কলকাতা

হাওড়া কমিশনারেট চত্বরে বিপুল কেন্দ্রীয় বাহিনী, আজ ভোটগ্রহণ

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: কড়া নিরাপত্তার ঘেরাটোপে আজ পঞ্চম দফার ভোটগ্রহণ হাওড়া জেলায়। উলুবেড়িয়া ও হাওড়া সদরের পাশাপাশি শ্রীরামপুরের অধীনে থাকা জগৎবল্লভপুর ও ডোমজুড়ে একইসঙ্গে  ভোট নেওয়া হবে সোমবার। অপ্রীতিকর ঘটনা এড়াতে হাওড়া পুলিস কমিশনারেট এলাকায় ব্যাপক সংখ্যায় কেন্দ্রীয় বাহিনীর জওয়ান নামানো হয়েছে। সঙ্গে থাকছে বেশ কয়েক হাজার রাজ্য পুলিসও। অশান্তি ঠেকাতে থাকবে কুইক রেসপন্স টিম, হেভি রেডিও ফ্লাইং স্কোয়াড।
হাওড়া সদর লোকসভা কেন্দ্রে তৃণমূল, বিজেপি, সিপিএম প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে আজ। প্রায় দু’মাস টানা প্রচার করেছে রাজনৈতিক দলগুলি। প্রচার পর্বে বড়সড় অশান্তির ঘটনা না ঘটলেও নির্বাচনের দিনে সাবধানী কমিশন। হাওড়া সিটি পুলিস এলাকায় নিরাপত্তার দায়িত্বে মোতায়েন করা হচ্ছে ৮১ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। সমস্ত বুথে নিরাপত্তার দায়িত্বে থাকবে তারা। নিরাপত্তা রক্ষায় এছাড়াও থাকছে ৪ হাজার ৪৯২ জন রাজ্য পুলিস। অপ্রীতিকর পরিস্থিতির মোকাবিলায় দ্রুত ঘটনাস্থলে পৌঁছতে থাকবে কুইক রেসপন্স টিম ও হেভি রেডিও ফ্লাইং স্কোয়াড। জেলা প্রশাসন সূত্রের খবর, হাওড়া সদর লোকসভা কেন্দ্রে প্রার্থীদের ভাগ্য নির্ধারণ করবেন ১৭ লক্ষ ৬৯ হাজার ১৮৪ জন ভোটার। তাঁদের মধ্যে ৯ লক্ষ ১০ হাজার ৫৩৫ জন পুরুষ এবং ৮ লক্ষ ৫৮ হাজার ৬১০ জন মহিলা। এছাড়াও রয়েছেন ৩৯ জন তৃতীয় লিঙ্গের ভোটার। শ্রীরামপুর লোকসভার আওতাধীন ডোমজুড় এবং জগৎবল্লভপুর বিধানসভা এলাকায় মোট ভোটার ৬ লক্ষ ৮ হাজার ৭৬৪ জন। হাওড়া লোকসভা কেন্দ্রে মোট বুথ ১,৮৯৫টি। ডোমজুড় এবং জগৎবল্লভপুরে রয়েছে ৬৩৭টি বুথ। 
প্রশাসন সূত্রে আরো জানানো হয়েছে, হাওড়া লোকসভা কেন্দ্রে মোট ভোটকর্মী ৮ হাজার ৭১৬ জন এবং শ্রীরামপুরের অংশে থাকবেন ২ হাজার ৯৫৮ জন ভোটকর্মী। রবিবার তাঁরা ডিসিআরসি থেকে নির্বাচনের সরঞ্জাম নিয়ে রওনা দিয়েছেন বিভিন্ন ভোটকেন্দ্রে। 
এই বছর প্রতিটি বিধানসভা এলাকায় একটি করে ডিসিআরসি করা হয়েছে। রাজনৈতিক দলগুলি যাতে সমস্ত বুথে এজেন্ট দিতে পারে, তার জন্য সক্রিয় পদক্ষেপ নেবে কমিশন। ভোটারদের নিরাপত্তা এবং বুথের নিরাপত্তায় গুরুত্ব দেওয়া হয়েছে। এছাড়াও অভিযোগ জানানোর জন্য সাধারণ মানুষকে সি-ভিজিল অ্যাপ ব্যবহার করতে বলা হয়েছে। ইতিমধ্যেই অ্যাপ মারফত হাওড়া লোকসভা কেন্দ্রে ৮৭২টি অভিযোগ জমা পড়েছে। তার মধ্যে ৮৪৭টির নিষ্পত্তি করা হয়েছে। তিনটি রাজনৈতিক দলই অবাধ এবং শান্তিপূর্ণ নির্বাচনের দাবি জানিয়েছে।
সাঁতরাগাছি কেদারনাথ ইনস্টিটিউশন ক্যাম্প থেকে ভোটকেন্দ্রে উদ্দেশে রওনা। -নিজস্ব চিত্র
1Month ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

উচ্চশিক্ষায় নামী স্বদেশি/ বিদেশি প্রতিষ্ঠানে সুযোগ পেতে পারেন। স্ত্রীর স্বাস্থ্য বিষয়ে চিন্তা। কর্মে অগ্রগতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার ৮২.৫৬ টাকা৮৪.৩০ টাকা
পাউন্ড১০৪.৩৩ টাকা১০৭.৮১ টাকা
ইউরো৮৮.০৪ টাকা৯১.১৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা