কলকাতা

সাধারণের জন্য আধুনিক ‘পথসাথী’ বাথরুম, খালধারে ৩০টি শৌচালয়

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বহু মানুষ ট্যাংরা এবং পামারবাজার এলাকায় নিয়মিত যাতায়াত করেন। কিন্তু ওই গোটা অঞ্চলে কোনও টয়লেট ছিল না। রাস্তার ধরে যে ‘ওপেন টয়লেট’টি ছিল, সেটিরও হাল ছিল শোচনীয়। এবার সেই বাথরুমের হাল ফেরানো হয়েছে। শুধুমাত্র একটি প্রস্রাবখানার বদলে সেটি ঝাঁ-চকচকে একটি বাথরুমে পরিণত হয়েছে। পোশাকি নাম ‘পথসাথী’। নীল-সাদা টাইলসে সেজেছে শৌচালয়। লেগেছে নতুন লাইট। গাছ দিয়ে সাজানো হয়েছে সামনের জায়গা। ফুটপাতের ধারের সেই নোংরা-দুর্গন্ধযুক্ত ওপেন টয়লেটে নিয়মিত চলছে সাফাই। ছড়ানো হচ্ছে সুগন্ধী।
অন্যদিকে, মানিকতলার ক্যানাল ওয়েস্ট রোডেও কলকাতা পুরসভার উদ্যোগে চালু করা হয়েছে আরও একটি ‘পথসাথী’। সেখানে একটি পুরনো শৌচালয় সংস্কার করে নয়া রূপ দেওয়া হয়েছে। বাদামি টাইলসে সাজানো হয়েছে গোটা টয়লেট। পাশাপাশি, খালধারে স্থানীয় বাসিন্দা থেকে শুরু করে পথচলতি মানুষের জন্য বানানো হয়েছে ৩০টি টয়লেট। সম্প্রতি, সেগুলির উদ্বোধন হয়েছে। পুরসভা সূত্রের খবর, এই ৩০টি টয়লেটের মধ্যে বেশকিছু খুবই খারাপ অবস্থায় পড়েছিল। সেগুলির হাল ফেরানো হয়েছে। ১২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার মীনাক্ষী গঙ্গোপাধ্যায় বলেন, ক্যানাল ওয়েস্ট রাস্তা দিয়ে দিনভর প্রচুর গাড়ি যায়। বহু মানুষ নিয়মিত যাতায়াত করেন। রাস্তার পাশেও একাধিক নিম্নবিত্ত পরিবার থাকে। কিন্তু, শৌচালয়গুলির হাল বেহাল হয়ে পড়েছিল। তাই, একসঙ্গে ৩০টি বাথরুম নতুন করে বানানো হয়েছে। 
এই প্রসঙ্গে বস্তি বিভাগের মেয়র পারিষদ স্বপন সমাদ্দার বলেন, এমন আরও একাধিক ‘পথসাথী’ বানানো হচ্ছে। শহরে রাস্তার ধারে বা ফুটপাতে কোনও ওপেন টয়লেট বা প্রস্রাবখানা আমরা রাখতে চাই না। এজন্য সেগুলিকে সংস্কার করে নয়া রূপ দেওয়া হচ্ছে। পুজোর আগে আরও কয়েকটি আধুনিক বাথরুম উদ্বোধন করা হবে।  নিজস্ব চিত্র
5d ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মের প্রসার ও উপার্জন বৃদ্ধির যোগ। গৃহ পরিবেশে চাপা উত্তেজনা। পেশার প্রসার।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা