কলকাতা

জোরকদমে পুজোর প্রস্তুতি কুমোরটুলিতে। বৃহস্পতিবার তোলা নিজস্ব চিত্র।

সন্দীপের বাড়ির বাইরে এক ঘণ্টা অপেক্ষা সিবিআইয়ের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আর জি করে আর্থিক দুর্নীতি মামলার তদন্তে হাসপাতালের প্রাক্তন অধ্যক্ষের বাড়িতে গিয়ে সিবিআইকে অপেক্ষা করতে হল এক ঘণ্টা ১৫ মিনিট। সকাল আটটা ছয় মিনিট নাগাদ এজেন্সির টিম শেষ পর্যন্ত বাড়িতে ঢুকে তল্লাশি শুরু করে। সেখান থেকে আর্থিক নয়ছয় সংক্রান্ত বেশকিছু নথি মিলেছে বলে খবর। পাশাপাশি হাসপাতালের প্রাক্তন সুপার সঞ্জয় বশিষ্ঠ, ফরেন্সিক বিভাগের ডেমনোস্ট্রেটর দেবাশিস সোম সহ প্রাক্তন অধ্যক্ষ ঘনিষ্ঠ একাধিক ঠিকাদারের বাড়িতে হানা দেন তদন্তকারীরা। সন্দীপের ডানহাত বলে পরিচিত দেবাশিস ও তাঁর ছেলেকে বিকেলে নিজাম প্যালেসে নিয়ে এসে জিজ্ঞাসাবাদ শুরু করেন তদন্তকারীরা।
হাইকোর্টের নির্দেশে সিবিআই আর জি করে আর্থিক দুর্নীতির তদন্তে নেমে জানতে পারছে, কেলেঙ্কারির পরিমাণ প্রায় দুই হাজার কোটি টাকা।. হাসপাতালে ওষুধ কেনা, জৈব বর্জ্য বেআইনিভাবে বাজারে বিক্রি করে দেওয়া, কোভিডের সময় সরকারের তরফে দেওয়া টাকা নয়ছয়ের একাধিক নথি এসেছে এজেন্সির কাছে। হাসপাতালে বিভিন্ন ধরনের মেশিন কেনার কথা বলা হলেও তা আসেনি। অথচ মেশিন কেনার জন্য বিল পেমেন্ট হয়ে গিয়েছে। যে সমস্ত ঠিকাদার সংস্থা কমিশনের বিনিময়ে কাজের বরাত পেয়েছিল, সেখান থেকে তিনজনকে চিহ্নিত করা হয়েছে। একইসঙ্গে হাসপাতালের কাজ পূর্তদপ্তরকে দিয়ে না করিয়ে বাইরের যে সংস্থাগুলিকে বরাত দেওয়া হয়েছিল, তাদের নাম পেয়েছেন তদন্তকারীরা। তাঁরা জেনেছেন হাসপাতালে বসেই দুর্নীতির কারবার ফেঁদেছিলেন সন্দীপ। এই কাজে তাঁকে মদত দিতেন দেবাশিস ও প্রাক্তন সুপার। তিনজনে মিলেই সরকারি টাকা বিভিন্নভাবে নয়ছয় করেছেন বলে অভিযোগ।
তার ভিত্তিতেই রবিবার সকালে একাধিক টিমে ভাগ হয়ে সিবিআইয়ের তদন্তকারীরা বেরিয়ে পড়েন। সকাল ৬টা ৫০ মিনিটে একটি দল পৌঁছয় বেলেঘাটায় সন্দীপ ঘোষের বাড়িতে। ফরেন্সিক বিভাগের অ্যাডমিনিস্ট্রেটর দেবাশিস সোমের কেষ্টপুরের বাড়ি ও প্রাক্তন সুপার সঞ্জয় বশিষ্ঠের এন্টালির বাড়িতে হানা দেন তদন্তকারীরা। পনেরো জনের আরও একটি টিম পৌঁছয় আর জি কর হাসপাতালে। হাওড়ার সাঁকরাইলে সন্দীপ ঘনিষ্ঠ এক ঠিকাদারের বাড়ি ও হাসপাতালে বেআইনিভাবে থাকা কফিশপের মালিকের বাড়িতে পৌঁছে যায় সিবিআই টিম। তবে সন্দীপের বাড়িতে কলিং বেল বাজানো হলেও গেট খোলা হয়নি প্রথম। বেলা আটটা দুই নাগাদ প্রাক্তন অধ্যক্ষ নীচে নেমে সামনের কাঠের দরজা খুলে এজেন্সিকে দেখে ভিতরে ঢুকে পড়েন। আটটা ছয় মিনিট নাগাদ তিনি গ্রিলের তালা খুললে ভিতরে ঢোকে সিবিআই টিম। একটি টিম তার মোবাইলের কল লিস্ট দেখে বের করার চেষ্টা করে, এই সময় তিনি কোথায় কোথায় ফোন করেছিলেন। অন্য দলের সদস্যরা আর্থিক দুর্নীতির বিভিন্ন নথি তুলে ধরে জিজ্ঞাসাবাদ শুরু করেন। সন্দীপ তাঁদের পাল্টা কাগজ তুলে ধরে জানান, সরকারি টাকা কীভাবে খরচ করেছেন, তার সমস্ত নথি তিনি অর্থদপ্তরে পাঠিয়েছেন। তারা সন্তুষ্ট হওয়ার পর আবার নতুন ফান্ড এসেছে। দুর্নীতি থাকলে টাকা অনুমোদনই হতো না। টেন্ডার প্রক্রিয়া হয়েছে নিয়ম মেনে। তিনি কাউকে সুযোগ পাইয়ে দেননি। কিন্তু কম রেট দেওয়া সংস্থাকে কাজ না দিয়ে বেশি দর দেওয়া কোম্পানিকে কাজ দেওয়া হয়েছে, এই নথি দেখার পর সন্দীপ কিছুক্ষণ চুপ করেছিলেন বলে খবর। প্রাক্তন অধ্যক্ষকে জেরার সময় অন্য টিম তাঁর অফিসের কম্পিউটারের নথি পরীক্ষা করে দুর্নীতির নথি পেয়েছেন বলে খবর। প্রাক্তন সুপারের অফিস ও স্টোর রুমে তল্লাশি চলে।
18d ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বহু প্রচেষ্টার পর আটকে থাকা কাজের জটিলতা মুক্তি। কৃষিজ পণ্যের ব্যবসায় বিশেষ উন্নতি। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৫ টাকা৮৪.৮৯ টাকা
পাউন্ড১০৭.৭৯ টাকা১১১.৩৩ টাকা
ইউরো৯০.৯৫ টাকা৯৪.১৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা