বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

২০০ ভ্রাম্যমাণ ক্যাম্প চালু, দুয়ারে
সরকারে আবেদন ছাড়াল ১০ লক্ষ

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: আরও পাঁচদিন চলবে দুয়ারে সরকার শিবির। এই সময়ে দক্ষিণ ২৪ পরগনায় সুন্দরবন অঞ্চলের প্রান্তিক এলাকাগুলির উপর বিশেষ নজর দিতে চাইছে প্রশাসন। তাই ২০০টি ভ্রাম্যমাণ শিবির হবে বলে ঠিক হয়েছে। এর মধ্যে ২০টি নৌকা থাকছে। বৃহস্পতিবার বর্ধিত ক্যাম্প শুরু হয়েছে। তার আগে বুধবারই প্রশাসনের তরফে ব্লকস্তরে বৈঠক করে এই পরিকল্পনার কথা জানিয়ে দেওয়া হয়েছে। এক আধিকারিক বলেন, প্রান্তিক এলাকায়, যেখানে মানুষজন সহজে শিবিরে আসতে পারেন না, তাঁদের কাছেই পৌঁছে যাবে প্রশাসন। 
গোসাবা, কুলতলি, পাথরপ্রতিমা, সাগর সহ বিভিন্ন উপকূলের ব্লকে নৌকায় দুয়ারে সরকার শিবির হবে। ব্লকগুলিতে ফের প্রকল্পভিত্তিক লক্ষ্যমাত্রাও দেওয়া হয়েছে।
এদিকে, পঞ্চম দুয়ারে সরকারের পুরনো সময়সীমা পর্যন্ত (৩০ নভেম্বর) জেলায় বিভিন্ন প্রকল্প মিলিয়ে ১০ লক্ষের বেশি আবেদন জমা পড়েছে। তার মধ্যে বিনামূল্যে সামাজিক সুরক্ষা যোজনা প্রকল্পে সবথেকে বেশি আগ্রহ দেখিয়েছেন বাসিন্দারা। প্রত্যেক আবেদনের নিষ্পত্তিও হয়ে গিয়েছে। কৃষকবন্ধু, মৎস্যজীবী রেজিস্ট্রেশনের ক্ষেত্রেও ভালো সাড়া মিলেছে বলে জানা গিয়েছে। 
দু’টি প্রকল্পেই লক্ষাধিক আবেদন জমা পড়েছে। লক্ষ্মীর ভাণ্ডার ও স্বাস্থ্যসাথীতেও ৩০ হাজার করে আবেদন জমা পড়ে গিয়েছে। সব প্রকল্প মিলিয়ে ৬৭ শতাংশ ফর্মের পরীক্ষা ও নিষ্পত্তি শেষ। জেলার ব্লকগুলির মধ্যে বিষ্ণুপুর ১ থেকে বেশি মানুষ বিভিন্ন দুয়ারে সরকার ক্যাম্পে গিয়েছেন। এদিকে, সূত্রের খবর, রাজ্যের মধ্যে মুর্শিদাবাদ জেলায় সর্বাধিক মানুষজনের ভিড় হয়েছে এই ক্যাম্পে। দ্বিতীয়স্থানেই রয়েছে দক্ষিণ ২৪ পরগনা।

2nd     December,   2022
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ