রাজ্য

জলসম্পদ দপ্তরের মাধ্যমে ‘কর্মশ্রী’তে কর্মসংস্থানের রেকর্ড

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি অর্থবর্ষের চারমাসও পেরয়নি। কিন্তু তার মধ্যেই গত অর্থবর্ষের তুলনায় কর্মশ্রী প্রকল্পে বেশি কাজ দিয়েছে জলসম্পদ অনুসন্ধান ও উন্নয়ন দপ্তর। বিভাগীয় মন্ত্রী মানস ভুঁইয়া শুক্রবার এক সাংবাদিক বৈঠকে তাঁর দপ্তরের কাজকর্মের বিস্তারিত খতিয়ান  প্রকাশ করেন। তাতে দেখা যাচ্ছে, কর্মশ্রীতে ২০২৪-২৫ সালে এখনও পর্যন্ত ৬ লক্ষ ৪৮ হাজার ৩৬৬ কর্মদিবস সৃষ্টি হয়েছে। সেজন্য পারিশ্রমিক দেওয়া হয়েছে ১১ কোটি ৩ লক্ষ টাকা। তুলনায় গোটা ২০২৩-২৪ অর্থবর্ষে এই দপ্তরের মাধ্যমে  সৃষ্টি হয়েছিল ৪ লক্ষ ৮৪ হাজার শ্রমদিবস। 
কেন্দ্রীয় সরকার একশো দিনের কাজের প্রকল্পে রাজ্যকে অর্থ দেওয়া বন্ধ করেছে। এরপর এই প্রকল্পে নথিভুক্ত শ্রমিকদের কর্মশ্রীর অধীনে বিকল্প কাজের ব্যবস্থা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সব দপ্তরকে বলা হয়েছে, তাদের কাজগুলি বেশি করে দিতে হবে কর্মশ্রীর মাধ্যমে। 
মুখ্যমন্ত্রীর নির্দেশমতো জলসম্পদ দপ্তর সেটাই করছে বলে মানসবাবু জানান। ‘জল ধরো জল ভরো’ এবং অন্যান্য প্রকল্পে জলাশয় সৃষ্টিসহ কত কাজ হয়েছে তার পরিসংখ্যান এদিন পেশ করা হয়। কৃষিজমিতে সেচের জন্য‌ সৌরবিদ্যুৎ চালিত পাম্পের ব্যবহার বাড়াচ্ছে দপ্তর। এই ধরনের ৪৭২টি পাম্প বসিয়ে ৫,৬১৮ হেক্টর জমিতে জলসেচের ব্যবস্থা করা হয়েছে।
1Month ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

উপস্থিত বুদ্ধি ও প্রখর অনুমান ক্ষমতার গুণে কার্যোদ্ধার। ব্যবসা, বিদ্যা, দাম্পত্য ক্ষেত্রগুলি শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৩২ টাকা১১১.৮৭ টাকা
ইউরো৯১.২৫ টাকা৯৪.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
5th     September,   2024
দিন পঞ্জিকা