করে দেওয়া যাবে। ফলে গ্রামের রাস্তা খারাপ রয়েছে, এমনটা আর বলা যাবে না। কেন্দ্রের কথামতো জেলা ধরে ধরে রাস্তার তালিকা পাঠানো হয়েছে। এক্ষেত্রে কতদিনে তা মঞ্জুর করে রাজ্যকে টাকা দেওয়া হবে, তার অপেক্ষায় রয়েছে পঞ্চায়েত দপ্তর। মন্ত্রী প্রদীপ মজুমদার বলেন, না আঁচালে বিশ্বাস নেই। রাস্তাশ্রী-পথশ্রী প্রকল্পে অনেক রাস্তা তৈরি করেছে রাজ্য। সেগুলি বাদ দিয়েই, গুরুত্বপূর্ণ রাস্তাগুলির একটি তালিকা পাঠানো হয়েছে। নয়তো কেন্দ্র বলবে যে রাজ্য পাঠায়নি। এদিকে, গ্রামবাংলায় গত কয়েক বছরে গড়ে তিন থেকে সাড়ে তিন হাজার কিমি রাস্তা তৈরি হয়েছে। কিন্তু ২০২৩-২৪ সালে সেটা ছাড়িয়েছে ১৮ হাজার কিমি। সৌজন্যে রাস্তাশ্রী-পথশ্রী প্রকল্প। 
13Months ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

মাতুলের থেকে বিত্তলাভ হতে পারে। কোনও বিষয়ের মানসিক উদ্বেগ কমবে। বিদ্যাচর্চায় বিশেষ শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৬ টাকা৮৪.৪০ টাকা
পাউন্ড১০৩.৮৯ টাকা১০৭.৩৫ টাকা
ইউরো৮৭.৭৬ টাকা৯০.৮৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
25th     June,   2024
দিন পঞ্জিকা