খেলা

খুশির জোয়ারে ভাসছেন গুকেশরা

বুদাপেস্ট: পোডিয়ামের দুই দিক থেকে দু’টি ট্রফি নিয়ে রোবোটিক স্টাইলে এগিয়ে আসছেন ডি গুকেশ ও তানিয়া সচদেব। কয়েকমাস আগে রোহিত শর্মা যেভাবে টি-২০ বিশ্বকাপ জিতে সেলিব্রেশন করেছিলেন! সেদিন বিশ্বক্রিকেটে দাপট দেখিয়েছিল টিম ইন্ডিয়া। আর রবিবার বুদাপেস্টে দাবাতে জোড়া বিশ্বসেরার মুকুট জিতল ভারত। প্রথমবার দাবা ওলিম্পিয়াডে সোনা জেতার সেলিব্রেশন তো এমনটাই হওয়া উচিত। অনুষ্ঠান মঞ্চে গুকেশদের মেন্টর বিশ্বনাথন আনন্দকেও উচ্ছ্বসিত দেখাল। ছেলে-মেয়েদের গড়া ইতিহাসে রীতিমতো গর্বিত কিংবদন্তি।
দাবা ওলিম্পিয়াডে পুরুষ ও মহিলা দুই বিভাগেই চ্যাম্পিয়ন হয়েছে ভারত। সাফল্যের চওড়া হাসি ছড়িয়ে গুকেশ বলছিলেন, ‘স্বপ্ন সার্থক হল। দশম রাউন্ডের পরই সোনা জয় কার্যত নিশ্চিত হয়ে গিয়েছিল। হোটেলে একপ্রস্থ সেলিব্রেশনও হয়ে যায়। তাই রবিবার একেবারে হাল্কা মেজাজে স্লোভানিয়ার বিরুদ্ধে খেলতে বসেছিলাম। তবে সাবধানও ছিলাম আমরা। কারণ চার গেমের এই লড়াইয়ে হারলে টাই-ব্রেকারে যেতে হতো। আমি, অর্জুন ও প্রজ্ঞানন্দ জিতে যাওয়ায় মসৃণভাবেই এসেছে ট্রফি।’ ১১ রাউন্ডের টুর্নামেন্টে দুরন্ত পারফরম্যান্স মেলে ধরেছেন গুকেশ। প্রথম রাউন্ডে না খেললেও শেষ ১০টি গেমে একাই ৯ পয়েন্ট সংগ্রহ করে দেশের মুকুট জয়ে বড় ভূমিকা নিয়েছেন ১৮ বছর বয়সি এই দাবাড়ু। উল্লেখ্য, আগামী নভেম্বরে চীনের ডিং লরেনের বিরুদ্ধে বিশ্বচ্যাম্পিয়নশিপের খেতাব দখলের লড়াইয়ে নামবেন গুকেশ। সেই প্রসঙ্গে তিনি বলেন, ‘এখনই ওই আসর নিয়ে ভাবছি না। আপাতত কিছুদিন দাবা ওলিম্পিয়াড জয়ের মুহূর্তটা উপভোগ করতে চাই। দেশের হয়ে সোনা জিততে পেরে দারুণ অনুভূতি হচ্ছে।’ গুকেশ ছাড়াও ঝলমলে পারফরম্যান্স মেলে ধরেছেন অর্জুন, প্রজ্ঞানন্দ ও ভিদিত গুজরাতি।
ছেলেদের সঙ্গে তাল মিলিয়ে ভারতীয় মেয়েরাও ওলিম্পিয়াডে দেশের নাম উজ্জ্বল করেছেন। মহিলা বিভাগে সেরা হওয়ার পর ডি হরিকা বলছিলেন, ‘এই সোনার জন্য ২০ বছর অপেক্ষা করেছি আমি। এটা আমার কাছে খুবই আবেগঘন মুহূর্ত।’ হারিকার পাশাপাশি মহিলা স্কোয়াডে ছিলেন দিব্যা দেশমুখ, বৈশালী রমেশবাবু ও তানিয়া সচদেব। দিব্যার কথায়, ‘প্রতিযোগিতর শুরুটা আমারা দারুণ করেছিলাম। মাঝে একটু তাল কাটলেও দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে আমরা সোনা জিতেছি। এই আনন্দ ভাষায় বোঝানো কঠিন।’
1d ago
পুজো ২০২৪
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সামাজিক কল্যাণ কর্মে সাফল্য ও জনখ্যাতি। বাতজ সমস্যায় বিব্রত হতে পারেন। কাজ কারবারে শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭৮ টাকা৮৪.৫২ টাকা
পাউন্ড১০৯.৯৪ টাকা১১৩.৫২ টাকা
ইউরো৯১.৪৬ টাকা৯৪.৬৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা