অমৃতকথা

প্রত্যেকের স্বধর্ম পালন করা উচিত

প্রত্যেক মানুষেরই উচিত স্বধর্ম পালন করা। খ্রীষ্টানরা খ্রীষ্টধর্ম, মুসলমানরা মুসলমানধর্ম, এইরকম যে যার ধর্ম পালন করা উচিত। হিন্দুদের পক্ষে আর্য-ঋষিদের সনাতন ধর্মই শ্রেষ্ঠ। লোকে নিজের জমি ভাগ ক’রে বেড়া দিয়ে দেয়। কিন্তু মাথার ওপর যে অনন্ত আকাশ রয়েছে তাকে কেউ ভাগ করতে পারে না। অখণ্ড আকাশ সবকিছুকে নিয়ে সবকিছুকে ব্যেপে আছে। অজ্ঞান অবস্থায় মানুষ বলে,—“আমার ধর্মই একমাত্র ধর্ম, আমার ধর্মই শ্রেষ্ঠ”। কিন্তু যখন প্রকৃত জ্ঞানের আলোয় হৃদয় আলোকিত হয় তখন সে বোঝে মত ও মতাবলম্বীদের সব দ্বন্দ্বের ওপরে রয়েছে এক অখণ্ড, শাশ্বত, জ্ঞানস্বরূপ আত্মা।
মা যেমন তাঁর রুগ্ন শিশু-সন্তানদের শরীরের অবস্থা বুঝে আলাদা আলাদা পথ্যের ব্যবস্থা করেন, একজনকে ঝোল-ভাত, আর একজনকে সাগু-এ্যারারুট এবং অপর একজনকে হয়তো মাখন-রুটি পথ্য দেন, সেইরকম ঈশ্বরও মানুষের প্রকৃতি অনুযায়ী বহুবিধ ধর্ম প্রবর্তন করেছেন।
পরধর্ম সহিষ্ণুতা
প্রকৃত ধার্মিক ব্যক্তিরই মনে রাখা উচিত যে অপর ধর্মগুলিও মানুষকে সত্য-জ্ঞানের সন্ধান দেয়। অপর সকল ধর্মের প্রতি সর্বদা আমাদের একটি শ্রদ্ধার মনোভাব পোষণ করা উচিত। নিজ নিজ বিশ্বাসে সর্বদা দৃঢ় ও স্থিরসঙ্কল্প থাকবে, কিন্তু গোঁড়ামি ও পরধর্মে বিদ্বেষ পরিহার করবে। কখনো কুয়োর ব্যাঙের মতো হোয়ো না। কুয়োর ব্যাঙ তার কুয়োটির থেকে বড় ও মহৎ আর কিছু যে থাকতে পারে তা কল্পনা করতে পারতো না। ধর্ম নিয়ে যাদের গোঁড়ামি আছে তাদেরও ঐ একই রকম অবস্থা। নিজেদের ধর্মের চেয়ে ভাল কোনকিছুই তাদের দৃষ্টিগোচর হয় না।
বৃথা তর্ক পরিহার করবে
কখনো কারো সঙ্গে বিবাদ কোরো না। নিজের বিশ্বাস ও ধারণায় তুমি যেমন অবিচল আছো, তেমনি অপর সকলকেও তাদের নিজ নিজ বিশ্বাস ও ধারণায় অবিচল থাকার স্বাধীনতা দাও। বিবাদের দ্বারা তুমি কখনোই কোন ব্যক্তিকে তার ভুল বোঝাতে পারবে না। ঈশ্বরের করুণা-দৃষ্টি যখন তার ওপর পড়বে তখন প্রত্যেকেই নিজের ভুল বুঝতে পারবে। অগভীর পুকুরের জল পান করতে হ’লে জলকে না ঘাঁটিয়ে সাবধানে ওপর ওপর তুলে পান করতে হয়। নচেৎ নীচের থিতিয়ে পড়া কাদা-মাটি ওপরে ভেসে উঠে জলকে কর্দমাক্ত ক’রে তুলবে। সেইরকম তুমি যদি পবিত্র হ’তে চাও তবে দৃঢ়-বিশ্বাসে সাধনায় প্রবৃত্ত হও। বেশী শাস্ত্র-বিচার ও তর্ক ক’রে অযথা শক্তিক্ষয় কোরো না। অন্যথায় এতটুকু মাথা সহজেই গুলিয়ে যাবে।
স্বামী অভেদানন্দের ‘শ্রীরামকৃষ্ণদেবের আধ্যাত্মিক বাণী’ থেকে
2Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা