রাজ্য

সরাসরি ট্রেজারি থেকে প্রাপকদের অ্যাকাউন্টে বেতন, বিশ্ববিদ্যালয়গুলির উপরে সিদ্ধান্ত চাপাতে চায় না রাজ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-অধ্যাপকদের বেতন সরাসরি ট্রেজারি থেকে প্রাপকদের অ্যাকাউন্টে জমা দিতে চায় রাজ্য সরকার। সেই বিষয়ে আলোচনা করতেই কলকাতার রবীন্দ্রভারতী এবং বিভিন্ন জেলার ১১টি বিশ্ববিদ্যালয়ের ফিনান্স অফিসারকে বুধবার বৈঠকে নবান্নে ডাকা হয়েছিল। অর্থসচিব মনোজ পন্থের সঙ্গে তাঁদের বিস্তারিত আলোচনা হয়েছে বলে খবর। তবে, এ বিষয়ে সরকার কোনও জোরাজুরি করতে চায় না। ফিনান্স অফিসারদের এই বার্তা দেওয়া হয়েছে। 
বর্তমানে এই বেতনের অর্থ ট্রেজারি থেকে যায় বিশ্ববিদ্যালয়ে। ড্রয়িং অ্যান্ড ডিসবার্সিং অফিসার হন বিশ্ববিদ্যালয়ের ফিনান্স অফিসার (অনুপস্থিতিতে উপাচার্য বা রেজিস্ট্রার)। তবে, এই পদ্ধতির পরিবর্তন করে বেতন প্রদানের সমস্ত প্রক্রিয়া এইচআরএমএস পোর্টালের মাধ্যমেই করতে চাইছে সরকার। তবে, সরকারের এই প্রস্তাব সম্পর্কে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সংগঠনগুলির বিভিন্ন আশঙ্কা রয়েছে। 
বৈঠকে প্রশ্ন তোলা হয়েছে, সরকার যদি সরাসরি বেতন দেয়, তাহলে অন্য সরকারি আধিকারিকদের মতো তাঁদেরও কি বদলি শুরু হতে পারে? এই সম্ভাবনা নবান্নের তরফে উড়িয়েই দেওয়া হয়েছে বলে সূত্রের দাবি। এই ব্যাপারে অর্থদপ্তরের আধিকারিকরা বলেছেন, অধ্যাপকদের নিয়োগকারী সংস্থা যেহেতু বিশ্ববিদ্যালয়ের এগজিকিউটিভ কাউন্সিল, তাই সেই সম্ভাবনা এক্ষেত্রে নেই। শুধু তাই নয়, এর ফলে কোনওভাবে বিশ্ববিদ্যালয়ের স্বাধিকারে হস্তক্ষেপও সরকারের তরফে করা হবে না।
প্রসঙ্গত, রাজ্যপালের সঙ্গে সংঘাতের আবহে মুখ্যমন্ত্রী বিশ্ববিদ্যালয়গুলিতে অর্থনৈতিক বাধাদানের হুঁশিয়ারি দিয়েছিলেন। সেই আবহে এই বৈঠকের ফলে অধ্যাপকরা আরও বেশি চিন্তিত। পার্থ চট্টোপাধ্যায় শিক্ষামন্ত্রী থাকাকালেও এরকম একটি উদ্যোগ নেওয়া হয়। তবে, তা বিভিন্ন মহলের বাধায় বাস্তবায়িত হতে পারেনি। সরকার ফের সেই পথেই হাঁটতে চাইছে। তবে, শুধু বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে নয়, অন্যান্য আধা সরকারি কর্মীদের ক্ষেত্রেও একই পদ্ধতি অবলম্বন করা হবে বলে নবান্ন সূত্রের খবর। বর্তমানে বিশ্ববিদ্যালয়ের বেতনের পুরো অর্থই বহন করে রাজ্য সরকার। ইউজিসি কোনও ব্যয়ভার বহন করে না। ফলে রাজ্য সরকারও এই রাশ নিজের হাতে রাখতে চাইছে বলে ওয়াকিবহাল মহলের ধারণা। ধাপে ধাপে সমস্ত বিশ্ববিদ্যালয়কেই বৈঠকে ডাকা হবে বলে জানানো হয়েছে।
13Months ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসায়িক ক্ষেত্রে বাধায় চিন্তা ও উদ্বেগ। বেকারদের ভালো প্রতিষ্ঠানে কর্মপ্রাপ্তির প্রবল যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৯৭ টাকা
পাউন্ড১০৮.০৬ টাকা১১১.৮৬ টাকা
ইউরো৮৯.৯১ টাকা৯৩.৩২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     October,   2024
দিন পঞ্জিকা