বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অমৃতকথা
 

ধ্যান

শ্রীশ্রীমহারাজ জনৈক ভক্তকে জিজ্ঞাসা করলেন, “তুমি কি এখন ধ্যান কিংবা prayer (প্রার্থনা) কর?”
ভক্ত—না মহারাজ, কিছুই করি না।
মহারাজ—একটু একটু করে করা ভাল। শান্তি পাবে, মন স্থির হবে। তোমাদের কুলগুরু তো আছেন? তুমি এখনো মন্ত্র নাওনি? মন্ত্র নিলে তো পার। একটু একটু জপ-ধ্যান করবে। একটা রুদ্রাক্ষের মালা কিনবে। তাতে ১০৮ বা ১০০০ বার জপ করবে। ইচ্ছা হলে আরও বেশি করতে পার।
ভক্ত—কি জপ করতে হবে?
মহারাজ—ভগবানের নাম জপ করবে—যে দেবতার উপর তোমার বেশি শ্রদ্ধা ও ভক্তি হয়। ভগবানকে ধ্যান করবে নিজের হৃদয়ে কিংবা বাহিরে।
ভক্ত—কোন একটা রূপ না হলে তো ধ্যান হবে না, তাহলে কি রূপ নিতে হবে?
মহারাজ—সদ্‌গুরু যাঁরা তাঁরা ধ্যানে শিষ্যের কার উপর শ্রদ্ধা বেশি তা জানতে পারেন ও তাই বলেন। তারপর মানসপূজা আছে। লোক যেমন বাহ্যিক পূজায় ফুলচন্দন দেয়, আরতি ইত্যাদি করে, সেইরূপ মানসপূজায় মনে মনে তাঁর রূপ চিন্তা করে ঐ সব করতে হয়।
আজ থেকেই লেগে যাও। সন্ধ্যাবেলা থেকে আরম্ভ করে দাও। এখন মানসপূজাটা থাক। জপ ও ধ্যান রোজ সকাল সন্ধ্যায় কর। এইরূপ বছর দুই কর দেখি। দেখবে কেমন আনন্দ পাবে, ভাব আসবে, আরও সব দেখতে পাবে। এর পর যা যা করতে হবে আমি বলে দেব তখন।
ভক্ত—তাহলে মানসপূজা এখন আর করব না?
মহারাজ—না, মানসপূজা এখন থাক। যখন করতে হবে আমি বলে দেব—যখন মন্ত্র-তন্ত্র নেবে। এখন আর মন্ত্র নিয়ে কাজ নেই। খালি এইটি করে যাও। আর সময় নষ্ট করো না। লেগে যাও। একটা আসন, কম্বল বা যা হোক কিনে নিও। সেটি ভাল করে রেখে দেবে। অন্য কোন কাজে এটা ব্যবহার করবে না। কেবল মাত্র এই সব কাজে ব্যবহার করবে। তোমাদের বাগানে তো বেশ নির্জন স্থান আছে। বাড়িতে যদি কোন গোলমাল বা অসুবিধা হয় মাঝে মাঝে সেখানে গিয়ে করতে পার। আর এখানে কাশীর মতো জায়গায় শীঘ্র হয়ে যাবে। বছর দুই কর দেখি। কারু কারু শীঘ্রও হয়ে যায়—এক বছরেও হয়ে যেতে পারে। একবার লেগে যাও দেখি। কিছুদিন পরে এত আনন্দ পাবে যে, আর উঠতে ইচ্ছা করবে না—কেবল ধ্যান করতে ইচ্ছা হবে। বেশ সোজা হয়ে পা মুড়ে বসবে, দুটি হাত বুকের কাছে কিংবা উপর পেটের উপর রেখে [নিজে দেখিয়ে দিলেন) ধ্যান করবে। কি করে বসতে হবে আমি আর একদিন ভাল করে দেখিয়ে ও বুঝিয়ে দেব।মাঝে মাঝে সাধুসঙ্গ করবে। কখনো কখনো সদ্‌গ্রন্থ পড়বে। মাঝে মাঝে আমার কাছে আসবে। আসনে বসেই ধ্যান করবে না। দু-তিন মিনিট চুপ করে বসে থেকে মনকে blank (শূন্য) করতে চেষ্টা করবে, যেন অন্য কোন চিন্তা মনে উদয় না হয়। তারপর ধ্যান করবে। প্রথমে বছর দুই খুব মনের জোর করে করবে, তার পরে আপনিই হয়ে যাবে। যেদিন বেশি কাজ-টাজ থাকবে, সেদিন না হয় একবেলাই করবে, কিংবা ১০/১৫ মিনিটে সেরে নেবে। 
স্বামী ব্রহ্মানন্দের ‘ধর্মপ্রসঙ্গে স্বামী ব্রহ্মানন্দ’ থেকে

20th     November,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ