Bartaman Patrika
চারুপমা
 

অ্যালিস থেকে আবোল তাবোল

কখনও অ্যালিস, কখনও বা আবোল তাবোলের চরিত্র— শৈশবের নানা অনুষঙ্গ ফিরে ফিরে আসে তাঁর ডিজাইনে। কথা হচ্ছিল দেবযানী বসু রায়চৌধুরী-র সঙ্গে। তাঁর ব্র্যান্ড ‘ঘুড়ি’ পাড়ি দিয়েছে বলিউডেও। লিখেছেন অন্বেষা দত্ত।

এই সামনে ছিল হুকোমুখো হ্যাংলা বা কুমড়োপটাশ। তারপর কল্পনার রাজ্যে ঘুরতে ঘুরতে কখন যেন ঢুকে পড়ল অ্যালিসের অদ্ভুত কাণ্ডকারখানা। নিশ্চিন্ত, নির্ভাবনার শৈশব তো এমনি করেই রোজ সেজে ওঠে। ছোটবেলার সেই মধুর স্মৃতি সঙ্গে থেকে যায় আজীবন। ‘ঘুড়ি’ ব্র্যান্ডের স্রষ্টা, এ শহরের ডিজাইনার দেবযানী বসু রায়চৌধুরীর মনেও সুকুমার রায় থেকে শুরু করে লুইস ক্যারলের চরিত্রগুলো রয়ে গিয়েছিল সেভাবেই। তাদের ব্যবহার করে দেবযানী এনেছেন অভিনবত্ব। 

অ্যালিস কল্পনা
দেবযানীর কথায়, ‘ঘুড়ি যখন শুরু করি, মাথায় এসেছিল ছোটবেলায় পড়া সব বই। কখনও ছড়া, কখনও বা গল্প, অনুপ্রাণিত হয়েছি সব কিছু থেকেই। এরপর সেই চরিত্রগুলোকে নিয়ে কখনও প্রিন্টে, কখনও আবার জামদানিতে, কাজ করেছি দু’ভাবেই।’ ‘অ্যালিস ইন ওয়ান্ডারল্যান্ড’ দেবযানীর খুব প্রিয় বই। তাঁর মতে, ‘আপাতদৃষ্টিতে এটিকে বাচ্চাদের বই-ই মনে হয়। কিন্তু যত বড় হয়েছি, বুঝেছি অ্যালিসের কল্পনার দুনিয়া বড়দের জন্যও কতটা প্রাসঙ্গিক। তাই এই বইটিকে নিয়ে নানাভাবে ভাবা যায়। অ্যালিস নিয়ে শাড়ি ডিজাইনের সময় মনে এসেছে সেই ভাবনা। অ্যালিস যখন খরগোশের গর্তে ঢোকে, খরগোশ তাকে নিয়ে যায় আজব দুনিয়ায়। সঙ্গে বিশেষ চরিত্র বেড়াল। এইগুলোই মুখ্য আমার শাড়িতে। প্রথমে জামদানিতে এই কাজ করার পর তা দেখতে ভালো হয়েছিল।’ তাই অ্যালিস-খরগোশ-বেড়াল এই তিনটি মোটিফকে তিনি জামদানির পাড় বরাবর তুলে এনেছেন। অ্যালিসের গল্পে বাকি রইল গুরুত্বপূর্ণ তাসের মোটিফ। তাসের মধ্যে হার্টস, স্পেডস, ডায়মন্ড ইত্যাদি সব মোটিফ অল্টারনেট করে ‘অ্যালিস শাড়ির’ বডি-তে একটা রো ধরে কালার ভেরিয়েশন রেখেছেন তিনি। এই শাড়িটিকে সকলের সামনে কীভাবে তুলে ধরা হবে, সেই ব্যাপারে দেবযানীর সঙ্গে ইন্টার্ন হিসেবে কাজ করেছিলেন ন্যাশনাল ইনস্টিটিউট অব ফ্যাশন টেকনোলজি (এনআইএফটি)-র তমালিকা ভৌমিক, তাঁর শিল্প নির্দেশনার মাধ্যমে। শাড়ির ছবি এমন অ্যাঙ্গেলে তোলা হয়েছিল যা দেখে মনে হয়েছিল অ্যালিস যেন পড়ে যাচ্ছে র‌্যাবিট গর্তে! গল্পের মুহূর্ত জীবন্ত হয়েছিল এভাবেই। অ্যালিসের সেই শাড়িটি দেবযানীর কাছে তাই খুব প্রিয়। 

জনপ্রিয় ফ্রিডা
অ্যালিসের পাশাপাশি তিনি কাজ করেছেন কিছু ভিন্নধর্মী চরিত্র নিয়েও। তার মধ্যে রয়েছে মেক্সিকান পেন্টার ফ্রিডা কালো-র মুখও। ফ্রিডার করা সেলফ পোর্ট্রেটের সৌজন্যে তাঁর মুখটি ইদানীং ফ্যাশন দুনিয়ায় ভীষণ জনপ্রিয়তা পেয়েছে।  দেবযানীও তাঁর শাড়িতে এনেছেন ফ্রিডাকে। তিনি বলেন, ‘ক্লাস টুয়েলভ পাশের পর থেকেই আর্ট নিয়ে আমার উৎসাহ বেড়েছিল। সেই সময় থেকে পড়াশোনার জন্য ব্রিটিশ কাউন্সিল যেতাম। তখন পড়ার বইয়ের বাইরে নানা বই টানত আমায়। সেভাবেই ফ্রিডার প্রসঙ্গেও জেনেছি।’ তবে ফ্রিডাকে যেহেতু বহু ডিজাইনার নানাভাবে নিজেদের সৃষ্টিতে নিয়ে এসেছেন, তাই এই চরিত্র নিয়ে কাজের ক্ষেত্রে স্বতন্ত্রতা বজায় রাখা চ্যালেঞ্জিং ছিল দেবযানীর কাছে। তিনি বলেন, ‘অন্য চোখে দেখতে চেয়েছিলাম ফ্রিডাকে। আমাদের রাজ্যে তাঁতিরা জামদানিতে ফুল, আঙুরলতার মতো ট্র্যাডিশনাল মোটিফেই অভ্যস্ত। ওই বুননে ফিগার তৈরি করার কাজটি সব তাঁতি পেরে ওঠেন না। তাঁদের আলাদা করে এর জন্য প্রশিক্ষণ দিতে হয়। তবে বেশিরভাগ তাঁতিই জামদানিতে ফিগার তুলতে আগ্রহী নন। আমি ফ্রিডাকেও জামদানিতে তুলে ধরতে চেয়েছিলাম। প্রিন্টেও আমি ফিগারের উপর কাজ করতাম বেশি। শেষ পর্যন্ত জামদানিতে ফিগার করানোর জন্য একজন ভালো উইভারকে পেয়েছিলাম যিনি কাজটি করতে উৎসাহ দেখান। ছবিতে কোনও একটা গল্প সুন্দর করে সাজিয়ে এঁকে যদি তাঁকে বুঝিয়ে দিই, তিনি ভালোভাবেই সেটা তুলে আনতে পারেন। সেই বোঝাপড়া তাঁর সঙ্গে আমার হয়ে গিয়েছে। ফ্রিডা শাড়ির আঁচলে বড় করে সেই গল্পটা এনেছি। এই কাজটি করার সময় ওঁকে শুধু স্কেচ করে দিইনি। কালারড ছবিতে যেমন লাইট অ্যান্ড ডার্ক শেডস থাকে, আঁকা ছবিতেও সেটা করেছিলাম। উইভারও সেটা আনতে পেরেছিলেন কাজে। দূর থেকে শাড়িটা দেখলে এখনও মনে হয় হ্যান্ড পেন্টেড বা প্রিন্টেড, এতটাই নিপুণ কাজ!’ কিন্তু তিনি জানালেন, প্রথমবার কাজটা শেষ হওয়ার পরে মনে হয়েছিল তাতে যেন প্রাণ নেই। দেবযানী জানালেন, ‘পরে ওই কাজটা ভালো করে খুঁটিয়ে  দেখার পরে বোঝা গেল, আমার আঁকায় ফ্রিডার চোখে কাজল ছিল, যেটা বুননে তোলা হয়নি। এই ধরনের ফিগারে চোখ খুব গুরুত্বপূর্ণ ফ্যাক্টর। তাই পুরো লুকটা যাতে জীবন্ত হয়, তার জন্য মুখের কাজে ত্রুটি রাখলে চলবে না। পরবর্তীকালে সেদিকে তাই সবসময় খেয়াল রাখি।’  

আবোল তাবোল
সত্যজিৎ রায়ের জন্মশতবর্ষে তাঁর সৃষ্ট বিভিন্ন চরিত্র নিয়ে কাজ করছেন অনেকেই। দেবযানী সেই কাজ শুরু করেছিলেন অনেক আগে। তা ছাড়াও তিনি অনুপ্রেরণা খুঁজে পেয়েছেন সুকুমার রায়ের চরিত্রদের কাছ থেকে। এর আগে সন্দীপ রায়ের সঙ্গে কথা বলে তিনি উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর গুপি গাইন বাঘা বাইন নিয়ে সিল্কে জামদানিতে কাজ করিয়েছেন। পরবর্তীকালে সুকুমার রায়ের সৃষ্টি নিয়েও তিনি কথা বলেন সন্দীপবাবুর সঙ্গে। আবোল তাবোল নিয়ে সেভাবে কাজ হয়নি দেখে দেবযানী সেগুলি করতে চেয়েছিলেন। তারপর সেই বইয়ের থেকে চরিত্র ড্রয়িং করে তাতে কালার ম্যাচ করানোর কাজ হয়, কারণ ওই চরিত্রগুলো সব সাদা-কালোতেই পরিচিত, জানালেন এই ডিজাইনার। 

ভ্যান গঘ
তাঁর সব ক’টি কাজের মধ্যে ভ্যান গঘের পেন্টিং-এ ‘স্টারি নাইট’-এর বুনন খুবই কঠিন এবং কষ্টসাধ্য কাজ, মনে করেন দেবযানী। কারণ এতে প্রচুর সুতোর কাজ থাকে, বলছিলেন তিনি। প্রিন্টে এই কাজ করেননি। এই ছবিতে এত রঙের খেলা আছে যে স্কিন প্রিন্টে সেটা ঠিকভাবে ফুটত না এবং সে কাজ যথেষ্ট সময়সাপেক্ষও হতো। কালজয়ী ওই শিল্পীর ছবিতে যে যে রং ব্যবহৃত হয়েছে, সেই সব রং তিনি স্কেচে ব্যবহার করেছিলেন। তবে কোনও কোনও ক্ষেত্রে রঙের বদলও ঘটিয়েছেন বুননের স্বার্থে। কারণ পেন্টিংয়ে যে রং উজ্জ্বলভাবে ফুটে ওঠে, তা সবসময় বুননে একই প্রতিচ্ছবি তৈরি করতে পারে না। ভ্যান গঘের সৃষ্টি এই শাড়ির আঁচলের বুননে তুলে আনা হয়েছে। তিনি বললেন, ‘ছবির সুন্দর ডিসপ্লে-র জন্যই এই শাড়ির আঁচলটি কিছুটা বড়। সাধারণত শাড়ির আঁচল থাকে এক মিটার। এই শাড়িতে সেটা আছে দেড় মিটার। পুরোটাই রেশমের উপরে। ছবিটা তাই দেখলে মনে হবে যেন ফ্লোটিং। বাকি শাড়িটা মটকা সিল্কে তৈরি এবং প্লেন বডি রাখা হয়েছে যাতে আঁচলটা চোখে পড়ে শুধুমাত্র। এই আঁচল বুনতে সময় লেগে যায় সাড়ে তিন মাস।’ দেবযানী জানালেন এই শাড়িতে অন্তত সাড়ে তিনশো রকম রঙের সুতো ব্যবহার করা হয়েছে! যা শুনে বোঝাই যাচ্ছে এটা কতটা কঠিন কাজ।
এসবের পাশাপাশি অ্যানিমাল মোটিফ নিয়েও কাজ করেন এই ডিজাইনার। এমনিতে প্রথাগত ফ্যাশন ডিজাইনিংয়ের পড়াশোনা তিনি আগে করেননি। আগ্রহ থেকেই এসেছিলেন এই কাজে। এখন লকডাউনের সময়টা কাজে লাগিয়ে অনলাইনে করছেন টেক্সটাইল ডিজাইনের কাজ।  এত দিন এই ধরনের কোর্সে যে হাতেকলমে কাজটা হয়, সেটাই তিনি করে এসেছেন তাঁতিদের সঙ্গে। এখন পড়ছেন তত্ত্বগত দিকটি। এই পড়াশোনার ফলে প্যাটার্ন ডিজাইনিংও নিজে করতে পারছেন দেবযানী। 
ছবি: ডিজাইনারের সৌজন্যে
গ্রাফিক্স : সোমনাথ পাল
19th  June, 2021
ঘিরে থাক
বাঙালিয়ানা 

সময় যতই খারাপ যাক, উৎসবের দিনগুলো কি ভুলে থাকা যায়? শ্যুটিংয়ের শত ব্যস্ততার মধ্যেও সময় বের করে চারুপমার জন্য নানা সাজে ধরা দিলেন অভিনেতা অর্জুন চক্রবর্তী। লিখেছেন অন্বেষা দত্ত। বিশদ

21st  August, 2021
কাঁথা বাটিকের
যুগলবন্দি

পুজো উপলক্ষে বাটিক আর নকশি কাঁথার উপরে কাজ করেছেন ডিজাইনার শান্তনু গুহঠাকুরতা। বাটিক বরাবরই বাংলার বিশেষত্ব, বললেন তিনি। কিন্তু বাটিকের চেনা মোটিফে বদল ঘটিয়ে কাজ করছেন এবার। আগে যেমন আলপনা জাতীয় নকশা ছিল বাটিকের চেনা ছবি। বিশদ

21st  August, 2021
সাজাব যতনে

সময় যতই খারাপ যাক, উৎসবের দিনগুলো তো ভুলে থাকা যায় না। কেমন হবে সজ্জা, কোন শাড়ি মন ভোলাবে এবার? খোঁজ দিতে আপনাদের জন্য এগিয়ে এলেন অভিনেত্রী প্রিয়াঙ্কা সরকার। চতুষ্পর্ণীর পাতায় রইল তারই নানা মুহূর্ত। লিখেছেন অন্বেষা দত্ত।
বিশদ

14th  August, 2021
শাড়ি   রকমারি

ছোট থেকেই নানা ধরনের কম্বিনেশন মিলিয়ে মিলিয়ে দেখতে ভালোবাসতেন বেহালার বাসিন্দা সোমা ভট্টাচার্য। বোনের সঙ্গে মিলে স্কুলজীবনের শেষ দিকে পালাজো-কুর্তা বানানো দিয়ে পোশাক তৈরির কাজ শুরু। ওই সব পালাজো-কুর্তা দুই বোন একে অপরের জন্যই বানাতেন। তার আগে মেশিনে সেলাইটা শেখা হয়ে গিয়েছিল অবসরকে কাজে লাগিয়ে। বিশদ

07th  August, 2021
রাঙা মাটির ডাক

পরিবেশকে সুস্থ রাখতে শুধুমাত্র প্রাকৃতিক রং নিয়ে কাজ করে পোশাকের ব্র্যান্ড দর্জি শান্তিনিকেতন। তাদের সঙ্গে কথায় অন্বেষা দত্ত। বিশদ

31st  July, 2021
ফুল পাখি যখন বন্ধু 

দমদমের তরুণী প্রিয়তা বণিকের বাবার সোনার গয়নার দোকান রয়েছে। পারিবারিক ব্যবসা। ২০১৬ সালে কলেজ শেষ হওয়ার পর তাঁর বাবা বলেছিলেন, পরিবারের ব্যবসার কাজেই লেগে পড়তে।
বিশদ

24th  July, 2021
ফ্যাশনে জিম, জগিং 

ওয়ার্ক ফ্রম হোম এখন প্রায় সকলেরই বাস্তব। চলাফেরার অভাবে হাতে পায়ে খিল ধরছে তাই। শরীরচালনা করতে এক্সারসাইজই ভরসা। পাশাপাশি চলছে জগিংও। কেমন পোশাক আর জুতোকে সঙ্গী করবেন এক্ষেত্রে? জানালেন কমলিনী চক্রবর্তী।  
বিশদ

17th  July, 2021
শাড়ির শোভায়
ওড়িশার পট

আর দু’দিন পরেই রথযাত্রা। সেই পুণ্যলগ্নের সাক্ষী হতে প্রতিবেশী রাজ্য ওড়িশার পটচিত্রকে শাড়িতে সাজিয়ে দিলেন ডিজাইনার সুস্মিতা মান্না।  বিশদ

10th  July, 2021
 জয় জগন্নাথ

কেউ মা দুর্গাকে মানেন, কেউ মা কালী, কেউ কৃষ্ণ, কেউ আবার শিবভক্ত। জগন্নাথ মন টানে বলে নিজেদের সৃষ্টিতে জগন্নাথদেবের ছোঁয়া এনেছেন দু’জন। লিখেছেন অন্বেষা দত্ত। 
বিশদ

10th  July, 2021
ভেজা পায়ে
স্লিপার-ই স্টাইল

কাদা প্যাচপ্যাচে বর্ষায় স্টাইল বজায় রাখবেন কীভাবে? নব্য তরুণীরা কিন্তু হামেশাই এই চ্যালেঞ্জের মুখোমুখি। পোশাকের সৌন্দর্য বজায় রাখতে না হয় ছাতা বা রেনকোট ব্যবহার করাও গেল। কিন্তু জুতো? এখন আর বর্ষাকালেও চিন্তা নেই। বৃষ্টিভেজা বাদল দিনের জুতোয় এখন ট্রেন্ডি লুক। আর বর্ষার জুতোর এই স্টাইল নানা বয়সে মানানসই।  বিশদ

03rd  July, 2021
মনমতো সাজ

বাংলার মাটির ঐতিহ্য শাড়িতে নিয়ে আসেন একজন। আর অন্যজন সবার মাপমতো এবং মনকাড়া পোশাকে সাজিয়ে তোলেন সম্ভার। দুই ডিজাইনারের কথা লিখেছেন অন্বেষা দত্ত। বিশদ

03rd  July, 2021
বর্ষার রূপ রুটিন

বর্ষা মানেই একগাদা সমস্যা। ত্বকে র‌্যাশ, চুলে খুশকি তো আছেই, সঙ্গে আবার অতিরিক্ত ঘাম। এমন ক্ষেত্রে কেমন যত্ন নেবেন ত্বক ও চুলের? পরামর্শ দিলেন বিউটি থেরাপিস্ট শেহনাজ হুসেন। তাঁর সাক্ষাৎকারে কমলিনী চক্রবর্তী। বিশদ

26th  June, 2021
বর্ষায় পোশাকের যত্ন

বৃষ্টির দিনে বাড়িতে জামাকাপড় শুকোনোর সমস্যা নিয়ে কমবেশি ভুগতে হয় সকলকেই। আধভেজা পোশাকে ফাঙ্গাস জমে যায় চট করে। তারপর তা আলমারিতে তোলা দুষ্কর। কী উপায়ে মিটবে সেই সমস্যা, রইল হদিশ।  বিশদ

19th  June, 2021
‘শেরনি’-র জন্য শাড়ি

গত বছরই শাড়িতে বাঘের মোটিফ দিয়ে জামদানিতে কাজ করেছিলেন দেবযানী বসু রায়চৌধুরী। সেই শাড়িটিতে একটি বসা বাঘ আর একটি হেঁটে যাওয়া বাঘের মোটিফ তৈরি করেছিলেন তিনি। বিশদ

19th  June, 2021
একনজরে
দেশজুড়ে সরকারি সংস্থা বিক্রির কড়া সমালোচনা চলছে। তবু মোদি সরকার অনড়। সিংহভাগ ক্ষেত্রেই সরকারের উপস্থিতি যে কমিয়ে আনা হবে, সরাসরি একথা জানিয়ে দিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। বুধবার তিনি বলেছেন, দুটি ভাগে সরকারি সংস্থাকে বিভাজিত করা হচ্ছে। ...

‘লক্ষ্মীর ভাণ্ডার’ প্রকল্পে সুবিধা পাওয়ার জন্য মালদহে তিন লক্ষেরও বেশি আবেদনপত্র জমা পড়েছে। ‘দুয়ারে সরকার’ কর্মসূচির আওতায় প্রথম ন’দিনের শিবিরে ওই আবেদন জমা পড়েছে বলে ...

একই বিষয় নিয়ে দুটি মামলা। প্রথমটির উল্লেখ না করেই দ্বিতীয়টি দায়ের করা হয়েছে। এমন অভিযোগে বাঁকুড়ার মেজিয়া এলাকা থেকে বেআইনি কয়লা তোলার দ্বিতীয় মামলাটি বুধবার খারিজ করলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি দেবাংশু বসাক। ...

দীর্ঘ ১১ মাসের আইনি কচকচানির অবসান। ডেফিনেটিভ এগ্রিমেন্টে সই না হলেও আসন্ন আইএসএলে খেলবে এসসি ইস্ট বেঙ্গল। টার্মশিটের ভিত্তিতেই ফ্র্যাঞ্চাইজি লিগে অংশ নেবে লাল-হলুদ। বুধবার ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

হঠাৎ নেওয়া সিদ্ধান্তে বিপদে পড়তে পারেন। চলচিত্র ও যাত্রা শিল্পী, পরিচালকদের শুভ দিন। ধনাগম হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭২৩ - অণুবীক্ষণ যন্ত্রের আবিষ্কারক ওলন্দাজ বিজ্ঞানী আন্তেনি ভান লিউভেনহুকের মৃত্যু
১৮৬৯ - রহস্য কাহিনীকার ও সম্পাদক দীনেন্দ্র কুমার রায়ের জন্ম
১৯১০: নোবেল জয়ী সমাজসেবী মাদার টেরিজার জন্ম
১৯২০ - মার্কিন যুক্তরাষ্ট্রে নারীদের ভোটাধিকার স্বীকৃত হয়
১৯২০: অভিনেতা ভানু বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯২৭ - ইন্ডিয়ান ব্রডকাস্টিং কোম্পানি কলকাতায় প্রথম বেতার সম্প্রচার শুরু করে
১৯৩৪: কবি ও গীতিকার অতুলপ্রসাদ সেনের মৃত্যু
১৯৪৩ - আজাদ হিন্দ ফৌজ আনুষ্ঠানিকভাবে গঠিত হয়
১৯৫৫ - সত্যজিত্ রায়ের চলচ্চিত্র ‘পথের পাঁচালী’র মুক্তি লাভ
১৯৫৬: রাজনীতিক মানেকা গান্ধীর জন্ম
১৯৬৮: চিত্র পরিচালক মধুর ভাণ্ডারকরের জন্ম 
২০০৩ - লেখক ও ঔপন্যাসিক বিমল করের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৩৭ টাকা ৭৫.০৮ টাকা
পাউন্ড ১০০.১১ টাকা ১০৩.৫৭ টাকা
ইউরো ৮৫.৫৯ টাকা ৮৮.৭১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৮, ২০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৫,৭৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৬, ৪৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৪, ০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৪, ১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ ভাদ্র ১৪২৮, বৃহস্পতিবার, ২৬ আগস্ট ২০২১। চতুর্থী ২৯/৪৪ অপরাহ্ন ৫/১৪। রেবতী নক্ষত্র ৪২/৫১ রাত্রি ১০/২৯। সূর্যোদয় ৫/২০/৫২, সূর্যাস্ত ৫/৫৬/১২। অমৃতযোগ রাত্রি ১২/৫৩ গতে ৩/৩ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/০ মধ্যে পুনঃ ১০/২৩ গতে ১২/৫৪ মধ্যে। বারবেলা ২/৪৭ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৮ গতে ১/৪ মধ্যে।
৯ ভাদ্র ১৪২৮, বৃহস্পতিবার, ২৬ আগস্ট ২০২১। চতুর্থী অপরাহ্ন ৫/৩৪। রেবতী নক্ষত্র রাত্রি ১১/৫৫। সূর্যোদয় ৫/২০, সূর্যাস্ত ৬/০। অমৃতযোগ রাত্রি ১২/৪৩ গতে ৩/৪ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/৩ মধ্যে ও ১০/১৯ গতে ১২/৪৪ মধ্যে। কালবেলা ২/৫০ গতে ৬/০ মধ্যে। কালরাত্রি ১১/৪০ গতে ১/৫ মধ্যে।
১৭ মহরম।

ছবি সংবাদ

এই মুহূর্তে
তৃতীয় টেস্ট: প্রথম ইনিংসে ইংল্যান্ড ২৯৮/৩ (চা বিরতি) 

08:49:20 PM

কয়েক ঘণ্টার মধ্যেই ফের কাবুল বিমানবন্দরের বাইরে দ্বিতীয় বিস্ফোরণ

08:44:00 PM

কাবুল বিস্ফোরণে ১৩ জনের মৃত্যু, রয়েছে একাধিক শিশুও 

08:21:08 PM

করোনা: গত ২৪ ঘণ্টায় রাজ্যে আক্রান্ত ৭১৭, মৃত ৯ 

08:03:25 PM

কাবুল বিমানবন্দরের বাইরে বিস্ফোরণ, হতাহতের খবর পাওয়া যায়নি 

07:54:59 PM

কমতে পারে কোভিশিল্ড ভ্যাকসিনের দুটি ডোজের ব্যবধান: সূত্র 

06:01:10 PM