অমৃতকথা

ঠাকুর

আমরা: ‘মহারাজ, সাধন-ভজন বলতে ঠিকঠিক কি বুঝায়?’ স্বামীজী মহারাজ: ‘ভাল প্রশ্নই করেছ, কেননা সাধন-ভজন বলতে বেশীর ভাগ লোকের ধারণা যে, ঠাকুর-ঘরে বা কোন নির্জন স্থানে ব’সে একটু জপ-ধ্যান করা। জপ-ধ্যান করা তো চাইই, কিন্তু জপ-ধ্যান কেমন ক’রে করতে হয় তাই তো অনেকে জানে না। গুরু বা আচার্য ব’লে দিলেই তো শোনে ও মানেই বা ক’জন। ঋষি পতঞ্জলি বলেছেন, জপের অর্থ যে মন্ত্র জপ করবে, তার অর্থ ভাবনা করবেঃ ‘তজ্জপস্তদর্থভাবনম্‌’। এখানে অর্থ বল্‌তে meaning নয়, দেবতা। অর্থাৎ যাঁর নাম জপ করবে, তার নামীকে চিন্তা করা দরকার। মালায় বা করে (অঙ্গুলীতে) সংখ্যা রাখাটা বাইরের জিনিস, ওটাই সব-কিছু নয়, কিন্তু বেশীর ভাগ লোকের কাছে ইষ্টচিন্তা বা মন্ত্রের অর্থ-ভাবনা গৌণ হ’য়ে দাঁড়ায়, মুখ্য কাজ হয় করে বা অঙ্গুলিতে সংখ্যা রাখা ও মালা ঘোরানো। এর রহস্য গুরুর কাছ থেকে তাই জেনে নিতে হয়, নইলে জপই বলো ও ধ্যানই বলো—সবই ক্রমশ machanical (কলের মতো উদ্দেশ্যহীন) হয়ে দাঁড়ায়’।
একথা বলে স্বামীজী মহারাজ কিছুক্ষণ নীরব থাকলেন। প্রায় তিন-চার মিনিট পরে আমাদের দিকে লক্ষ্য করে আবার বললেন ‘ধ্যান কি আর অত সহজে হয়? ধ্যান হলে তো হয়েই গেল। সমাধির ঠিক পূর্ব-অবস্থার নাম ধ্যান,—অর্থাৎ ধ্যান জমলে তবে সমাধি। নইলে তাড়াতাড়ি করে আসনে বসে চোখ বুঁজলেই ধ্যান হয় না। সেইরকম ধ্যানের নাম হল ‘মর্কটধ্যান’। মর্কটধ্যানে গতানুগতিক অনুষ্ঠানের আড়ম্বর থাকে, আন্তরিকতা থাকে না, লক্ষ্যও স্থির থাকে না। তাই জপ-ধ্যান করার সময়ে সাবধান হতে হয় মন যাতে আজে-বাজে অন্য বিষয় চিন্তা না করে। সাবধান হওয়ার জন্যই তো জ্ঞানী-গুরুর নির্দেশ ও উপদেশ মানতে হয়। সকলেরই তো আর ঠিকঠিক ধ্যান-জপ হয় না, বা সকলেই তো আর ঈশ্বরলাভ করে না! আমরা তাই সকলকে একটা করে chance (সুযোগ) দিই,—যদি কেউ নিজের ঐকান্তিক চেষ্টায় ও যত্নে বিবেক-বৈরাগ্যবান হতে পারে। বিবেক-বৈরাগ্য এলেই হয়ে গেল। ঋষি পতঞ্জলি বলেছেনঃ ‘অভ্যাসবৈরাগ্যাভ্যাম্‌ তন্নিরোধঃ’। ‘তন্নিরোধঃ’ কিনা মনের বৃত্তির নিরোধ। নিরোধের অর্থ ভাষ্যকার ব্যাস বলেছেন ‘সমাধিঃ’ কিনা সংহত ও সম্পূর্ণ স্থির-বৃত্তিহীন-মন। বৃত্তি থাকে বলেই তো মন। সংকল্প-বিকল্পরূপ মনের কাজ বা চাঞ্চল্যের নাম বৃত্তি। বিবেক-বৈরাগ্য এলে মনের চাঞ্চল্য দূর হ’য়ে মন স্থির হয়। গীতায় আছেঃ ‘অভ্যাসেন তু কৌন্তেয় বৈরাগ্যেন চ গৃহ্যতে’। নিজের চেষ্টা ও সঙ্গে সঙ্গে গুরুর কৃপা না হ’লে বৈরাগ্য আসে না। তাই সে’কথাই আবার বলি—
মনুষ্যাণাং সহস্রেষু কশ্চিদ্‌ যততি সিদ্ধয়ে।
যততাম্‌ অপি সিদ্ধানাং কশ্চিন্মাং বেত্তি তত্ত্বতঃ।।
হাজার-হাজারের ভিতর কেউ সিদ্ধিলাভের বা ঈশ্বরকে দর্শনের জন্য ইচ্ছা ও যত্ন করে, আবার যত্ন ও চেষ্টা করছে একান্ত মন নিয়ে এই’রকম হাজার-হাজার লোকের মধ্যে হয়তো একজন যথার্থভাবে সিদ্ধিলাভ করে ও ঈশ্বরকে দর্শন করে ধন্য হয়। তাও হাজারের মধ্যে যে একজনই সিদ্ধিলাভ করবে এমনও কোন নিশ্চয়তা নেই। এখানে ধ্যান-সম্বন্ধে তোমাদের আরও কিছু বলা দরকার। ধ্যান সহজে হয় না। এজন্য পতঞ্জলি রাজযোগে ধারণা, ধ্যান ও সমাধির কথা বলেছেন। তবে অদ্বৈতবেদান্তে শ্রবণ, মনন ও নিদিধ্যাসনের কথা আছে। যোগসাধনার প্রথমে ধারণা অভ্যাস করতে হয়। ধারণার অর্থ ধারণ করা। কোন চিন্তার বিষয়কে বারবার—repeatedly চিন্তার অভ্যাস করতে হয়। এরই নাম অভ্যাসযোগ। বারবার চিন্তার বিষয়বস্তু ধরে রাখার অভ্যাস করলে যে একটা সংস্কার সৃষ্টি হয় সেই সংস্কারের জন্য মনে স্থিরতা আসে। একটি মাত্র বিষয়ে মন তখন ডুবে যায়। এই একমুখী ধারাবাহিক-নিস্তরঙ্গ-স্থির-মনের অবস্থার নাম ধ্যান। ধ্যানের রূপ নিবাতনিষ্কম্প-স্থির-অবস্থা। তাই এতই স্থির মন তখন হয় যে, একটি আলপিন পড়্‌লে বজ্রাঘাতের মতো শব্দ অনুভূত হয়। এই রকম মনের অবস্থা বা ধ্যানের পরই সমাধি। 
স্বামী প্রজ্ঞানানন্দের ‘মন ও মানুষ’ (৩য় ভাগ) থেকে
19Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা