বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

রঙিন মাছ চাষে উৎসাহ দিতে বিশেষ উদ্যোগ রাজ্যের

সংবাদদাতা, উলুবেড়িয়া: রঙিন মাছ চাষে সাধারণ মানুষকে আরও বেশি করে উদ্বুদ্ধ করতে উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার। এজন্য মাছচাষিদের বিশেষ প্রকল্প দেওয়া হচ্ছে। মৎস দপ্তরের কর্তাদের দাবি, প্রায় ১৫০ বর্গ মিটার এলাকা জুড়ে তৈরি হওয়া এই প্রকল্পে একটি পর্যায়ে (৪-৬ মাস) মোট ব্যয়ের দ্বিগুনের বেশি লাভ করতে পারবেন মাছচাষিরা। হাওড়া জেলার ১৪টি ব্লকেই মাছচাষিদের এই প্রকল্প দেওয়া হবে।
রঙিন মাছচাষকে বিকল্প পেশা হিসেবে বেছে নেওয়ার জন্য সরকার এই প্রকল্প এনেছে। এই প্রকল্পে শুধু মাছচাষের জন্য অ্যাকোরিয়াম তৈরি নয়, সরকারের পক্ষ থেকে পরিস্রুত জলও সরবরাহ করা হবে। মাছচাষের জন্য জল পরিশোধনের ব্যবস্থাও থাকবে। মৎস দপ্তর সূত্রে জানা গিয়েছে, ১৫০ বর্গমিটার জায়গার মধ্যে প্রকল্পটি তৈরি হবে। এখানে ৮০টি কাঁচের অ্যাকোরিয়াম এবং জলের রিজার্ভার থাকবে। প্রথমে জল তুলে রিজার্ভারে সংগ্রহ করে রাখা হবে। পরে সেই জল পরিস্রুত করে ওভারহেড রিজার্ভারে রাখা হবে। সেখান থেকে অ্যাকোরিয়ামগুলিতে জল সরবরাহ করা হবে। এখানে মলি, গাপ্পি প্রজাতির ৩৫ হাজার এবং গোরাসিস, বার্বস, মানিলা কার্প, গোল্ডফিস সহ কয়েকটি প্রজাতির ৩৫ হাজার মাছ থাকবে।
প্রকল্প তৈরি করতে ব্যয় হবে ৮ লক্ষ টাকা। কৃষককে দিতে হবে তিন লক্ষ টাকা, বাকি টাকা রাজ্য সরকার দেবে। হাওড়া মৎস দপ্তরের এক কর্তা জানান, ইতিমধ্যে জেলায় এমন ৮টি প্রকল্প দেওয়া হয়েছে। এই সংখ্যা আরও বৃদ্ধি পাবে। এছাড়াও ৩ লক্ষ টাকা ব্যয়ে ৫টি এবং ২৫ লক্ষ টাকা ব্যয়ে একটি ‘লার্জ’ প্রকল্প তৈরি করা হচ্ছে। ইতিমধ্যে ডোমজুড়, বালি জগাছা, উলুবেড়িয়া ১ নং ব্লকে এই প্রকল্প জনপ্রিয়তা পেয়েছে। 

1st     June,   2023
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ