Bartaman Patrika
 

কলকাতার দর্শক অভিভূত করেছে

সম্প্রতি রাবণ কি রামায়ণ নাটক নিয়ে কলকাতায় এসেছিলেন পুনিত ইসার। নাম ভূমিকায় ছিলেন তিনিই। নাটকের মহড়ার মাঝেই সময় বের করে কমলিনী চক্রবর্তীর সঙ্গে আড্ডা জমালেন। আড্ডায় উঠে এল তাঁর জীবনের নানা ঘটনা।

 কুলি দিয়ে শুরু করি?
 সেই কবে কুলির দুর্ঘটনা ঘটে গেছে আজও বিষয়টার ঊর্ধ্বে উঠতে পারলাম না। যাই হোক, করবেন যখন ঠিকই করে ফেলেছেন তখন আমি আর বাধা দিই কী করে?
 কুলির দুর্ঘটনাটা ঘটার পর আপনার মনে ঠিক কী প্রতিক্রিয়া হয়েছিল?
 ভয়ে, লজ্জায় কুঁকড়ে গিয়েছিলাম। বললে বিশ্বাস করবেন না, কুলির ওই দৃশ্যটাই আমার বলিউডে ফার্স্ট ডে ফার্স্ট শট ছিল। প্রচুর হোমওয়ার্ক করে সেটে গিয়ে রেডি হয়ে শট দেব এমন সময় ওই দুর্ঘটনা। লোকের চোখে মুহূর্তের মধ্যে আমি ভিলেন তো বনেই গেলাম, একই সঙ্গে গুণ্ডা বদমাইশের তকমা লেগে গেল আমার গায়ে। আমার তো নিজেকেই নিজের ঘেন্না করত। অন্যান্যদের মতো আমিও তো অমিতাভ বচ্চনের বিশাল ফ্যান। উনি আমার হিরো। আমি মনে করি অত বড় অভিনেতা ভারতে তো বটেই গোটা বিশ্বেও কমই আছে। আর তাঁকেই কি না আমি অমন আহত করে বসলাম! এক মুহূর্তের জন্যে মনে হয়েছিল আমিই কেন আহত হলাম না। কিন্তু অ্যাক্সিডেন্ট তো হয়েই থাকে তাই না? কেউ কি আর ইচ্ছে করে কারও ক্ষতি করে? একই সঙ্গে একগাদা ভাবনা মনে ভর করেছিল। অমিতাভ বচ্চন আহত হলেন আর ট্র্যমা হল আমার! তবে ওই অ্যাক্সিডেন্টের পর আমার কেরিয়ার প্রায় শেষই হয়ে যেত যদি না অমিতাভ বচ্চন সুস্থ হয়ে আমায় ডেকে পাঠাতেন।
 কী বললেন অমিতাভ বচ্চন আপনাকে ডেকে?
 সেও আর এক অভিজ্ঞতা। ততদিনে মিডিয়া তো আমার যা ক্ষতি করার করেই দিয়েছে। আমি সিনেমা থেকে সরে দাঁড়াব কি না ভাবছি, নেহাত বাবা পরিচালক ছিলেন তাই মুখ রক্ষাটুকু হয়েছিল। এমন সময় অমিতাভ বচ্চন আমায় ফোন করে ডেকে পাঠালেন। আমি তো বকুনি খাব বলে তৈরি হয়েই গিয়েছিলাম। কিন্তু না, অমিতাভ বচ্চন আমাকে প্রথমেই বললেন, এমন হতেই পারে। অ্যাক্সিডেন্টের ওপর কারও কোনও হাত নেই ফলে এই নিয়ে যেন আমি আর না ভাবি। তারপর আমার কেরিয়ার প্ল্যান ইত্যাদি নিয়ে বহুক্ষণ আমার সঙ্গে আলোচনা করলেন। সব সেরে যখন বেরলাম ওঁর অফিস থেকে তখন নিজেকে অনেক হালকা লাগছিল।
 বি আর চোপড়া প্রোডাকশনসের মহাভারত সিরিয়ালে দুর্যোধনের রোলটা কি এর পরেই পান?
 একটার সঙ্গে অন্যটা হয়তো জড়িত ছিল না। তবে হ্যা, এর পরেই বি আর চোপড়ার অফিস থেকে আমায় ডেকে পাঠানো হয় দুর্যোধনের চরিত্রের অফার দিয়ে।
 আপনি যে সম্প্রতি কলককাতায় রাবণ কি রামায়ণ নাটকে রাবণের ভুমিকায় অভিনয় করলেন এর আগে মহাভারতে দুর্যোধনের ভুমিকায় অভিনয় করেছিলেন তাছাড়াও ছবিতে আপনাকে ভিলেন হিসেবেই দেখা যায়। ভিলেনের চরিত্র কি আপনাকে বেশি টানে?
 দেখুন অভিনেতার কাছে সবই চরিত্র মাত্র। আমরা যখন অভিনয় করি তখন হিরো বা ভিলেন হিসেবে বাছ বিচার করি না। বিভিন্ন ক্যারেক্টার হিসেবে নিজেকে স্থাপন করি। কে কোন চরিত্রে কতটা বিশ্বাসযোগ্য হয়ে উঠতে পারবে তার ওপরেই সেই অভিনেতার সাফল্য নির্ভর করে। ফলে যে কোনও চরিত্র দর্শকের মনে বিশ্বাসযোগ্য করে তোলাই আমর উদ্দেশ্য। সেটা ভালো না খারাপ অত ভাবার সময় কোথায়?
 তবু প্রতিবারই ভিলেন কেন?
 আমার চেহারা আর গলার আওয়ার শুনে মনে হয় পরিচালকরা আমায় ভিলেন ছাড়া কিছু ভাবতেই পারেন না। বেশ একটা গুণ্ডা গুণ্ডা ভাব আছে না আমার ম঩ধ্যে?
 অভিনেতা না হলে কী হতেন?
 বলা কঠিন, তবে মনে হয় ফিজিকাল ট্রেনার বা জিম ইনস্ট্রাক্টর গোছের কিছু হতাম।
 আপনার ডায়েট সম্বন্ধে একটু বলুন না।
 আমি সর্বভুখ। তবে নিরামিষ ভালোবাসি। আর সর্বভুখ বলেই সবই খাই, কিন্তু পরিমাণমতো। তবে আমার ফিটনেসের রহস্য এক্সারসাইজ। আমি ফিটনেস ফ্যানাটিক। শরীরচর্চা না করলে দিনটাই কাটতে চায় না।
 আপনি যে রাবণ কি রামায়ণে রাবণের চরিত্রে অভিনয় করছেন এটা কতটা চ্যালেঞ্জিং বা একসাইটিং?
 আপনাকে একটা প্রশ্ন করি, চ্যালেঞ্জ ভাবলেন কেন?
 রামায়ণকে দর্শকের কাছে উলটোভাবে উপস্থাপন করবেন চ্যালেঞ্জ মনে হবে না?
 না, কারণ উলটোভাবে রামায়ণকে দেখানো হয়নি। রামায়ণের এই পর্যালোচনাতেও রামই হিরো, রাবণই ভিলেন এবং রামায়ণের গল্পও বদল হয়নি। সীতা হরণ, রাবণবধ সবই হয়। কিন্তু এইসবের মাঝে রাবণের বক্তব্যটাকে আমাদের পরিচালক অতুল সত্য কৌশিক তুলে ধরার চেষ্টা করেছেন।
 আর একসাইটমেন্ট? সেটা তো হচ্ছে? নাকি তাও অস্বীকার করবেন?
 একসাইটিং তো বটেই। আমরা এতদিন দেখে এসেছি যুদ্ধে যারা জেতে তারাই ইতিহাস রচনা করে। এই প্রথম যুদ্ধে যে হেরে গিয়েছে তার বয়ানটা শোনা যাবে। তাকেও তো আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেওয়া উচিত তাই না?
 রাবণের চরিত্রের জন্য কেমন হোমওয়ার্ক করতে হয়েছে?
 প্রচণ্ড হোমওয়ার্ক করতে হয়েছে। রাবণ চরিত্রটার বিভিন্ন স্তর খুঁজে বার করেছি। রাবণের শিবভক্তি, সংস্কৃতে তাঁর জ্ঞান, রুদ্রবীণা আবিষ্কার ইত্যাদি বিষয়গুলো খুঁটিয়ে পড়েছি। এছাড়াও চরিত্রটার ভেতর প্রবেশ করার চেষ্টা করেছি যতটা সম্ভব। নাটকটাতে কিছু গুরুত্বপূর্ণ সংলাপ রয়েছে রাবণের মুখে যার মাধ্যমে রাবণের চরিত্রটা আরও ভালোভাবে ফুটে ওঠে সেই সংলাপগুলোকে সঠিকভাবে বলার চেষ্টা করেছি।
 কেমন সংলাপ?
 এই যেমন রাবণ সীতাকে হরণ করার পর যখন বলছেন, ‘রাম তোমায় সবসময়ই কোনও না কোনও স্বার্থে ভালোবেসেছে। প্রথমত নিজের বীর্য প্রমাণ করার জন্য তোমায় বিয়ে করেছে। এখন আমার কাছ থেকে তোমায় নিয়ে গিয়ে নিজের সুনাম রক্ষা করতে চায়। কিন্তু আমি সব সময়ই তোমায় নিঃস্বার্থভাবে ভালোবেসেছি। তবু তুমি রামের প্রেমে পাগল, রামের বিরহে কাতর। অথচ আমার ভালোবাসার মূল্য তোমার কাছে নেই।’ এমন সংলাপ রাবণের চরিত্রটাকে অন্য দৃষ্টিভঙ্গিতে বিচার করতে বাধ্য করে। দর্শককে সেই দৃষ্টিভঙ্গি কতটা বোঝাতে সক্ষম হয়েছি জানি না, তবে চেষ্টা অবশ্যই করেছি।
 চরিত্রগুলোকে দর্শকের কাছে বিশ্বাসযোগ্য করে তোলেন কী করে?
 আমার মনে হয় একটা চরিত্র গঠিত হয় সংলাপের মাধ্যমে। তাই যে কোনও চরিত্র করার সময় আমি সংলাপের ওপর ভীষণ গুরুত্ব দিই। কোন সংলাপ কীভাবে বলব এই নিয়ে পড়াশোনা করি। এই যেমন এই নাটকটার ক্ষেত্রেই ধরুন না, আমি রাবণের চরিত্রে অভিনয় করছি বলেই যে সব সংলাপ জোর গলায় রাগত স্বরে বলতে হবে তা নয়। রাবণের চরিত্রটা ফুটিয়ে তুলতে গেলে গলার মডিউলেশন করতে হবে। কোনও সংলাপে রাগ বা বিরক্তি থাকবে, কোথাও বা স্নেহ ঝরে পড়বে, কোথায় একটু দ্বিধা একটু শঙ্কা কাজ করবে আবার কোথাও প্রেম থাকবে। তবেই না ক্যারেক্টারের প্রতি জাস্টিস করা যাবে। তাছাড়া শুধু আমার চরিত্রটার ওপরই নজর দিলে চলবে না, অন্যান্য চরিত্রগুলোর প্রতিও নজর দিতে হয়।
 কীরকম?
 নাটকে অনেক কিছুই ততক্ষণাৎ করতে হয়। হয়তো আমার আগের অভিনেতা সংলাপ ভুলে গিয়েছেন বা সেই মুহূর্তে কোনও ইন্সট্যান্ট কাজ ঢুকিয়েছেন চরিত্রে তখন আমাকেও সেই মতো নিজেকে ফ্রেম করে নিতে হয়। এটা কিন্তু সিনেমায় বা সিরিয়ালে দরকার নেই। সেখানে টেক রিটেক অনেক ব্যাপার আছে। স্টেজে সে সুযোগ কোথায়?
 কোন মাধ্যমে অভিনয় করতে সবথেকে ভালোবাসেন?
 এই তিনটে ক্ষেত্র একে অপরের চেয়ে এতই আলাদা যে একটার সঙ্গে অন্যটার তুলনা অসম্ভব। তবু বলব নাটকে অভিনয় করার একটা অন্যরকম উত্তেজনা আছে। দর্শক কী ভাবছে সবটাই আমি সঙ্গে সঙ্গে দেখতে পাই। সিনেমা বা সিরিয়ালের ক্ষত্রে তেমনটা হয় না। তাই নাটকের মজাটা অন্য ক্ষেত্রে পাই না।
 কলকাতার দর্শকের সামনে অভিনয় কি এই প্রথম?
 হ্যাঁ। কলকাতার দর্শক সম্বন্ধে অনেক কিছু শুনেছিলাম। তাদের নেওয়ার ক্ষমতা নাকি অতুলনীয়। গুণের বিচার ও কদরও তারাই সবচেয়ে ভালো করতে পারে। যা দেখলাম তাতে আমি অভিভূত।
06th  April, 2019
 যাত্রায় এনেছিলেন নতুন যুগের হাওয়া
সন্দীপন বিশ্বাস

১৯৬৮ সাল। নানা পরিস্থিতিতে তখন অস্থির তাঁর জীবন। নিজের দল এলটিজি থেকে তখন তিনি বিতাড়িত। আগের বছরেই তাঁকে রাজনৈতিক কারণে জেলে যেতে হয়েছিল। চারিদিকের চেনা মানুষগুলি কেমন যেন অচেনা হয়ে উঠেছিল। তাঁর নাটক করার জায়গাটা তখন প্রায় বন্ধই হয়ে গিয়েছে। কিন্তু তিনি থেমে থাকার পাত্র নন।
বিশদ

13th  July, 2019
 হত্যাকারী কে?

  গত ১৫ই মে সুজাতা সদনে অনুষ্ঠিত হল বেহালা বাতায়ন নিবেদিত নাটক ‘হত্যাকারী’। নাটকটি লিখেছেন বৈদ্যনাথ মুখোপাধ্যায়। নির্দেশনা দিয়েছেন নবকুমার বন্দ্যোপাধ্যায়। একটি বধুহত্যাকে কেন্দ্র করে এই নাটকের ঘটনাচক্র আবর্তিত হয়। একাঙ্ক নাটকটি পুরোটাই অধ্যাপক নরেন পালের বৈঠকখানায়।
বিশদ

13th  July, 2019
 সন্ত কবীরের কথা আজকের দিনে অত্যন্ত প্রাসঙ্গিক

 জাতপাত ও ধর্মের বৈষম্য, নিচু শ্রেণীর দলিত সম্প্রদায়ের লোকদের ওপর উচ্চবর্ণের মানুষের অত্যাচারের মতো ঘৃণ্য বিদ্বেষভাব আজও সমাজকে আষ্টে-পৃষ্ঠে বেঁধে রেখেছে। সমাজের বিভিন্ন ক্ষেত্রে কিছু কিছু উন্নতি হলেও মানুষের দৃষ্টিভঙ্গির তেমন কোনও পরিবর্তন হয়নি। অথচ সমাজে সকলের সমানভাবে বেঁচে থাকার অধিকার সংবিধান স্বীকৃত।
বিশদ

13th  July, 2019
প্রজ্ঞা কালচারাল সেন্টারের দুটি নাটক

 সম্প্রতি আইসিসিআর অডিটোরিয়ামে একদিনের নাট্যোৎসবে প্রজ্ঞা মঞ্চস্থ করল দুটি নাটক, ‘নাইন মাইলস টু গো’ এবং ‘পতি গয়ে রে কাটিয়াহার’। দুটি নাটকে দুটি ভিন্ন ধরনের বার্তা দেওয়া হয়েছে, যেগুলি সর্বকালের ও সময়ের জন্য খুবই অর্থবহ ও প্রাসঙ্গিক।
বিশদ

06th  July, 2019
 রাজনৈতিক অস্থিরতার দুটি দলিল

সমগ্র দেশ তো বটেই, এই রাজ্যেরও রাজনৈতিক অবস্থা ভয়াবহ। অত্যন্ত উত্তপ্ত। এখন রাজনীতি, মানেই দুর্নীতি, মিথ্যাচার, অপসংস্কৃতি, বিদ্বেষ আর আত্মসম্মানকে বিসর্জন দেওয়া এক মাদারির খেল। আর এই খেলা চলছে দু’টি দলকে কেন্দ্র করে। সাধারণ মানুষ আর রাজনৈতিক নেতাদের মধ্যে। এই নেতারা বহুরূপী।
বিশদ

06th  July, 2019
আধুনিক প্রজন্মের আকাশছোঁয়ার চাহিদাই ডেকে আনছে অনর্থ

 বিশ্বায়নের ফলে পৃথিবীটা এখন হাতের মুঠোয় এসে গেছে। মানুষের কাছে এখন সবকিছুই খুব সহজলভ্য হয়েছে। অর্থনৈতিক পরিকাঠামো, সামাজিক পরিস্থিতির চাপে যৌথ পরিবার ভেঙে তৈরি হয়েছে ছোট ছোট পরিবার বা নিউক্লিয়ার ফ্যামিলি। যেখানে রোজগেরে স্বামী-স্ত্রী আর তাদের সন্তান নিয়েই তৈরি হয় একটি পরিবার।
বিশদ

06th  July, 2019
 কার্টেন কলের আন্তর্জাতিক নাট্যোৎসব

সম্প্রতি ‘কার্টেন কল’-এর ব্যবস্থাপনায় দু’দিন ব্যাপী আন্তর্জাতিক নাট্যোৎসবের আয়োজন করা হয়। মঞ্চস্থ হয় বাংলাদেশের নাট্যদল ‘পদাতিক’-এর দু’টি নাটক। প্রথমদিন মঞ্চস্থ হয় ‘কালরাত্রি’। ৭১-এর মুক্তিযুদ্ধের উত্তপ্ত, ভয়াবহ দিনগুলোর প্রেক্ষাপটে নাটকের বিস্তার। স্বাধীনতার জন্য আকূল সমস্ত মানুষ।
বিশদ

06th  July, 2019
 ড্রা মে বা জি-২

সম্প্রতি চিলড্রেন থিয়েটার কার্নিভাল ‘ড্রামেবাজি-২’ হয়ে গেল আই সি সি আর-এ। দ্য ক্রিয়েটিভ আর্টস আয়োজিত এই কার্নিভালে শিশুদের জন্য সারাদিনের এক কর্মশালার আয়োজন করা হয়।
বিশদ

06th  July, 2019
পি সি চন্দ্র নাট্যোৎসব 

হাঁসফাঁস করা গরমে এক টুকরো শান্তি নিয়ে এল বাইপাস সংলগ্ন পি সি চন্দ্র গার্ডেনের সবুজের বিস্তার। তিনদিন ব্যাপী নাটকের আসর বসেছিল সবুজঘেরা এই ওয়েসিসে। নিবেদনে পি সি চন্দ্র। 
বিশদ

29th  June, 2019
অস্থির সময়ে বেঁচে থাকার নতুন দিশা 

একটা অস্থির সময়ের মধ্যে দিয়ে চলেছি। সন্ত্রাস, হত্যা চলছে ধর্মের নামে, জাতের নামে। সৃষ্টি হচ্ছে বিভেদ, অসহিষ্ণুতা। যা দেশ, কাল, সময়ের বৃহত্তর গণ্ডি পেরিয়ে উঁকি দিচ্ছে পরিবারে, সম্পর্কে। মানুষ এখন আত্মকেন্দ্রিক, নিজের ভালো ছাড়া আর কিছু দেখে না।  
বিশদ

29th  June, 2019
আসরে মার খেতে খেতে বেঁচে গিয়েছিলেন 

যাত্রার নায়িকা শর্মিষ্ঠা গঙ্গোপাধ্যায়কে নিয়ে লিখেছেন সন্দীপন বিশ্বাস।

বাবা ছিলেন রানিগঞ্জ কোলিয়ারি এলাকার ডাক্তার। বাবার মতোই ডাক্তার হতে চেয়েছিলেন নমিতা চক্রবর্তী। কিন্তু ঘটনাচক্রে হয়ে গেলেন যাত্রার বিশিষ্ট অভিনেত্রী। মানুষ তাঁকে চেনেন শর্মিষ্ঠা গঙ্গোপাধ্যায় হিসাবে। কোলিয়ারিতে বিভিন্ন যাত্রা দল যায়। 
বিশদ

29th  June, 2019
কালিদাস ও মল্লিকার প্রেমকাহিনী 

অতি সম্প্রতি কালিন্দী নাট্যসৃজন তাদের নবতম প্রযোজনা মোহন রাকেশের ‘আষাঢ়ের প্রথম দিনে’ মঞ্চস্থ করল। প্রসঙ্গত, ঠিক একই সময়ে আরো দুটি নাট্যগোষ্ঠী মোহন রাকেশের অন্য দুটি নাটক মঞ্চস্থ করেছেন।  বিশদ

29th  June, 2019
মেঘনাদ আবার চমকে দিলেন

ভাগীরথীর বুকে জেগে ওঠা এক চর। শহর থেকে অনেকটাই বিচ্ছিন্ন এক গ্রাম। নাম ঈশ্বরীপুর। সেই গ্রামের দূষণহীনতার মধ্যে বেড়ে ওঠে সত্যচরণ আর ধূর্জটিনারায়ণ, দুই বন্ধু। যৌবনের শুরুতেই একই গুরুর কাছে তাঁদের রাজনীতির পাঠ নেওয়া। শিক্ষাগুরু নিত্যানন্দ ছিলেন আদর্শবাদী, ন্যায়পরায়ণ। সত্যবাদিতা যার কাছে একমাত্র সত্য। বিশদ

22nd  June, 2019
জাহান্নামের সমাচার 

আপন সৃষ্টিশীলতায় ওরা ছোটছোট বৃত্ত রচনা করে ঘুরে চলেছে। ‘ওরা’ হল – ইফটা, থিয়েলাইট, যাদবপুর মন্থন, দমদম গোত্রহীন, অশোকনগর নাট্যমুখ এবং দমদম শব্দমুগ্ধ। ছোট ছোট স্বাবলম্বী নাটকের দল। স্বাধীন চিন্তাভাবনা, কল্পনা, সৃষ্টিশীলতাকে নিংড়ে, মেজেঘষে, বিগত দেড় দশক ধরে বাংলার নাট্যমঞ্চকে সমৃদ্ধ করে চলেছে।
বিশদ

22nd  June, 2019

Pages: 12345

একনজরে
সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: এবার ‘বুথে চলো’। ২০২১-এর বিধানসভা নির্বাচনকে সামনে রেখে বুথস্তর থেকে সংগঠন ঢেলে সাজার ডাক দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। শুধু ডাক দিয়েই ক্ষান্ত হননি ...

 ওয়াশিংটন, ২১ জুলাই (পিটিআই): ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট পদে আসার পর থেকেই ক্রমশ ইসলামাবাদের সঙ্গে সম্পর্কের অবনতি ঘটেছিল ওয়াশিংটনের। সন্ত্রাসবাদের বিরুদ্ধে পাকিস্তান কঠোর পদক্ষেপ নিচ্ছে না, মূলত এই অভিযোগে তাদের সামরিক সাহায্য করাও বন্ধ করে দেয় আমেরিকা। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবিবার ছুটির দিন, রাস্তায় যানবাহনও কম। তাই ২১ জুলাইয়ে যান সামলাতে তেমন চ্যালেঞ্জের মুখে পড়তে হল না কলকাতা পুলিসকে। উত্তর থেকে দক্ষিণ, ...

সংবাদদাতা, কালনা: নবম শ্রেণীর এক ছাত্রীর বিয়ে রুখলেন স্কুলের শিক্ষিকারা। ঘটনা ঘটেছে কালনার বৈদ্যপুর রাজরাজেশ্বর বালিকা বিদ্যালয়ে। নাবালিকাকে পুলিসের সহযোগিতায় উদ্ধার করা হয়। নাবালিকার পরিবার মেয়ের ১৮বছর বয়স না হওয়া পর্যন্ত বিয়ে দেবে না বলে মুচলেকা দেয়।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বেশি শ্রম দিয়ে পঠন-পাঠন করা দরকার। কোনও সংস্থায় যুক্ত হলে বিদ্যায় বিস্তৃতি ঘটবে। কর্মপ্রার্থীরা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৪: সাহিত্যিক প্যারীচাঁদ মিত্রের জন্ম
১৮৪৭: সাহিত্যিক ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায়ের জন্ম
১৯১৮: ভারতের প্রথম যুদ্ধবিমানের পাইলট ইন্দ্রলাল রায়ের মৃত্যু প্রথম বিশ্বযুদ্ধে
১৯২৩: সঙ্গীতশিল্পী মুকেশের জন্ম
১৯৪৮: চিত্রশিল্পী হেমেন্দ্র মজুমদারের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৪.৭৭ টাকা ৮৭.৯২ টাকা
ইউরো ৭৬.১০ টাকা ৭৯.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
20th  July, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৫২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৭০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৫৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৬৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
21st  July, 2019

দিন পঞ্জিকা

৫ শ্রাবণ ১৪২৬, ২২ জুলাই ২০১৯, সোমবার, পঞ্চমী ২২/২২ দিবা ২/৪। পূর্বভাদ্রপদ ১৩/১৩ দিবা ১০/২৪। সূ উ ৫/৭/১৮, অ ৬/১৮/৩৬, অমৃতযোগ দিবা ৬/৫৩ মধ্যে পুনঃ ১০/২৪ গতে ১/২ মধ্যে। রাত্রি ৭/১ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/২১ গতে ২/১৪ মধ্যে, বারবেলা ৬/৪৬ গতে ৮/২৫ মধ্যে পুনঃ ৩/১ গতে ৪/৪০ মধ্যে, কালরাত্রি ১০/২২ গতে ১১/৪৩ মধ্যে। 
৫ শ্রাবণ ১৪২৬, ২২ জুলাই ২০১৯, সোমবার, পঞ্চমী ১৪/২০/৫৯ দিবা ১০/৫০/২১। পূর্বভাদ্রপদনক্ষত্র ৮/২৮/৩৩ দিবা ৮/২৯/২২, সূ উ ৫/৫/৫৭, অ ৬/২১/৩৯, অমৃতযোগ দিবা ৬/৫৬ মধ্যে ও ১০/২৪ গতে ১/০ মধ্যে এবং রাত্রি ৬/৫৬ গতে ৯/৮ মধ্যে ও ১১/২০ গতে ২/১৬ মধ্যে, বারবেলা ৩/২/৪৩ গতে ৪/৪২/১১ মধ্যে, কালবেলা ৬/৪৫/২৫ গতে ৮/২৪/৫২ মধ্যে, কালরাত্রি ১০/২৩/১৬ গতে ১১/৪৩/৪৮ মধ্যে। 
১৮ জেল্কদ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে পারেন। বৃষ: বিবাহের সম্ভাবনা আছে। মিথুন: ব্যবসায় ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮১৪: সাহিত্যিক প্যারীচাঁদ মিত্রের জন্ম১৮৪৭: সাহিত্যিক ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায়ের জন্ম১৯১৮: ভারতের ...বিশদ

07:03:20 PM

  সল্টলেকের বিএসএনএল-এর অফিসে আগুন
সল্টলেকের ১৩ নম্বর ট্যাঙ্কের বিএসএন এল-এর নোভাল সেন্টারে আগুন লেগেছে। ...বিশদ

09:50:50 PM

বরানগর জুট মিলে আগুন, অকুস্থলে দমকলের ৪টি ইঞ্জিন 

07:18:32 PM

কালিকাপুরে সোনার গয়না চুরির অভিযোগে গ্রেপ্তার পরিচারিকা 

06:20:00 PM

মহেশতলায় দুটি গাড়ির সংঘর্ষ, আহত ৬ 
অটো এবং ৪০৭ গাড়ির মুখোমুখি সংঘর্ষে আহত ছ’জন। জানা গিয়েছে, ...বিশদ

06:18:00 PM