কলকাতা

জোরকদমে পুজোর প্রস্তুতি কুমোরটুলিতে। বৃহস্পতিবার তোলা নিজস্ব চিত্র।

অনলাইনের নয়া ব্যবস্থায় সময় বেঁধে দিল পুরসভা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এক সপ্তাহের মধ্যে অভিযোগের নিষ্পত্তি করতে হবে। না হলে কারণ দর্শাতে (শোকজ) হবে সংশ্লিষ্ট কর্মী-আধিকারিককে। কোনও কর্মী বা আধিকারিকের কাছে অভিযোগ জমা পড়েছিল, তাও জানতে পারবেন অভিযোগকারী। কলকাতা পুরসভায় অভিযোগ জানানোর (গ্রিভান্স সিস্টেম) নয়া অনলাইন ব্যবস্থায় নাগরিক-স্বার্থে এমনই সংস্থান রাখা হয়েছে। সম্প্রতি পুরনো ব্যবস্থা ‘আপডেট’ করে চালু হয়েছে এই নয়া অনলাইন ব্যবস্থা। 
এতদিনও অনলাইনে অভিযোগ জানানোর সুযোগ ছিল। কিন্তু সেই অভিযোগ কোন বিভাগের কোন কর্মী বা অফিসারের কাছে জমা পড়েছে, তিনি সেই অভিযোগের পরিপ্রেক্ষিতে কী ব্যবস্থা নিচ্ছেন, তা অভিযোগকারী জানতে পারতেন না। অভিযোগের নিষ্পত্তি কত দিনে হবে, তারও নির্দিষ্ট কোনও সময়সীমা ছিল না। পুরসভার তথ্যপ্রযুক্তি বিভাগ জানাচ্ছে, নতুন এই ‘আপডেটেড’ ব্যবস্থায় পুরসভার ওয়েবসাইটে ঢুকে অভিযোগ নথিভুক্ত করার সময়েই অভিযোগকারীর ফোন নম্বর ও ই-মেইল আইডি দিয়ে দেওয়া যাবে। অভিযোগ নথিভুক্ত হওয়ায় সঙ্গে সঙ্গে একটি ই-ফাইল তৈরি হবে এবং ‘অটো-জেনারেটেড লিঙ্ক’ অভিযোগকারীর মোবইলে এসএমএস ও মেইলে চলে যাবে। সেখানে ক্লিক করে তিনি জেনে নিতে পারবেন, কোন বিভাগে, কার কাছে অভিযোগ জমা পড়েছে। 
অভিযোগের সমাধান করতে তিন থেকে চারটি স্তরে পর্যায়ক্রমে অফিসারদের রাখা হয়েছে। এক সপ্তাহের মধ্যে কোনও অভিযোগের সমাধান না হলে সেই ই-ফাইল তাঁর ঊর্ধ্বতন অফিসারের কাছে স্বয়ংক্রিয় পদ্ধতিতেই চলে যাবে। কেন এক সপ্তাহের মধ্যে সমস্যার নিরসন করা গেল না, তাও জানিয়ে দেওয়া হবে অভিযোগকারীকে। দ্বিতীয় পর্যায়েও অভিযোগের সমাধান না হলে সেটি পরবর্তী ধাপে চলে যাবে। এভাবেই গোটা ব্যবস্থা চলবে। এক পুরকর্তা বলেন, ‘কোনও অভিযোগর বিষয়ে বাড়তি কোনও তথ্য জানার থাকলে সংশ্লিষ্ট অফিসার চাইলে সেই অভিযোগকারীর  সঙ্গে হোয়াটসঅ্যাপ বা টেক্সট মেসেজের মাধ্যমেও তথ্য আদানপ্রদান করতে পারবেন। এতদিন অনলাইনে সেই সুযোগ ছিল না।’
অন্যদিকে, নয়া ব্যবস্থায় রাখা হয়েছে রেটিং পদ্ধতিও। কোনও অভিযোগের সমাধানের পর তা নিয়ে সংশ্লিষ্ট অভিযোগকারী সন্তুষ্ট কি না, তাও তিনি ‘স্টার’ রেটিংয়ের মাধ্যমে জানাতে পারবেন। রেটিং কম হলে সেই অভিযোগের ই-ফাইল নতুন করে খোলা (ওপেন) হবে। ফের ‘রেটিং’ দেওয়ার সুযোগ পাবেন সংশ্লিষ্ট  নাগরিক। 
18d ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বহু প্রচেষ্টার পর আটকে থাকা কাজের জটিলতা মুক্তি। কৃষিজ পণ্যের ব্যবসায় বিশেষ উন্নতি। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৫ টাকা৮৪.৮৯ টাকা
পাউন্ড১০৭.৭৯ টাকা১১১.৩৩ টাকা
ইউরো৯০.৯৫ টাকা৯৪.১৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা