অমৃতকথা

নারদীয় ভক্তি

শ্রীরামকৃষ্ণ বহু জায়গায় নারদীয় ভক্তির কথা উল্লেখ করলেও নিজের দৃষ্টিভঙ্গী ওতেই সীমাবদ্ধ রাখেননি। তিনি ভাগবতোক্ত নবধা ভক্তির বিভিন্ন অঙ্গের কথাও বলেছেন এবং তার সঙ্গে শান্ত, বাৎসাল্য, মধুর ইত্যাদি ভাবেরও উল্লেখ করেছেন। শ্রীশ্রীঠাকুর ভক্তি সম্বন্ধে নানা কথা বললেও তিনি জ্ঞানকে একেবারে বাদ দিয়েছিলেন—তা নয়। জ্ঞান বলতে যে জ্ঞানমিশ্রা ভক্তির কথা আমি বলেছি সেই জ্ঞানের কথা এখানে নয়। ঠাকুর বলেছেন সদসদ্‌ বিচার—নিত্যানিত্য বিচার রাখতে হয়, এটা ভাল, এটা মন্দ, এটা নিত্য এটা অনিত্য, এটা করা উচিত এটা করা উচিত নয়—এসব বিচারগুলো রাখতে হয়। তিনি বলেছেন যে, ‘ভক্ত হবি তো বোকা হবি কেন?’ যোগেন মহারাজ একটা কড়া কিনতে গিয়েছিলেন বাজারে। সেটা যে ফাটা, না লক্ষ্য করেই তিনি নিয়ে এসেছেন। ঠাকুর তাঁকে বললেন দোকানী তো লাভ করবার জন্য বসে আছে। তোর কাজ হল ভাল করে সেখানে দেখে বাজিয়ে নেওয়া। এরকমভাবে তিনি বলেছেন—ভক্ত হবি তো বোকা হবি কেন? সেজন্য ভগবান্‌কে ভক্তিভাবে ডাকা আমাদের সর্বপ্রথম জিনিস বটে, তা বলে আমরা সদসদ্‌ বিচার যেন না ভুলে যাই। এটা হল সাধনরূপ জ্ঞানের কথা। ভাগবতে সাধ্যরূপ জ্ঞানের উল্লেখও আছে এবং ভক্তি থেকে জাত হয়। যেমন শ্লোকে আছে—
বাসুদেবেভগবতি ভক্তিযোগঃ প্রযোজিতঃ।
জনয়ত্যাশু বৈরাগ্যং জ্ঞানঞ্চ যদহৈতুকম্‌।।
—ভগবান বাসুদেবের প্রতি ভক্তি প্রযুক্ত হলে, তা থেকে আশু বৈরাগ্য উৎপন্ন হয় এবং অহৈতুক জ্ঞানও উদিত হয়। শ্রীরামকৃষ্ণ এরুপ ফলও অস্বীকার করেন নি। আর বলেছেন সরলতা। সরলতা সম্বন্ধে নিরঞ্জন মহারাজের কথা বারবার বলতেন,—ও বড় সরল, সরল হলে ভগবান্‌ তাকে ভালবাসেন। আর সরল হলে ভগবান্‌ সেখানে তাঁর আসন পাতেন। আর বলেছেন বিশ্বাস,—বিশ্বাস করা চাই, শ্রদ্ধা। যেমন বলেছেন, আমি যদি ‘মা দুর্গা’ বলে বাড়ী থেকে বেরুই তাহলে আমার কোন ক্ষতি হতে পারে না এবং এই বিশ্বাস থাকা সর্বদা দরকার যে আমি কালী নাম করেছি আমার আবার ভয়! আমার আবার মৃত্যু ভয়!
যদি দুর্গা দুর্গা বলে মা যদি মরি
আখেরে এ-দিনে না তারো কেমনে
জানা যাবে গো শঙ্করী।।
এই যে বিশ্বাস—এরকম বিশ্বাস ভক্তির সঙ্গে থাকা দরকার। এরকম ভক্তির দ্বারা কি হবে আমার? আমরা সাধারণভাবে বলে থাকি আমরা ভগবান্‌ লাভ করব, আমাদের মুক্তি হবে। কিন্তু ভক্ত যাঁরা, তাঁরা নারদের মতো বলেন—ভক্তি হচ্ছে ভক্তির লক্ষ্য। ভক্তির লক্ষ্য বলে আলাদা একটা জিনিস আছে তা নয়। ভগবান্‌ তো আমাদের হৃদয়ে রয়েছেনই। তিনি সৎ-স্বরূপ, তিনি আনন্দস্বরূপ, তিনি সর্বদা হৃদয়ে প্রেমস্বরূপ। তাঁকে ভালবাসা—ভালবাসার জন্যই ভালবাসা। আর কোন প্রয়োজনে নয়। এখন ভালবাসার ফলে তিনি যদি আমাকে কোন কিছু দেন তো সে আলাদা কথা।
স্বামী গম্ভীরানন্দের ‘কঃ পন্থাঃ’ থেকে
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

উপস্থিত বুদ্ধি ও প্রখর অনুমান ক্ষমতার গুণে কার্যোদ্ধার। ব্যবসা, বিদ্যা, দাম্পত্য ক্ষেত্রগুলি শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৩২ টাকা১১১.৮৭ টাকা
ইউরো৯১.২৫ টাকা৯৪.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
5th     September,   2024
দিন পঞ্জিকা