কলকাতা

এবার বাদুড়িয়ার স্কুলে স্মার্ট ক্লাস

সংবাদদাতা, বসিরহাট: বসিরহাটের সীমান্তবর্তী স্কুলে স্মার্ট ক্লাসের ব্যবস্থা। স্কুল মানেই আমরা বুঝি ব্ল্যাকবোর্ড, চক-ডাস্টার, টেবিল-চেয়ার। কিন্তু সময়ের সঙ্গে বদলেছে স্কুলের চিরাচরিত ধারণাও। পরিবর্তে এসেছে কম্পিউটার, প্রোজেক্টর, প্রিন্টার কিংবা অডিও সিস্টেমের মতো অত্যাধুনিক উপকরণ। শিক্ষার্থীদের আগ্রহ বৃদ্ধি করতে এই উপকরণগুলি দিয়ে স্মার্ট ক্লাসের ব্যবস্থা করল বসিরহাটের বাদুড়িয়ার ভোজপাড়া বি এম এস এফ ইনস্টিটিউশন।
এদিনের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বসিরহাট সাবডিভিশনের অতিরিক্ত স্কুল পরিদর্শক স্নিদ্ধা জানা, বাদুড়িয়া ইস্ট সার্কেলের এস আই জয়দীপ মুখোপাধ্যায়, স্কুলের প্রধান শিক্ষক দেবজ্যোতি বন্দ্যোপাধ্যায়, শিক্ষক মাসুদ আলম প্রমুখ। বসিরহাটের বিভিন্ন এলাকায় ছাত্রছাত্রীর অভাবে যখন একাধিক স্কুল ধুঁকতে শুরু করেছে, ঠিক তখনই এ ধরনের অত্যাধুনিক শিক্ষা ব্যবস্থা শিশুদের স্কুলমুখী করবে বলে মনে করছেন ওই স্কুলের শিক্ষকরা। 
১৯৭৫ সালে এলাকার বেশ কয়েকজন ছাত্রকে নিয়ে পথচলা শুরু করেছিল ভোজপাড়া বি এম এস এফ ইনস্টিটিউশন। বর্তমানে এই স্কুলে ছাত্রছাত্রীর সংখ্যা ১১৬৬ জন। করোনাকালে দু’বছর স্কুল বন্ধ থাকার ফলে যেখানে উত্তর ২৪ পরগনার বেশ কয়েকটি স্কুলে ছাত্রছাত্রীর সংখ্যা কমতে শুরু করেছিল, সেখানে এই স্কুলে পড়ুয়াদের সংখ্যা দিনদিন বেড়েই চলেছে। আর এই স্কুলেই অত্যাধুনিক পদ্ধতিতে পড়াশোনা শুরু হতে চলছে। এর ফলে খুশি ছাত্র-ছাত্রীরাও। পাশাপাশি সমগ্র স্কুল চত্বরটি ইন্টারনেট পরিষেবা এবং সিসি ক্যামেরায় মুড়ে ফেলা হয়েছে। স্কুলে সৌরবিদ্যুতের ব্যবস্থাও আছে। স্কুলের শিক্ষকরা জানান, ছাত্র-ছাত্রীদের পড়াশোনার মান বৃদ্ধির জন্য আরও আধুনিক প্রযুক্তির ব্যবস্থা করা যায় কি না, সেই নিয়ে ভাবনাচিন্তা চলছে।  নিজস্ব চিত্র
4Months ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা