বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অমৃতকথা
 

মন

জেনো ঠাকুরের স্মরণ মনন এবং তাঁর কাছে একান্তভাবে প্রার্থনা করলেই সব অভীষ্ট সিদ্ধ হয়। তুমি যখন রাগ করে অপর কাকেও কটুকথা বল না তখন বুঝবে তোমার ক্রোধের ওপর এখন অনেকটা সংযম রয়েছে। তবে ক্রোধ বাইরে প্রকাশ না করে মনে মনে যে কষ্ট পাও তাতে অপরের ক্ষতি না হলেও তোমার নিজের ক্ষতি যে হয় সে বিষয়ে সন্দেহ নেই। তাই ঠাকুরকে তোমার মনের কথা জানাবে এবং সব ব্যাপারে মনকে চঞ্চল না করে নির্লিপ্ত থাকতে চেষ্টা করবে। অভ্যাস করতে করতে ক্রমশঃ দেখবে কোন জিনিসই তোমাকে বেশী চঞ্চল করতে পারবে না। ভগবানের পথে যেতে হলে অন্যান্য সাধনের মত সহিষ্ণুতাকেও একটি সাধন বলে গণ্য করতে হয়। যাইহোক, তুমি এজন্য চিন্তিত হয়ো না। দেখো ক্রমশঃ তোমার মন শান্ত হয়ে যাবে।
সংসারে নানারকম প্রতিকূল অবস্থা এসে পড়া স্বাভাবিক। এর মধ্যেও নিজের মনকে সংযত এবং ভগবানের দিকে নিবিষ্ট রাখার চেষ্টার নামই সাধনা। এই সাধনা দীর্ঘকাল করে গেলে তবে তাঁর কৃপায় ক্রমশঃ সিদ্ধিলাভ হয়। এই দৃষ্টিতে দেখলে মন তাঁতে অবিচল থাকার নামই সিদ্ধি। খাঁটি ভক্তরা অন্য কোনরকম সিদ্ধি চায় না। দীক্ষা দানের সঙ্গে সঙ্গেই সকল আশীর্বাদ যে তোমাকে দেওয়া হয়েছে তা কি আর বলে দিতে হবে? ইষ্টরূপে গুরু সর্বদা তোমার ভেতরেই রয়েছেন। নিজেকে তাঁর থেকে দূরে ভেবো না। যারা কাছে থাকে তারা যে বেশী কিছু লাভ করে এ ধারণা ভুল। তিনি অন্তরে থেকে গুরু রূপে, ইষ্টরূপে সর্বদা তোমাকে দেখছেন এবং তোমার যা প্রয়োজন তা দিচ্ছেন। এই বিশ্বাস যত মনে জাগিয়ে রাখতে পারবে তত তোমার শক্তি বাড়বে এবং সব অবস্থায় অচঞ্চল থাকতে পারবে। তুমি সুবিধা পেলেই এখানে আসবে বৈকি এবং তাতে যে আমারও আনন্দ হবে এ কথা বলা বাহুল্য। তুমি সর্বদা আমার সস্নেহ শুভেচ্ছা জানবে। ঠাকুরের কাছে প্রার্থনা করি, তিনি তোমার শরীর সুস্থ এবং মন শান্ত এবং তাঁতে একান্তভাবে নিবিষ্ট রাখুন।
ঠাকুরকে জানাই তিনি যেন সর্বদা তোমাকে রক্ষা করেন। মনের অস্থিরতার জন্য বেশী চিন্তা করে ওই অস্থিরতা আরও বাড়িও না। শ্রীশ্রীঠাকুরের স্মরণ মনন করতে থাকো। তাঁর কৃপায় ক্রমশঃ মন স্থির হবে। ভগবানের পথে যারা চলে তাদের জীবন লৌকিক দৃষ্টিতে খুব আরামের হয় না। যারা সংসারের সুখ স্বাচ্ছন্দ্য নিয়ে থাকতে ভালবাসে তারা অপেক্ষাকৃত আনন্দে থাকে। কিন্তু তাদের আনন্দ অনিত্য এবং নিতান্ত অসার। যারা ভগবানকে নিয়ে থাকতে চায়, তাঁর পাদপদ্মে জীবন অর্পণ করতে চায়, তারা এ অমূল্য বস্তু লাভের জন্য সব দুঃখ কষ্টকে বরণ করতে প্রস্তুত থাকে। সংসারের সুখস্বাচ্ছন্দ্য যে তোমাকে আকর্ষণ করে না এতে আমি খুবই সুখী। ঠাকুরের কাছে প্রার্থনা করি তোমার মন যেন একমাত্র তাঁকেই চায়, আর সব জিনিসকে তুচ্ছ বোধ করে।
তোমার দেওয়া ২০০ টাকা দিয়ে কিছু কেনার জন্য তুমি লিখেছ। এখনই বুঝতে পারছি না কি কেনা দরকার। কোন অপ্রয়োজনীয় বস্তু কিনে টাকা নষ্ট করতে চাই না। যাইহোক আমার বাইরে ঘোরাঘুরির সময় একান্ত প্রয়োজন বলে একটি চামড়ার বড় স্যুটকেশ কিনেছি। এর দাম ১৯৫ টাকা। এটি তোমার টাকায় কেনা হল জানবে। ৫ টাকা অন্যান্য খরচের জন্য রাখলাম। ১০১ টাকা ঠাকুরের সেবার জন্য জমা করা হ’ল। আবার যখন সময় ও সুবিধা হবে এখানে চলে এসো। আশা করি তাতে তোমার মন কতকটা শান্ত হবে ও আনন্দ পাবে। সর্বদা তোমার খবরাখবর আমাকে জানাবে। যে কথাই মনে ওঠে অসংকোচে লিখবে। তোমার ওপর কি কখনও রাগ করতে পারি। তাছাড়া তুমি তো অন্যায় করনি বা কোন অন্যায় কথা লেখোনি যে জন্য আমার রাগ করার কারণ থাকতে পারে। সর্বদা আমার সস্নেহ শুভেচ্ছা জানবে। ঠাকুরের চরণে প্রার্থনা করি তিনি তোমাকে তাঁর পদচ্ছায়ায় চিরকাল শান্তিতে রাখুন।
সারদাকল্যাণ নিবেদিত ‘প্রণামিকা’ স্বামী ভূতেশানন্দজী মহারাজের স্মরণে

8th     February,   2024
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ