কলকাতা

ডানলপ-ফোর বি রুটে রাতারাতি ১৯টি অটো

নিজস্ব প্রতিনিধি, বরানগর: বছর সাতেক আগে বাসই ছিল একমাত্র ভরসা। তারপর শুরু হয় অটো চলাচল। বরানগরের ডানলপ মোড় থেকে কলকাতা পুরসভা এলাকার ফোর বি পর্যন্ত রুটে অটোর সংখ্যা বাড়তে বাড়তে চল্লিশে পৌঁছে যায়। তারপর গত সপ্তাহে রাতারাতি আরও ১৯টি অটো রাস্তায় নেমে পড়েছে। পারমিট পেয়ে রাস্তায় নামার অপেক্ষায় রয়েছে আরও ১৫টির বেশি অটো। এই ঘটনায় পুলিস ও প্রশাসনিক মহলে জোর চাঞ্চল্য ছড়িয়েছে। ৩৪বি রুটের বাসমালিকদের প্রশ্ন, তাহলে কি ৬০ বছরের পুরনো বাস রুট কার্যত তুলে দেওয়ার বন্দোবস্ত হচ্ছে? স্থানীয়দের প্রশ্ন, ঘিঞ্জি গোপাললাল ঠাকুর রোড দিয়ে এরপর মানুষ চলাচলের পরিস্থিতি থাকবে তো? 
ডানলপ মোড়ের গোপাললাল ঠাকুর রোডে রয়েছে ৩৪-বি বাসস্ট্যান্ড। বহু পুরনো এই রুটে মোট ৪৮টি বাস ছিল। বরানগর বাজার থেকে সিঁথির মোড় হয়ে বাসগুলি ধর্মতলা যেত। ২০১৬-১৭ সালে এই রাস্তার ডানলপ মোড় থেকে বরানগর বাজার হয়ে কলকাতা পুরসভার ১ নম্বর ওয়ার্ডের ফোর বি পর্যন্ত চার-পাঁচটি অটো চলাচল শুরু হয়। বাড়তে বাড়তে এখন অটোর সংখ্যা ৪০ হয়ে গিয়েছে। 
অভিযোগ, এসব অটোর অনেকগুলিরই পারমিট নেই। অথচ যাত্রী না হওয়ায় বাস কমতে কমতে এখন এই রুটে মাত্র আটটি বাস চলছে। এই আবহে গত মঙ্গলবার আচমকাই আরও ১৯টি অটো নেমে পড়ে এই রুটে। পুরনো অটো ইউনিয়ন অটো বন্ধ রাখে চারদিন। কিন্তু স্থানীয় তৃণমূলের তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, সরকারি অনুমোদন নিয়েই রাস্তায় অটো নেমেছে। তা কোনওভাবে আটকানো যাবে না। কারও না পোষালে অটো চালানো বন্ধ করে দিতে পারে। চারদিন বন্ধ রাখার পর ফের পুরনো অটো চালকরা পরিষেবা শুরু করেছেন। ডানলপ মোড়ে এখন রাস্তার দু’দিকে অটোর স্ট্যান্ড তৈরি হয়েছে। স্থানীয় বিধায়ক সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় বৈঠক করলেও কোনও সমাধান হয়নি। ইতিমধ্যে ফুটপাথ গায়েব হয়ে গিয়েছে। পুরনো অটোচালক আনন্দ পাল বলেন, ‘রাতারাতি অটো বাড়লেও যাত্রী তো বাড়ছে না। সারা দিনে ৩০০ টাকাও আয় হচ্ছে না। এমন চললে পুজোর পর অনেকেই অটো বন্ধ করতে বাধ্য হবেন।’
৩৪বি বাস রুটের মালিক সংগঠনের তরফে অশোক নন্দী বলেন, ‘সিঁথির মোড় পর্যন্ত ফাঁকা বাস নিয়ে যাতায়াত করতে হয়। হাইকোর্ট অটো বন্ধের নির্দেশ দিলেও কেউ মানেনি। আরও অটো নামছে। আমাদের বাস সরিয়ে অটোস্ট্যান্ডের জায়গা দিতে বলা হচ্ছে। কতদিন এই রুটে বাস চালানো সম্ভব হবে, জানি না।’ আইএনটিটিইউসির উত্তর বরানগর শহর সভাপতি শঙ্কর রাউত বলেন, ‘আমরা বিষয়টি উপরের নেতৃত্বকে জানিয়েছি।’ এ বিষয়ে মতামত নেওয়ার জন্য বিধায়ককে বারবার ফোন ও হোয়াটসঅ্যাপ মেসেজ করা হলেও যোগাযোগ সম্ভব হয়নি। 
5d ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মের প্রসার ও উপার্জন বৃদ্ধির যোগ। গৃহ পরিবেশে চাপা উত্তেজনা। পেশার প্রসার।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা