বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

নিউটাউনে জমি দখল করে একাধিক পার্টি অফিস তৃণমূলের, ভাঙার নির্দেশ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা ও বিধাননগর: এবার নিউটাউনে সরকারি জমি দখল করে একাধিক পার্টি অফিস তৈরির অভিযোগ শাসকদলের বিরুদ্ধে। নিউটাউনে ফুটপাত এবং ফাঁকা জায়গা দখল করে তৈরি হয়েছে ওই পার্টি অফিসগুলি। শাসকদলের নেতাদের ভয়ে মুখ বুজে বসে আছে হিডকো এবং এনকেডিএ। এমন অভিযোগে দায়ের হওয়া মামলায় আদালত কড়া ভর্ৎসনা করল এনকেডিএ’কে। ওই পার্টি অফিসগুলি বেআইনিভাবে তৈরি হয়ে থাকলে অবিলম্বে তা ভেঙে ফেলার নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। 
অভিযোগ, হিডকোর জমি দখল করে তৃণমূল কংগ্রেসের ওই পার্টি অফিসগুলি তৈরি করা হয়েছে। সাধারণত নিউটাউনে কোনও নির্মাণের জন্য অনুমতি দিয়ে থাকে এনকেডিএ। মঙ্গলবার বিচারপতি অমৃতা সিনহার এজলাসে মামলার শুনানিতে এনকেডিএ’র আইনজীবী দাবি করেন, এই মামলার কোনও গ্রহণযোগ্যতা নেই। পাশাপাশি যেসব জায়গায় পার্টি অফিস তৈরির অভিযোগ উঠেছে, সেগুলি খুঁজে পাওয়া যাচ্ছে না। এ কথা শুনেই চটে যান বিচারপতি সিনহা। আইনজীবীর উদ্দেশে তিনি বলেন, ‘আপনি কি কোনও রাজনৈতিক দলের হয়ে সওয়াল করতে এসেছেন? ওই এলাকায় নির্মাণের জন্য অনুমতি আপনারা দিয়ে থাকেন। বিনা অনুমতিতে তাহলে কী করে ওই পার্টি অফিসগুলি তৈরি হল? আপনি কি বলতে চাইছেন, আপনারা কিছুই জানেন না?’ ওই আইনজীবী তখন বলেন, একটি টিনের তৈরি অস্থায়ী পার্টি অফিসের হদিশ পাওয়া গিয়েছে, সেটি হিডকোর জমিতে তৈরি হয়েছে। এব্যাপারে হিডকোর বক্তব্য জানতে চাওয়া হলে কোনও ‌উত্তর মেলেনি। নিউটাউন থানার তরফে উপস্থিত আইনজীবী বলেন, অভিযোগ পাওয়ার পর বিষয়টি নিয়ে এনকেডিএ এবং হিডকো উভয়ের বক্তব্য জানতে চাওয়া হয়েছিল, কিন্তু কোনও উত্তর মেলেনি। 
এরপরই বিচারপতি বলেন, মামলাকারী ওই পার্টি অফিসগুলির ছবি আদালতে দাখিল করেছেন। ছবি দেখে অবিলম্বে ওই পার্টি অফিসগুলিকে চিহ্নিত করুন। সেগুলি নির্মাণের অনুমতি না থাকলে ভেঙে ফেলতে হবে। শুধু এনকেডিএ কর্তৃপক্ষ নয়, পুলিসকেও ওই বেআইনি নির্মাণগুলি খুঁজে বের করতে নির্দেশ দিয়েছেন বিচারপতি সিনহা। নির্দেশ কার্যকর করে ১০মে’র মধ্যে এনকেডিএ, হিডকো এবং নিউটাউন থানাকে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন বিচারপতি সিনহা। ওইদিন মামলার পরবর্তী শুনানি।
অন্যদিকে, সল্টলেকের সিএফ ব্লকে একটি বিল্ডিংয়ের ছাদে ও গ্যারাজে বেআইনি নির্মাণ হয়েছিল। বিধাননগর পুরসভা ওই বেআইনি নির্মাণ ভেঙে ফেলার নির্দেশ দিয়ে নোটিস পাঠিয়েছিল। কিন্তু, নিজেরা ভেঙে না ফেলায় মঙ্গলবার ওই দু’টি বেআইনি অংশ ভেঙে দিয়েছে পুরসভা। পুরসভা দাবি, এই ধরনের বেশ কিছু বেআইনি নির্মাণ চিহ্নিত করা হয়েছে। অন্যান্য জায়গাতেও একই পদক্ষেপ করা হবে।

24th     April,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ