অমৃতকথা

শিক্ষা

তুমি শিশুদের উপর কোন নিয়ম শৃঙ্খলা চাপিয়ে দিতে পার, তাদের বিশেষ এক ধরণের ছাচে গড়তে পার, নিজের পছন্দমত পথে চালাতে পার তাদের কিন্তু, যতক্ষণ না তুমি তাদের হৃদয় ও তাদের প্রকৃতি তোমার স্বপক্ষে আনতে পারছ, ততক্ষণ এসব চাপানো শৃঙ্খলা মেনে চলা কপট ও হৃদয়হীন হ’য়ে যায়। হয়ে যায় প্রথাগত এবং প্রায়শই ভীতিসুলভ অনুসরণ মাত্র। মনের শিক্ষা ক্ষেত্রে যেমন তেমনি হৃদয়ের শিক্ষা ক্ষেত্রেও সর্বশ্রেষ্ঠ উপায় হল, শিশুকে তার নিজস্ব পূর্ণতা লাভের যথার্থ পথটি দেখিয়ে দেওয়া এবং সেই পথ অনুসরণ করে চলবার জন্য তাকে উৎসাহ প্রদান করা, তার উপর লক্ষ্য রাখা, এবং সাহায্য করা কিন্তু কখনই হস্তক্ষেপ না করা।
কিন্তু, যখন তুমি বেশ ছোট ছিলে, তখন যদি তোমার বাবা, মা বা যারা তোমাকে লালনপালন করতেন তারা তোমাকে কষ্ট করে শিক্ষা দিতেন, যে কাজ তুমি কর তা কেমন করে করতে হয় এবং যেভাবে সেটা যথাযথভাবে করা যায় সেই ভাবে করার শিক্ষা দিতেন তা হলে এই সব ত্রুটি, বিচ্যুতি যা তুমি বছরের পর বছর ধরে করে চল তা এড়াতে পারতে। তুমি যে শুধু ভুল করে চল তা নয়, কিন্তু কেউ তোমাকে বলেও দেয় না সেগুলো ভুল। তাই তুমি আশ্চর্য্য হও, তুমি অসুস্থ হও, তুমি ক্লান্ত হও আর যা তুমি করতে চাও তা কেমন করে করতে হয় তা তুমি জান না কারণ তা তোমাকে কোনদিন শেখান হয়নি। যথার্থভাবে জীবনযাপন অতি কঠিন একটি কৌশল এবং যদি শিশু বয়সে এসব শিক্ষা আরম্ভ না করা যায়, ঐ বয়সে চেষ্টা না করা যায় তাহলে কেউই ভাল করে জানতে পারে না। যেসব শিক্ষকের সম্পূর্ণভাবে স্থিরচিত্ত নয়, যাদের সেই সহিষ্ণুতা নেই, যে সহিষ্ণুতা কখনও ব্যর্থ হবার নয় বা যাদের সেই মানসিক স্থিরতা, যে স্থিরতাকে কোন কিছুই বিঘ্নিত করতে পারে না এবং যাদের আত্মসম্মান বোধ নেই তাদের কোন উন্নতিই হবে না।
ভাল শিক্ষক হতে গেলে তাকে হতে হবে একজন মহাত্মা এবং বীর। হতে হবে মহান যোগী পুরুষ শিক্ষার্থীর কাছ থেকে যথার্থ আচরণ আশা করতে হলে শিক্ষককেও তাদের প্রতি যথার্থ মর্য্যাদার মনোভাব রাখতে হবে। নিজে তুমি যা করতে সমর্থ নও তা শিক্ষার্থীকে করতে বলতে পার না। শ্রীঅরবিন্দ বলেছেন:-‘‘যে শিক্ষাব্যবস্থা আমরা অনুসরণ করি তা এখনও রয়েছে মানুষী বুদ্ধি বৃত্তির চরম দারিদ্র্যের অবস্থায়।’’
তোমার ছাত্রছাত্রীকে যে শিক্ষা তুমি দান করছ, সেই বিষয়ের কথা বলছ, তাই তো? কিন্তু এখনই তো সময় এসেছে পরিবর্তনের।
মানুষের একটা অভ্যাস হল, যা খুবই দুঃখজনক যে, অন্যেরা যা করে গেছে তাকেই অনুকরণ করা। অনেক আগেই এ সম্বন্ধে আমি তোমাদের বলেছি। তাদের যুক্তি হল: ‘‘এ কাজটা এরকম করতে হবে কারণ, সর্বত্র এরকমই সকলে করছে’’। আমি বলি, সেই কারণেই এটা করা উচিত হবে না। কারণ সকলেই যদি এ কাজটা করে তাহলে এখানেও সেই একই কাজ আমাদের করার সার্থকতা কি?
শ্রীঅরবিন্দ ও শ্রীমায়ের ‘নবচেতনার উন্মেষে নূতন শিক্ষাধারা’ থেকে
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মস্থলে জটিলকর্মে অনায়াস সাফল্য ও প্রশংসালাভ। আর্থিক দিকটি শুভ। ক্রীড়াস্থলে বিশেষ সাফল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১০ টাকা৮৪.৮৪ টাকা
পাউন্ড১০৮.৬৪ টাকা১১২.১৯ টাকা
ইউরো৯১.৫৩ টাকা৯৪.৭৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
14th     September,   2024
দিন পঞ্জিকা