অমৃতকথা

তিনলোক

কল্পনা করো, আমরা নৈমিশারণ্যে ঋষিদের সঙ্গে বসে সূতমুনির মুখে ভাগবত শুনছি। ভগবানের চরণনিঃসৃত জল যেমন তিনলোক পবিত্র করে—স্বর্গের মন্দাকিনী, মর্তের ভাগীরথী ও পাতালের ভোগবতী হয়ে, তেমনি ভগবানের কথারূপ গঙ্গাও তিন লোককে পবিত্র করে—বক্তাকে, শ্রোতাকে ও প্রশ্নকর্তাকে—‘বক্তারং প্রচ্ছকং শ্রোতৃংস্তৎপাদসলিলং যথা।’ এখানে ভাগবতের বক্তা সূত, ষাট হাজার ঋষি শ্রোতা, তার মধ্যে শৌনকাদি বিশেষ ঋষিগণ প্রশ্নকর্তাও বটে। এখনও ঋষিগণ তাঁদের জিজ্ঞাস্য প্রশ্ন উত্থাপন করছেন না—একটু ভণিতা করছেন। ভাবছেন, সূত যদি বিনয়বশত নিজের অযোগ্যতা দেখিয়ে তাঁদের প্রশ্নের উত্তর দিতে অস্বীকৃত হন, তাই সূতের যে সর্বশাস্ত্রজ্ঞানের উৎকর্ষতা আছে সেইটিই পরপর তিনটি শ্লোকে ব্যক্ত করেছেন। 
ঋষয় ঊচু: 
‘‘ত্বয়া খলু পুরাণানি সেতিহাসানি চানঘ।/ আখ্যাতান্যপ্যধীতানি ধর্মশাস্ত্রাণি যান্যুত।।’’
ঋষিগণ সূতকে সম্বোধন করছেন—‘হে অনঘ’ বলে, অর্থাৎ হে নিষ্পাপ! আমরা জেনে এসেছি পাপ হেতুই নিম্নকুলে জন্ম হয়। কিন্তু এখানে ঋষিগণ সে আইন মানছেন না। তার পরিবর্তে সূত শূদ্র হলেও তাঁকে নিষ্পাপ বলে আচার্যরূপে বরণ করছেন, তাই ‘অনঘ’ সম্বোধন। 
এখন প্রশ্ন হল, ঋষিরা শ্লোকে কোথায় তাঁকে ‘আচার্য’ বলেছেন? এর উত্তর হল—সূত্র কর্তৃক ইতিহাস (রামায়ণ, মহাভারত) পুরাণ; (অষ্টাদশ পুরাণ) ও ধর্মশাস্ত্র (মনুসংহিতা ইত্যাদি) পঠিত কেবল নয় অধ্যাপিতও বটে, একথা ঋষিগণ বলেছেন—‘‘অধীতানি চ আখ্যাতানি।’’ বেদ অধ্যয়নে ত্রৈবর্ণিকের অধিকার, কিন্তু অধ্যাপনে কেবল ব্রাহ্মণের অধিকার। সেই সময় অধ্যাপক হতেন কেবল ব্রাহ্মণেরা, তাই তাঁরা গুরুস্থান পেতেন। সূতকে এখানে ‘অনঘ’ সম্বোধন দ্বারা ও তাঁর অধ্যাপনার কথা বলে, ঋষিরা তাঁকে আচার্যরূপে গুরুপদের মর্যাদা দিলেন। এখন পরপর দুটি শ্লোকে সূতের এই জ্ঞানভাণ্ডারের পিছনে যে বিদ্যাবংশের সম্প্রদায়শুদ্ধি আছে তাও দেখানো হচ্ছে— 
‘‘যানি বেদবিদাং শ্রেষ্ঠো ভগবান্‌ বাদরায়ণঃ।/ অন্যে চ মুনয়ঃ সূত পরাবরবিদো বিদুঃ।।’’ 
‘‘বেত্থ ত্বং সৌম্য তৎ সর্বং তত্ত্বতস্তদনুগ্রহাৎ।/ ব্রূয়ুঃ স্নিগ্ধস্য শিষ্যস্য গুরবো গুহ্যমপ্যুত।।’’ 
এখানে ‘হে সৌম্য’ ও ‘হে সূত’ বলে সম্বোধন করা হল। সৌম্য অর্থ সাধু। ঋষিরা বলেছেন—হে সূত! ‘ত্বং বেত্থ তৎ সর্বং’—তুমি সেইসব জানো। কী সেইসব? ‘বেদ-বিদাং শ্রেষ্ঠো ভগবান্‌ বাদরায়ণঃ’— 
বিদ্বজ্জন-শ্রেষ্ঠ ভগবান বাদরায়ণ বেদব্যাস, ও ‘অন্যে চ মুনয়ঃ’— অন্যান্য মুনিরা, ‘পরাবরবিদো বিদুঃ’—সগুণ ও নির্গুণ ব্রহ্ম সম্বন্ধে যা জানেন। অর্থাৎ এঁদের জ্ঞানভাণ্ডারের অধিকারী সূতমুনি। এখন প্রশ্ন হল— অন্য সকলকে বাদ দিয়ে শুধুমাত্র সূতমুনিই জানলেন কী করে? উত্তরে বলা হল—‘তত্ত্বতস্তদনুগ্রহাৎ’ তাঁরা অনুগ্রহ করে সূতকে দিয়েছেন বলেই জেনেছেন। আদতে শাস্ত্র নিজে পড়ে জানা যায় না। গুরুর অনুগ্রহ ছাড়া শাস্ত্র কৃপা করে না। গুরুকৃপাই শাস্ত্র-কৃপারূপে দেখা দেয়। আরও প্রশ্ন ওঠে—বিশেষ করে সূতকেই বা এত অনুগ্রহ করার কারণ কি? এর উত্তরে ভাগবত একটি চমৎকার শব্দ প্রয়োগ করেছেন বিশেষণরূপে, সেইটির দ্বারা শিষ্যের অনুগ্রহ পাবার অধিকার বুঝিয়ে দিচ্ছে। 
ব্রহ্মচারিণী বেলা দেবীর ‘ভাগবতী কথা’ থেকে 
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

উপস্থিত বুদ্ধি ও প্রখর অনুমান ক্ষমতার গুণে কার্যোদ্ধার। ব্যবসা, বিদ্যা, দাম্পত্য ক্ষেত্রগুলি শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৩২ টাকা১১১.৮৭ টাকা
ইউরো৯১.২৫ টাকা৯৪.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
5th     September,   2024
দিন পঞ্জিকা