কলকাতা

অ্যাডমিশনে চলছে দাদাগিরি, পোর্টাল চালু করতে পারছে না বহু কলেজই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে তিন দফায় কলেজে ভর্তি সম্পন্ন হয়েছে। তা সত্ত্বেও রাজ্যের স্নাতকস্তরে মোট আসনের অর্ধেকও পূরণ হয়নি। আবার ছাত্রছাত্রীও খুব একটা ভর্তি হতে বাকি নেই। তাই সেই গুটিকয়েক পড়ুয়া নিয়ে টানাটানি শুরু হয়ে গিয়েছে তথাকথিত ছাত্রনেতাদের মধ্যে। শেষ বাজারে যা পাওয়া যায়, এই লক্ষ্যেই ক্যাম্পাসে ক্যাম্পাসে ঝাঁপিয়ে পড়েছেন ‘দাদা’রা। ফলে, আসন খালি থাকলেও দাদা-দিদিদের এড়িয়ে ভর্তি হতে পারছেন না পড়ুয়ারা।
এই যে কলেজভিত্তিক অ্যাডমিশন শুরু হয়েছে, তাতে ইউনিয়নের চাপের মুখে পড়ছেন না? প্রশ্ন করা হয়েছিল মধ্য কলকাতার একটি বড় কলেজের অধ্যক্ষকে। শুনে তাঁর পাল্টা প্রশ্ন, ‘আপনি কি কলকাতার কলেজগুলির হালহকিকৎ জানেন না? চাপ তো আছেই। প্রবল পরিমাণে আছে। আমাদের শেষের দিকে প্রচুর পড়ুয়া ভর্তি হয়। তাই চাপ থাকাটাই স্বাভাবিক। যাক, যেভাবে পড়ুয়া আসে আসুক।’ বহু কলেজই পড়েছে অন্য ফ্যাসাদে। এই অ্যাডমিশনও অনলাইনে আয়োজন করতে হবে। তবে, পুরোদস্তুর পোর্টাল করতে যা খরচ, তাতে গুটিকয়েক পড়ুয়া ভর্তি নিয়ে পড়তায় পোষাবে না। সে কারণে পোর্টাল খুলতে পারছেন না অনেকেই। আবার কোথাও কলেজ পোর্টাল খুলতে চাইলেও ছাত্রনেতারা তা খুলতে বাধা দিচ্ছেন। তাঁদের মাধ্যমেই পড়ুয়া ভর্তি করতে হবে, এই হচ্ছে দাবি। বিভিন্ন কলেজের থেকে তথ্য নিয়ে একথাই জানাচ্ছেন নিখিলবঙ্গ অধ্যক্ষ পরিষদের সাধারণ সম্পাদক পূর্ণচন্দ্র মাইতি। তিনি বলেন, কিছু কিছু কলেজ গুগল লিঙ্কের ভিত্তিতে আবেদন গ্রহণ করছে। আবার কেউ হাল ছেড়ে দিয়েছেন ছাত্রনেতাদের উপরেই। সংরক্ষিত আসন নিয়ে রীতিমতো ব্যবসা করতে চাইছে ইউনিয়নের নেতারা।’ দক্ষিণ কলকাতার এজেসি বোস কলেজের অধ্যক্ষ পূর্ণচন্দ্রবাবু জানান, তাঁরা দেড়লক্ষ টাকা খরচ করে নতুন করে পোর্টাল খুলেছেন। অন্তত ৩০০ পড়ুয়া ভর্তি হলে সেই টাকা উঠে আসবে বলে তাঁর আশা।
সুরেন্দ্রনাথ কলেজ পূর্ণশক্তির পোর্টাল খোলেনি। অধ্যক্ষ ইন্দ্রনীল কর বলেন, ‘কম্পিউটার সায়েন্স বিভাগের অধ্যাপকরা একটি পোর্টাল ডিজাইন করে দিয়েছেন। সেটাই চলবে। পুরোদস্তুর পোর্টাল চালু করতে খরচে পোষাবে না।’ যোগেশচন্দ্র চৌধুরী কলেজের অধ্যক্ষ পঙ্কজকুমার রায় বলেন, ইতিমধ্যেই আমাদের ক্যাম্পাসে পড়ুয়া নেতাদের দাদাগিরি শুরু হয়ে গিয়েছে। এই ভর্তিতে পড়ুয়াদের ক্যাম্পাসে আসার কথা নয়। তাও তাদের ডেকে আনা হচ্ছে। 
5d ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মের প্রসার ও উপার্জন বৃদ্ধির যোগ। গৃহ পরিবেশে চাপা উত্তেজনা। পেশার প্রসার।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা